বেকারদের পাশে দাঁড়াল কেন্দ্র, এই ৩ স্কিমে আবেদন করলেই হাতে আসবে টাকা

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

দেশের মুদ্রাস্ফীতির চাপে ক্রমাগত বাড়তে থাকা দারিদ্রতা আটকাতে বড়সড় সাহায্যের হাত বাড়িয়েছে কেন্দ্র। সরকার বর্তমানে সমস্ত অভাবী নাগরিককে লোন করে দিচ্ছে।

তাই আপনিও যদি আপাতত কাজ না পেয়ে থাকেন এবং আপনার নিজের ব্যবসা শুরু করার জন্য পর্যাপ্ত অর্থ না থাকে, তবে এটি আপনার জন্য একটি সুবর্ণ সুযোগ হতে পারে। প্রধানমন্ত্রী মোদী দ্বারা চালু করা এমনই তিনটি সেরা স্কিমের সম্পর্কে জেনে নিন।

(1) প্রধানমন্ত্রী স্বানিধি যোজনা

প্রধানমন্ত্রী স্বানিধি যোজনার অধীনে, সুবিধাভোগীদের সস্তা সুদের হারে 50 হাজার টাকা পর্যন্ত ঋণ প্রদান করা হয়। সুদের ভর্তুকির সুবিধাও দেওয়া হয়। যদি কোনও আবেদনকারী এই স্কিমের অধীনে নেওয়া ঋণ সময়ের আগে পরিশোধ করে, তাহলে তাঁকে 7% পর্যন্ত সুদের ভর্তুকি দেওয়া হয় এবং কোনও প্রকার জরিমানাও দিতে হয় না।

এই সুবিধা প্রধানত রাস্তার বিক্রেতাদের দেওয়া হয়। এই স্কিমের অধীনে নাগরিকরা যারা সবজি বিক্রি করেন, খাদ্য সামগ্রী বিক্রি করেন বা অন্যান্য জিনিস প্রস্তুত করার ব্যবস্থা করে ব্যবসা করেন, তাঁরা আবেদন করতে পারেন। মনে রাখবেন, এই স্কিমের অধীনে, প্রথম কিস্তিতে 10000 টাকা দেওয়া হয়, যদি আবেদনকারী এই ঋণ পরিশোধ করে তবে পরবর্তী কিস্তিতে 20000 টাকা পাবেন এবং এই ঋণ পরিশোধ করার পরে অতিরিক্ত পরিমাণ দেওয়া হয়।

(2) প্রধানমন্ত্রী মুদ্রা ঋণ যোজনা

আপনি একটি নতুন ব্যবসা শুরু করতে বা আপনার ব্যবসাকে আরও প্রসারিত করতে প্রধানমন্ত্রী মুদ্রা ঋণ যোজনার মাধ্যমে সরকারি লোন নিতে পারেন। এই প্রকল্পটি দেশের সেই সমস্ত নাগরিকদের জন্য অত্যন্ত উপকারী প্রমাণিত হবে, যাঁরা এখনও চাকরি না পাওয়ার কারণে এই প্রকল্পের মাধ্যমে নিজেদের ব্যবসা শুরু করতে চাইছেন।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

প্রধানমন্ত্রী মুদ্রা ঋণের আওতায়, এখন 20 লাখ টাকা পর্যন্ত ঋণ দেবে লোন দেওয়া হবে। আপনি যদি শিশু ঋণের অধীনে লোন নেন, তাহলে 50000 টাকা পর্যন্ত ঋণ দেওয়া হবে। কিশোর ঋণ চাইলে, 50 হাজার থেকে 5 লাখ টাকা পর্যন্ত ঋণ পাবেন। তরুণ ঋণের অধীনে আবেদন করলে, আপনি 5 লক্ষ থেকে 10 লক্ষ টাকা পর্যন্ত ঋণ পাবেন৷

আরো পড়ুনঃ লক্ষ্মীর ভাণ্ডার নিয়ে বড় ঘোষণা, যেমন কথা তেমন কাজ মমতার

(3) প্রধানমন্ত্রী কৌশল বিকাশ যোজনা

প্রধানমন্ত্রী কৌশল বিকাশ যোজনার অধীনে, স্কিল ইন্ডিয়া ট্রেনিং সেন্টার দ্বারা বেকারদের ট্রেনিং দেওয়া হয়। স্কিমের অধীনে আবেদন করার জন্য, অনলাইন বা অফলাইনে আবেদন করা যেতে পারে। ভারত সরকার দেশের প্রতিটি শহরে স্কিল ইন্ডিয়া ট্রেনিং সেন্টার স্থাপন করেছে, যেখানে বিনামূল্যে ট্রেনিং দেওয়া হবে।

PMKVY 4.0 প্রকল্পের অধীনে, সরকার প্রশিক্ষণ এবং শংসাপত্র সহ 8000 টাকাও দিচ্ছে। এই স্কিমের সুবিধা হল যে 10 তম এবং 12 তম শ্রেণীতে পড়তে পড়তে, যে সমস্ত যুবকেরা মাঝপথে স্কুল ছেড়ে দিয়েছেন, তাঁরা এই প্রকল্পের সুবিধা নিতে পারবেন এবং ট্রেনিং নিয়ে কর্মসংস্থানের ভালো সুযোগও পাবেন।

Leave a Comment