Ladies Special Bus: চালু হচ্ছে লেডিজ স্পেশাল বাস, রাজ্যের এই ৩ টি রুটে চলবে

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

লেডিজ স্পেশ্যাল ট্রেনের পর, এবার লেডিজ স্পেশাল বাস (Ladies Special Bus) পরিষেবা চালু করেছে৷ নর্থ বেঙ্গল স্টেট ট্রান্সপোর্ট কর্পোরেশনই (NBSTC) শুধুমাত্র মহিলাদের জন্য “লেডিস স্পেশাল বাস” নামে একটি বিশেষ বাস পরিষেবা চালু করতে চলেছে।

এই পরিষেবাটির লক্ষ্য মহিলাদের জন্য ভ্রমণকে আরও নিরাপদ এবং সহজ-সরল করে তোলা। বিশেষ করে দুর্গাপূজার সময়, তাঁরা যাতে কোনও বিপদের সম্মুখীন না হন, তা নিশ্চিত করা।

NBSTC-এর চেয়ারম্যান পার্থপ্রতিম রায় হাইলাইট করেছেন যে, এই বাস পরিষেবাটি মহিলাদের কথা মাথায় রেখে ডিজাইন করা হয়েছে৷ লেডিস স্পেশাল বাসে 40 জন যাত্রী বসতে পারবে।

এই লেডিজ স্পেশাল বাস ৩ টি প্রধান রুটে চলবে

1. কোচবিহার থেকে দিনহাটা

2. কোচবিহার থেকে আলিপুরদুয়ার

3. জলপাইগুড়ি থেকে শিলিগুড়ি

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

প্রতিটি রুটে প্রতিদিন চারটি করে ট্রিপের ব্যবস্থা থাকবে। এর দরুণ মহিলারা সহজেই কাজে যেতে পারবেন।

লেডিজ স্পেশাল বাসের নকশা এবং বৈশিষ্ট্য

বাসগুলো সহজে স্পট করার জন্য, সামনে এবং পিছনে একটি গোলাপী অংশে সাদা অক্ষরে “লেডিজ স্পেশাল” লেখা থাকবে।

স্টাফ এবং নিরাপত্তা

যাত্রীদের নিরাপত্তা ও স্বাচ্ছন্দ্য নিশ্চিত করতে প্রতিটি বাসে একজন করে মহিলা কন্ডাক্টর থাকবে। বর্তমানে চালক পুরুষ হলেও ভবিষ্যতে নারী চালক নিয়োগের পরিকল্পনা রয়েছে। এটি শুধু মেয়েদের নিরাপত্তাই উন্নত করবে না, পরিবহন শিল্পে মহিলাদের কর্মসংস্থানেরও সুযোগ করে দেবে।

ভাড়া এবং ভবিষ্যৎ পরিকল্পনা

যদিও সঠিক বাস ভাড়া এখনও ঘোষণা করা হয়নি। তবে, NBSTC প্রতিশ্রুতি দিয়েছে যে, সমস্ত মহিলাদের জন্য পরিষেবাটি সাশ্রয়ী করতে, এর ভাড়া খরচ কম রাখা হবে৷ লেডিস স্পেশাল বাস পরিষেবা, উত্তরবঙ্গের মহিলাদের জন্য একটি নিরাপদ বিকল্প।

আরও পড়ুন: ৩১ অক্টোবর থেকে UPI গ্রাহকেরা পাবে এই বিশেষ সুবিধা

এই গুরুত্বপূর্ণ পদক্ষেপ মেয়েদের, নিত্যদিনের যাতায়াতের চাহিদা মেটাতে ডিজাইন করা হয়েছে। অন্যান্য অঞ্চলেও একই পরিষেবা শীঘ্রই চালু করা হতে পারে। এইভাবে সারা দেশে আরও সহজে ভ্রমণ করতে পারবেন মহিলারা।

Leave a Comment