2017 and 2022 Tet wrong question case in high court
WhatsApp Group Join Now

পশ্চিমবঙ্গে শিক্ষক নিয়োগ কেলেঙ্কারির ঘটনায় ক্রমাগত নতুন দিক উঠে আসছে। যত কাণ্ড, 2017 সাল ও 2022 সালকে ঘিরে। 2017 এবং 2022 Tet-এ প্রশ্ন সংক্রান্ত অনেক অভিযোগ প্রকাশ্যে এসেছে।

পরীক্ষায় ভুল প্রশ্ন করা হয়েছে অভিযোগ করে অনেক পরীক্ষার্থী হাইকোর্টের দ্বারস্থ হয়েছেন। 2017 এবং 2022 সালের পরীক্ষায় 20 টিরও বেশি ভুল প্রশ্নের দাবি তুলে একটি মামলা দায়ের করা হয়েছিল।

টেট এর ভুল প্রশ্নের কেসে কোন সিদ্ধান্ত নিতে পারে কলকাতা হাইকোর্ট?

এই মামলার শুনানির সময়, বিচারক যাদবপুর বিশ্ববিদ্যালয় এবং বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞদের সমন্বয়ে একটি কমিটি গঠনের নির্দেশ দিয়েছিলেন। 2017-এর জন্য বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় এবং 2022-এর জন্য যাদবপুর বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞদের নিয়ে একটি কমিটি গঠন করা হয়েছিল।

প্রথম TET পরীক্ষায়, 13 টি প্রশ্ন ভুল পাওয়া গিয়েছিল এবং পরে এই সংখ্যা বেড়ে 23-এ দাঁড়ায়। এরপরেই সেই মামলা জোরদার হয়ে দাঁড়িয়েছিল হাইকোর্টের বেঞ্চে।

এবার এতদিন পর, রাজ্যে প্রাথমিক শিক্ষক নিয়োগের জন্য পরিচালিত শিক্ষক যোগ্যতা পরীক্ষা অর্থাৎ TET পরীক্ষায় ভুল প্রশ্ন করা নিয়ে একটি গুরুত্বপূর্ণ মন্তব্য করে বসেছে কলকাতা হাইকোর্ট।

WhatsApp Group Join Now

মঙ্গলবার মামলার শুনানি চলাকালীন, TET-তে ভুল প্রশ্ন করা হলে প্রতিটি বিষয়ের জন্য আলাদা কমিটি গঠনের ইঙ্গিত দিয়েছে হাইকোর্ট।

আরো পড়ুন: DA এর পর এবার TA নিয়েও সুখবর দিল সরকার

সম্প্রতি, মঙ্গলবার মামলার শুনানির সময় হাইকোর্টের বিচারপতি হরিশ ট্যান্ডন ও বিচারপতি প্রসেনজিৎ বিশ্বাসের ডিভিশন বেঞ্চ জানিয়েছেন, এখন প্রতিটি বিষয়ের জন্য আলাদা আলাদা কমিটি গঠন করতে হবে।

এ সংক্রান্ত পাঁচটি মামলার জন্য পাঁচজন বিশেষজ্ঞ নিয়োগের ইঙ্গিত দিয়েছেন হাইকোর্ট। তবে ডিভিশন বেঞ্চ এ বিষয়ে এখনও কোনও চূড়ান্ত আদেশ জারি করেনি। প্রাথমিক টেট ভুল প্রশ্নের মামলার শুনানি গত শুক্রবারই শেষ হয়েছে বলে জানা গিয়েছে। বুধবার হয়ত রায়দান হতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *