WhatsApp Group Join Now

মাসে মাসে সবাইকে ১৮,০০০ টাকা করে দেবে সরকার! লোকসভা নির্বাচনের ভোটগ্রহণ প্রক্রিয়া চলার মধ্যেই এমন একটি খবর ছড়িয়ে পড়তেই চাঞ্চল্য সৃষ্টি হয়েছে। অনেকে খবরটি বিশ্বাস করে আনন্দে আহ্লাদিত হয়ে পড়েন। তবে বেশিরভাগই খবরের সত্যতা নিয়ে প্রশ্ন তুলেছেন।

এই মুহূর্তে অষ্টাদশ লোকসভা নির্বাচন প্রক্রিয়া চলছে গোটা দেশজুড়ে। ফলে আদর্শ আচরণবিধি বলবত থাকায় কেন্দ্র বা রাজ্য কোন‌ও সরকার‌ই এই সময় নতুন প্রকল্পের কথা ঘোষণা করতে পারবে না। এই কারণেই মাসে ১৮ হাজার টাকা করে দেওয়ার বিষয়টি অনেকের কাছেই বিশ্বাসযোগ্য মনে হয়নি। তবে আরও একটি বিষয় আছে। সরকার প্রত্যেককে মাসে ১৮,০০০ টাকা করে অনুদান দেবে বা সেই টাকা পাওয়ার নিশ্চয়তা প্রদান করবে এটা ভেবেই অনেকে বিস্মিত হয়ে পড়েন।

দেখুন পশ্চিম ইউরোপের ধনী দেশগুলো বিশেষত কেন্দ্রে স্ক্যান্ডেনেভিয়ান দেশগুলো সেখানকার বাসিন্দাদের বেকার ভাতা হিসেবে প্রতি মাসে যে পরিমাণ অর্থ দেয়, তা দিয়ে দিব্যি সুস্থ স্বাভাবিকভাবে ঘর সংসার চালিয়ে ফেলা সম্ভব হয়। কিন্তু ভারতবর্ষ তো আর ওই দেশগুলোর মত ধনী নয়। এটা তো ঘটনা যে অর্থ না থাকলে আজও এদেশে জনগণের মৌলিক অধিকার পুরোপুরিভাবে রক্ষিত হয় না। ইচ্ছে থাকলেও সরকার জণগণের সব দায়িত্ব নিতে পারে না।

সেখানে প্রতি মাসে ১৮০০০ টাকা করে অনুদান দেওয়ার বিষয়টি নিয়ে প্রশ্ন উঠেছে। তবে একইসঙ্গে অনেকেই ভেবেছেন, এদেশে ভোটে জেতার জন্য রাজনৈতিক দলগুলি অনেক কিছুই করতে পারে। তাই মাসে ১৮০০০ টাকা করে জন পিছু না দেওয়ার কিছু নেই।

আরো পড়ুনঃ বেশি টাকা চার্জ নেবে এই ২ টি ব্যাঙ্ক, ১ মে থেকে নতুন নিয়ম লাগু হবে

এই খবরটি প্রথম প্রকাশ্যে নিয়ে আসে ‘সরকারি খবর২১’ নামে একটি ইউটিউবের চাকরি সংক্রান্ত খবর প্রদানের চ্যানেল। দ্রুত খবরটি সর্বত্র ছড়িয়ে পড়ে। গত ২৪ এপ্রিল তারা এই সংক্রান্ত একটি ভিডিও ইউটিউবে আপলোড করে। ইতিমধ্যেই তার ভিউয়ার সংখ্যা প্রায় দেড় কোটি ছুঁয়ে ফেলেছে।

বুঝতেই পারছেন বিষয়টি মানুষের মধ্যে কতটা সাড়া ফেলেছে। কিন্তু এই খবর সঠিক কিনা তার সত্যতা যাচাইয়ের জন্য ভারত সরকারের আওতাধীন স্বশাসিত প্রেস ইনফরমেশন ব্যুরো অফ ইন্ডিয়া বা PIB-এর কাছে এটি পাঠানো হয়। আর তাতেই যা জানা গেছে তা জানলে চমকে উঠবেন আপনি।

WhatsApp Group Join Now

পিআইবি সমস্ত সরকারি দফতরে খোঁজখবর নিয়ে নিশ্চিত করেছে যে এটি একেবারেই ভুয়ো খবর। ওই ইউটিউব চ্যানেলের মাধ্যমে প্রতি মাসে সরকার কর্তৃক প্রত্যককে ১৮ হাজার টাকা করে দেওয়ার যে বিষয়টি প্রচারিত হয়েছে তার মধ্যে এতটুকু সত্যতা নেই।

আরো পড়ুনঃ IPL ফ্রিতে তো চলছেই, এবার আরো বড় চমক Jio Cinema-এর

এদেশের বামপন্থীরা জনগণের ন্যূনতম মাসিক বেতন ১৮ হাজার টাকা করার দাবি জানান। কিন্তু তার সঙ্গে এই খবরের কোন‌ও যোগাযোগ বা সত্যতা নেই। ফলে জনগণকে এই বিষয়ে বিভ্রান্ত না হওয়ার অনুরোধ জানিয়েছেন প্রেস ইনফরমেশন ব্যুরোর আধিকারিকরা।

চাইলে আপনিও যে কোন‌ও খবরের ফ্যাক্ট চেক করতে পারেন। তার জন্য প্রমাণস্বরূপ সেই বিভ্রান্তিকর বা অযৌক্তিক খবরের স্ক্রিনশট, ট্যুইট, ফেসবুক পোস্ট বা URL 8799711259 নম্বরে হোয়াটসঅ্যাপ করে ফ্যাক্ট চেক-এর জন্য পাঠাতে হবে। এছাড়াও আপনি চাইলে ই-মেল করতে পারেন [email protected]-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *