আর ৯ টি না, এখন ১ টা ফর্ম ফিলাপ করলেই হবে! লাখ লাখ সরকারী কর্মীর সুবিধা হল

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

একটি নতুন পেনশন স্কিম ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার। অবসর গ্রহণের প্রক্রিয়াটিকে আরও সহজ করার জন্য চালু করা হয়েছে এই স্কিম। এর আগে সরকারি কর্মচারীদের, পেনশনের আবেদন ও প্রসেস করার জন্য ৯ টি আলাদা ফর্ম পূরণ করতে হত। এখন থেকে আর তা করতে হবে না। নতুন সিস্টেমে, শুধুমাত্র ১ টি ফর্ম পূরণ করলেই যথেষ্ট। অবসর নেওয়ার সময়ের প্রক্রিয়া আরও সহজ করে তুলেছে এটি।

নতুন পেনশন স্কিম, যা ইউনিফাইড পেনশন স্কিম (UPS) নামে পরিচিত, এপ্রিল 1, 2025 এ কার্যকর হবে। এটি বর্তমান পেনশন ব্যবস্থাকে সহজ ও আপডেট করেছে।

এই স্কিমের অধীনে, যে কর্মচারীরা কমপক্ষে 25 বছর চাকরি করেছেন, তাঁরা তাঁদের শেষ 12 মাসের চাকরি থেকে তাদের মূল বেতনের 50% পরিমাণ পেনশন পাবেন। এটি পুরনো পেনশন স্কিমের (OPS) মতোই একইরকম সুবিধা দেয়। পুরনো স্কিমটিও, শেষ মূল বেতনের 50% এর উপর ভিত্তি করে পেনশন প্রদান করে।

তাহলে কি পুরনো পেনশন স্কিম এবার চালু করা হচ্ছে?

কর্মচারীদের অনুরোধ সত্ত্বেও, পুরনো পেনশন স্কিম পুরোপুরিকাবে পুনর্বহাল করা হচ্ছে না। নতুন স্কিমটি ন্যাশনাল পেনশন স্কিম (NPS) এর সঙ্গেই সংযুক্ত। তবে, পেনশন প্রক্রিয়া আরও সহজ করার কথাটি ভেবেছে কেন্দ্র। আর এই সহজ ব্যবস্থা অনলাইন ছাড়া আর কোথাও সম্ভব নয়। সেই কারণেই চালু করা হয়েছে ইউনিফাইড পেনশন স্কিম।

পুরনো স্কিমের মতো নিয়ম, আর অনলাইনে চটজলদি পেনশন ফর্ম পূরণের এই নতুন পেনশন স্কিম বা সিস্টেম যাই বলুন না কেন, এর নাম ইউনিফাইড পেনশন স্কিম।

নতুন এই কেন্দ্রীয় স্কিমের বিশেষ নিয়ম

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

একজন সরকারী কর্মচারীর মৃত্যু হলে, কর্মচারী যে পেনশন পাচ্ছিলেন, তার 60% এর সমতুল্য পেনশন পাবে মৃত কর্মচারীর পরিবার। উপরন্তু, নতুন স্কিমে একটি নিশ্চিত ন্যূনতম পেনশন ফিচারও অন্তর্ভুক্ত করা রয়েছে। যদি একজন কর্মচারী কমপক্ষে 10 বছর কাজ করে থাকেন, তাহলে তিনি ন্যূনতম 10,000 টাকা পেনশন পাবেনই। প্রতি মাসেই এই টাকা ঢুকে যাবে ব্যাঙ্কে।

আরও পড়ুনঃ টাকা-পয়সার চিন্তা সবার আছে, এই কাজ করলে অনেকটাই চিন্তা মুক্ত হবেন

তবে, প্রত্যেক কর্মচারীকে যে নতুন স্কিম বেছে নিতেই হবে, এমন কোনও কথা নেই। তাঁদের পছন্দ এবং সুবিধার ভিত্তিতে জাতীয় পেনশন স্কিম (NPS) এবং ইউনিফাইড পেনশন স্কিম (UPS) এর মধ্যে বেছে নেওয়ার অপশান দিয়েছে সরকার। এই নতুন পদ্ধতির লক্ষ্য পেনশন প্রক্রিয়াকে আরও সহজতর করা এবং সরকারি কর্মচারীদের আরও ভাল সুবিধা প্রদান করা।

Leave a Comment