ইতিহাস গড়ল BSNL, গত ২ মাসে Jio, Airtel, Vi কেউ করতে পারলো না

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

BSNL-এর পৌষ মাস। একরকম ইতিহাস গড়ল BSNL। জিও, এয়ারটেলের সর্বনাশ। প্রায় দুই বছর ধরে গ্রাহক হারানোর পর, রাষ্ট্রীয় মালিকানাধীন বিএসএনএল, জুলাই মাসে 2.9 মিলিয়ন অর্থাৎ ২ লক্ষ ৯৪ হাজার নতুন গ্রাহক পেয়েছে

আসলে, BSNL-র প্রাইভেট প্রতিযোগীরা, তাঁদের দাম প্রায় 20% বাড়িয়েছে। আর যেহেতু BSNL তার দাম একই রেখেছে, অনেক গ্রাহক রিলায়েন্স জিও, এয়ারটেল এবং ভোডাফোন আইডিয়া (Vi) থেকে স্যুইচ করেছেন।

টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া (TRAI) অনুসারে জুন মাসে, বিএসএনএল 0.74 মিলিয়ন গ্রাহক হারিয়েছে। Jio জুনে 1.91 মিলিয়ন লাভ করার পরে 0.7 মিলিয়ন অর্থাৎ 7,58,863 গ্রাহক হারিয়েছে। জুন মাসে আবার নতুন করে 1.25 মিলিয়ন গ্রাহক পেয়েও, 1.69 মিলিয়ন অর্থাৎ 16,94,300 কমে এয়ারটেল সবচেয়ে বেশি গ্রাহক হারিয়েছে। Vi 1.41 মিলিয়ন অর্থাৎ 14,13,910 গ্রাহক হারিয়েছে, যা Airtel তুলনায় কিছুটা হলেও কম।

অবশ্য গত দুই বছর ধরে Vi, অন্যান্য প্রাইভেট কোম্পানির তুলনায় সবচেয়ে বেশি গ্রাহক হারিয়েছিল। গ্রাহক বৃদ্ধির সঙ্গে সঙ্গে বিএসএনএল-এর মার্কেট শেয়ারও বেড়েছে। জুনের 7.33 শতাংশ থেকে জুলাই মাসে 7.59 শতাংশ হয়েছে।

রিলায়েন্সের মার্কেট শেয়ারে সামান্য পরিবর্তন হয়েছে। কিন্তু এয়ারটেল এবং ভোডাফোনের পতন ঘটেছে। মাত্র 229 টাকায় অনেক সুবিধা এই রিচার্জ প্ল্যান পুরো মাসের জন্য আনলিমিটেড কলিং সুবিধা প্রদান করে। আপনি সারা মাস ধরে আপনার হৃদয়ের বিষয়বস্তুর সাথে ফোনে কথা বলতে পারেন।

রিচার্জ প্ল্যানে ইন্টারনেট ব্যবহারকারীদেরও বিশেষ যত্ন নেওয়া হয়েছে। এতে ব্যবহারকারীদের জন্য প্রতিদিন 2GB ডেটা রোল আউট করা হয়। এর সাথে, এই প্ল্যানটি প্রতিদিন 100টি SMS পাঠানোর সুবিধাও অফার করে। এই রিচার্জ প্ল্যানের ভাল জিনিস হল এটির মেয়াদ 30 দিন। যদিও বর্তমানে দেশের সব জায়গায় BSNL 4G পরিষেবা চালু করা হয়নি।

আরও পড়ুন: পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক গ্রাহকদের জন্য সতর্কতা! ব্যাঙ্কে অ্যাকাউন্ট থাকলেই জেনে নিন

কিন্তু যে সব এলাকায় BSNL কোম্পানি আরও ভাল পরিষেবা দেয় সেখানকার লোকেদের জন্য, কম খরচে এই রিচার্জ প্ল্যান একটি ভাল বিকল্প হতে পারে। সরকারি মালিকানাধীন বিএসএনএল তার পরিষেবা উন্নত করার জন্য ক্রমাগত কাজ করছে। বিশেষ করে রিচার্জ প্ল্যানগুলি ব্যয়বহুল হওয়ার পরে, কোম্পানির আশা আরও ডানা মেলেছে। জুলাই মাসে গ্রাহক সংখ্যার দিক থেকে সব কোম্পানি যখন লোকসানের মুখে পড়েছে। যেখানে, বিএসএনএল এই মাসে প্রায় 30 লক্ষ নতুন গ্রাহক পেয়েছে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Leave a Comment