২, ১ টি না! ১ অক্টোবর থেকে এতগুলো নিয়ম বদলাবে পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক, অ্যাকাউন্ট থাকলেই জানতে হবে

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

দেশের দ্বিতীয় বৃহত্তম সরকারি ব্যাঙ্ক, পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের লক্ষ লক্ষ গ্রাহকদের জন্য গুরুত্বপূর্ণ খবর। পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক তার নিয়মে এমন কিছু পরিবর্তন করেছে, যার ফলে আপনার পকেটের বোঝা বাড়বে। নিশ্চয়ই এখন আপনার মনে হচ্ছে যে অক্টোবর থেকে পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের কোন নিয়মটি পরিবর্তন হতে চলেছে? চলুন জেনে নিই।

ব্যাঙ্কের এই নতুন নিয়ম 1 অক্টোবর, 2024 থেকে কার্যকর হবে বলে খবর। ব্যাঙ্কটির নিয়মের এই পরিবর্তন সেভিংস অ্যাকাউন্টের সঙ্গে সম্পর্কিত। নিয়ম পরিবর্তনের পর কিছু চার্জও নাকি পরিবর্তন করবে ব্যাংক। সেভিংস অ্যাকাউন্টে ন্যূনতম ব্যালেন্স, লকার ভাড়া, চেক তোলা সংক্রান্ত চার্জ ইত্যাদিও বদলে যাবে।

ইকোনমিক টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক সেভিংস অ্যাকাউন্ট সংক্রান্ত প্রয়োজনীয় পরিষেবার চার্জ পরিবর্তন করেছে। এই পরিবর্তনের পর, সেভিংস অ্যাকাউন্টে ন্যূনতম ব্যালেন্স বজায় রাখা খুবই জরুরি। এ ছাড়া ডিমান্ড ড্রাফট তৈরি ও ইস্যু করার চার্জ, চেক ক্লিয়ারেন্সের চার্জ, রিটার্ন খরচ এবং লকার ভাড়ার চার্জেও পরিবর্তন আনা হয়েছে।

১ অক্টোবর থেকে পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের একাধিক নিয়মে পরিবর্তন

(1) ডুপ্লিকেট ডিডি ইস্যু করলেই পকেটে চাপ

1 অক্টোবর থেকে ডুপ্লিকেট ডিডি ইস্যু করার জন্য 200 টাকা চার্জ দিতে হবে। ডিডি ইস্যু বাতিল করার ক্ষেত্রেও 200 টাকা চার্জ দিতে হবে।

(2) লকার ভাড়ার নিয়মে বদল

প্রতিবেদনে বলা হয়েছে যে, ব্যাঙ্কের নতুন নিয়ম অনুসারে, গ্রামীণ এলাকায় ছোট লকারের জন্য লকারের ভাড়া হবে 1,000 টাকা। আধা-শহুরে অঞ্চলের জন্য 1,250 টাকা হবে। শহরাঞ্চল এবং মেট্রোগুলির জন্য 2,000 টাকা হবে।

মাঝারি লকারের জন্য, গ্রামীণ এলাকায় 2,200 টাকা, আধা-শহর এলাকায় 2,500 টাকা, শহরাঞ্চল এবং মেট্রোগুলির জন্য 3,500 টাকা দিতে হবে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

একটি বড় লকারের জন্য, গ্রামীণ এলাকায় 2,500 টাকা, আধা-শহর এলাকায় 3,000 টাকা, শহরাঞ্চল এবং মেট্রো অঞ্চলে 5,500 টাকা দিতে হবে।

(3) ন্যূনতম ব্যালেন্স এর নতুন নিয়ম

বিশেষ বিষয় হল, যদি কোনও পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক গ্রাহকের অ্যাকাউন্টে ন্যূনতম ব্যালেন্স না থাকে, তবে নতুন নিয়ম অনুসারে, সেই মাসে ব্যাঙ্কের পক্ষ থেকে একটি অতিরিক্ত ফি কাটা হবে।

  • গ্রামীণ এলাকার শাখাগুলিতে, যদি কোনও গ্রাহকের অ্যাকাউন্টে ন্যূনতম ব্যালেন্স 50% পর্যন্ত থাকে, তবে তাঁকে প্রতি মাসে 50 টাকা দিতে হবে।
  • আধা-শহুরে শাখার গ্রাহকদের প্রতি মাসে 100 টাকা দিতে হবে।
  • শহুরে ও মেট্রোপলিটন শাখায় অ্যাকাউন্ট খোলার গ্রাহকদের প্রতি মাসে 250 টাকা দিতে হবে।

ন্যূনতম ব্যালেন্স 50% এর কম হলে কী হবে?

প্রতিবেদনে বলা হয়েছে যে, গ্রাহকের অ্যাকাউন্টে ন্যূনতম ব্যালেন্স 50% এর নিচে নেমে গেলে, চার্জও একই অনুপাতে বাড়বে। অ্যাকাউন্টে ন্যূনতম ব্যালেন্স 6%-এর কম হলে-

  • গ্রামীণ এলাকায় 1 টাকা এবং সর্বোচ্চ 80 টাকায় নেমে যাবে।
  • আধা-শহর এলাকায় ফি 1 টাকা থেকে সর্বোচ্চ 60 টাকা বাড়বে।
  • শহর ও মেট্রোপলিটন এলাকায় কম করে 1 টাকা থেকে সর্বোচ্চ 100 টাকা পর্যন্ত বাড়ানো হবে।

নূন্যতম ব্যালেন্স হিসাবে কত টাকা রাখতে হবে?

  • প্রতিবেদনে বলা হয়েছে যে, পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের একজন গ্রাহকের যদি গ্রামীণ অঞ্চল শাখায় একটি অ্যাকাউন্ট থাকে, তাহলে তাঁর অ্যাকাউন্টে ন্যূনতম 500 টাকার ব্যালেন্স বজায় রাখা খুবই গুরুত্বপূর্ণ।
  • আধা-শহুরে শাখায় অ্যাকাউন্ট খুলছেন এমন গ্রাহকদের ন্যূনতম 1000 টাকার ব্যালেন্স বজায় রাখতে হবে।
  • শহর ও মেট্রোপলিটন শাখার গ্রাহকদের অ্যাকাউন্টে ন্যূনতম 2000 টাকার ব্যালেন্স বজায় রাখতে হবে।

আরও পড়ুনঃ পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক গ্রাহকদের জন্য সতর্কতা! ব্যাঙ্কে অ্যাকাউন্ট থাকলেই জেনে নিন

(4) চেক ফেরত দিতে 300 টাকা দিতে হবে

নিয়ম পরিবর্তনের কারণে, যদি সেভিংস অ্যাকাউন্টে টাকা ছাড়াই একটি চেক ফেরত দেওয়া হয়, তাহলে চেক প্রতি 300 টাকা দিতে হবে। কারেন্ট অ্যাকাউন্ট, নগদ ঋণ এবং ওভারড্রাফ্টের জন্য, আর্থিক বছরে প্রথম তিনটি চেক ফেরত দিলে প্রতি চেকে 300 টাকা দিতে হবে এবং চতুর্থ চেক ফেরত দিলে 1000 টাকা দিতে হবে।

অ্যাকাউন্টে অর্থের অভাব ব্যতীত অন্য কারণে চেক ফেরত দেওয়ার জন্য প্রতি চেকের জন্য 100 টাকা ফি নেওয়া হবে। ব্যাঙ্কের কোনও সমস্যা বা প্রযুক্তিগত ত্রুটির ক্ষেত্রে কোনও চার্জ নেওয়া হবে না।

Leave a Comment