আনলিমিটেড কলিং এর গল্প উঠে যাবে! আবার কি বাড়বে রিচার্জ খরচ?

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

আনলিমিটেড বা সীমাহীন কলের সুবিধা উঠে গেল বলে। এই ধরনের প্ল্যানের ভবিষ্যত অনিশ্চিত এখন। এখন থেকে তাহলে কি আর আনলিমিটেড কলের পাশাপাশি 100 SMS ও 5G ইন্টারনেটের সুবিধা পাওয়া যাবে না? চিন্তায় ঘুম হারিয়েছেন গ্রাহকেরা।

সম্প্রতি, টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া (TRAI) প্রধান টেলিকম সংস্থাগুলি — Jio, Airtel এবং Vodafone — এর থেকে রিপোর্ট চেয়েছে৷ যে প্ল্যানগুলি ভয়েস, ডেটা এবং এসএমএস পরিষেবা দেয়, যে প্ল্যানে ব্যবহারকারীদের প্রতিটি পরিষেবার জন্য আলাদা রিচার্জের প্রয়োজন নেই, সেই প্ল্যানগুলোর রিপোর্ট চেয়েছে TRAI। সেই মতো এরই মধ্যে জমাও পড়েছে রিপোর্ট।

এয়ারটেল যদিও যুক্তি দিয়েছে যে তার বর্তমান পরিকল্পনাগুলি ব্যবহারকারীদের কথা ভেবেই লঞ্চ করা। কোনও লুকানো চার্জ নেই৷ তারা বিশ্বাস করে যে আলাদা করে ভয়েস এবং এসএমএস প্ল্যানে ফিরে গেলে, জিনিসগুলিকে আরও জটিল হয়ে উঠবে এবং ব্যবহারকারীদের জন্য খরচ বাড়িয়ে দেবে। তারা মনে করে অল-ইন-ওয়ান প্ল্যান তার তুলনায় আরও ভাল। কারণ এটি ব্যবহারকারী নিজের প্রয়োজনে কিনতে পারেন এবং ব্যবহার করতে পারেন।

Jio কোম্পানিও কিন্তু এয়ারটেলের দৃষ্টিভঙ্গি সমর্থন করে। তাদের সমীক্ষা দেখায় যে 91 শতাংশ গ্রাহক বর্তমান রিচার্জ প্ল্যানগুলিকে সাশ্রয়ী বলে মনে করেন। এবং 93 শতাংশ মনে করেন যে বাজারের হারের তুলনায় দামগুলি অত্যন্ত ন্যায্য৷ কারণ, একবার রিচার্জ করেই সমস্ত পরিষেবা নেওয়া যায়, এটি আরও সুবিধাজনক করে তোলে।

এইভাবেই টেলিকম সংস্থাগুলি যুক্তি দিয়েছে যে আজকের টেলিকম পরিষেবাগুলিতে ডেটা অপরিহার্য। গ্রাহকদের খুশি রাখা এবং পর্যাপ্ত ইন্টারনেট ব্যবহার করার জন্য সীমাহীন ডেটা এবং কলিং অফার করা গুরুত্বপূর্ণ। এই মডেল পরিবর্তন বাজার ব্যাহত করে এবং ব্যবহারকারীদের বিরক্ত হতে পারে। আনলিমিটেড পরিষেবা তুলে নিলে ভীষণ চাপ বাড়তে পারে গ্রাহকদের।

আরও পড়ুন: আটকে যাবে পিএম কিসানের ১৮ নম্বর কিস্তির টাকা, এই কাজটি যত শীঘ্র সেরে ফেলুন

যদিও এই মুহূর্তে আনলিমিটেড কলিং সত্যিই আর চালানো হবে কি না, তা নিয়ে এখনও সিদ্ধান্ত নেয়নি TRAI। তাদের সিদ্ধান্ত টেলিকম অপারেটর এবং ব্যবহারকারী, উভয়ের উপরই বড় প্রভাব ফেলতে চলেছে।

Leave a Comment