GST Council Meeting 2024: জিএসটি বৈঠকে বড়সড় সিদ্ধান্ত! কিসের দাম কমলো, কীসের বাড়লো দেখুন

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

৯ সেপ্টেম্বর, সোমবার বসেছিল জিএসটি কাউন্সিলের বৈঠক (GST Council Meeting 2024)। 54 তম জিএসটি কাউন্সিলের বৈঠক ছিল এটি। এই বৈঠকেই দেশের আমজনতার পকেট বাঁচাতে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই সিদ্ধান্ত মধ্যবিত্তদের ভীষণভাবে উপকার করতে পারে।

কী কী গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হয়েছে?

1. ক্যান্সারের ওষুধের উপর কম GST: ক্যান্সারের ওষুধের GST 12% থেকে কমিয়ে 5% করা হয়েছে৷ এই পদক্ষেপের লক্ষ্য ক্যান্সারের চিকিৎসার খরচ আরও কমিয়ে দেওয়া।

2. স্বাস্থ্য বীমা সম্পর্কে ভবিষ্যৎ সিদ্ধান্ত: বর্তমানে, স্বাস্থ্য বীমার প্রিমিয়ামগুলিতে জিএসটি রয়েছে 18%। এই প্রিমিয়ামের উপর GST কমানোর বিষয়ে একটি সিদ্ধান্ত নেওয়া হতে পারে নভেম্বরে। এখনও কোনও চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি। পরবর্তী বৈঠকে এ বিষয়ে আরও আলোচনা হবে।

3. বিশ্ববিদ্যালয় এবং গবেষণা কেন্দ্রগুলিতে অনুদানের উপর কোনও GST নেই: স্বীকৃত বিশ্ববিদ্যালয় এবং গবেষণা কেন্দ্রগুলিতে দেওয়া অনুদানে আর GST-এর প্রযোজ্য হবে না৷ এর দরুণ এই প্রতিষ্ঠানগুলিতে আরও বেশি টাকা অনুদান দিতে উৎসাহিত হবে মানুষ।

4. ক্ষতিপূরণ সেস সংক্রান্ত প্যানেল: ক্ষতিপূরণ সেস পর্যালোচনা করার জন্য একটি নতুন প্যানেল গঠন করা হয়েছে। এই কমিটি মার্চ 2026 এর মধ্যে তার ফলাফল জমা দেবে এবং রাজ্যগুলি থেকে তহবিল সংগ্রহের উপায়গুলি খতিয়ে দেখবে।

5. পেমেন্ট অ্যাগ্রিগেটরদের বিষয়ে সিদ্ধান্ত: ডেবিট এবং ক্রেডিট কার্ডের মাধ্যমে করা 2,000 টাকা পর্যন্ত অনলাইন লেনদেনের জন্য, বিলডেস্ক এবং সিসিএভিনিউয়ের মতো পেমেন্ট অ্যাগ্রিগেটরদের উপর 18% জিএসটি আরোপের বিষয়ে আলোচনা করেছে কাউন্সিল। এখনও, কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি। সমস্যাটি আরও মূল্যায়নের জন্য ফিটমেন্ট কমিটির কাছে পাঠানো হয়েছে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

আরও পড়ুনঃ পুজো পর্যন্ত অপেক্ষা করতে হলো না, তার আগেই লক্ষ্মীর ভাণ্ডার নিয়ে সুখবর

উল্লেখ্য, গত ছয় মাসে অনলাইন গেমিং থেকে আয় 412% বৃদ্ধি পেয়েছে। ক্যাসিনো আয় 34% বৃদ্ধি পেয়েছে। অর্থাৎ ভারতের আর্থিক খাত বিভিন্ন দিক থেকে উন্নত হচ্ছে। আর কাউন্সিলের বৈঠকে করা এই পরিবর্তনগুলি সাধারণ মানুষের অত্যাবশ্যকীয় পরিষেবাগুলিকে আরও সাশ্রয়ী করবে।

Leave a Comment