কেউ বাদ যাবেনা! সবাই পাবে 46,715 টাকা, এই মেসেজটি পেয়েছেন কি?

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

ভারতের প্রত্যেক নাগরিক প্রায় 47,000 টাকা করে পাবেন। অর্থ মন্ত্রণালয় ঘোষণা করেছে এমনটাই। এই ধরনের তথ্য আজকাল সোশ্যাল মিডিয়ায় দ্রুত ছড়িয়ে পড়ছে। সবটা কি সত্যিই? কবে তাহলে পাবেন এই টাকাটা? আবেদনের জন্য কীভাবে কী করতে হবে? চলুন তা আজকে বিস্তারিত জেনে নেওয়া যাক। 

আপনার দুর্বল আর্থিক অবস্থার পরিপ্রেক্ষিতে, কেন্দ্রীয় সরকার আপনাকে সাহায্য করার জন্য 46,715 টাকা দিচ্ছে। আপনার মোবাইলেও যদি এমন মেসেজ আসে, তাহলে সাবধান হন এখনই। আসলে কিছু প্রতারক তাঁদের ব্যক্তিগত তথ্য নিয়ে অর্থ মন্ত্রণালয়ের নামে এ ধরনের বার্তা পাঠিয়ে প্রতারণা করছে। এই মেসেজ সোশ্যাল মিডিয়ায় তো এখন খুব ভাইরাল। অনেকেই নাকি মেসেজ পেয়ে প্রতারিত হয়েছেন। এর পরই এ বিষয়ে জনগণকে সতর্ক থাকার পরামর্শ দিয়েছে অর্থ মন্ত্রণালয়।

কী বলছে প্রেস ইনফরমেশন ব্যুরো (PIB)?

কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে, প্রেস ইনফরমেশন ব্যুরো (পিআইবি) মানুষকে সতর্ক করার জন্য সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম X-এ একটি পোস্ট শেয়ার করেছে। পিআইবি জানিয়েছে, একটি বার্তা সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হচ্ছে। সেটি হল, সরকার অভাবী মানুষের অ্যাকাউন্টে একটি নির্দিষ্ট পরিমাণ জমা করছে। মানুষ তাঁদের মোবাইল নম্বরে একটি লিঙ্ক সহ এই বার্তাটি পাচ্ছেন।

লিঙ্কে ক্লিক করার পরে, আপনার নাম এবং ঠিকানার পরে, ব্যাঙ্কের বিবরণ জিজ্ঞাসা করা হয়, যার পরে সাইবার অপরাধীরা আপনার অ্যাকাউন্ট থেকে টাকা তুলে নেয়। তথ্য অনুযায়ী, দিল্লি পুলিশ এই বিষয়ে তদন্ত শুরু করেছে। ঠিক কোথা থেকে এই বার্তা ছড়ানো হচ্ছে এবং এর পেছনে মূল হোতা কারা তা খতিয়ে দেখা হচ্ছে। এ ধরনের কোনও মেসেজে দেওয়া লিঙ্কে ক্লিক না করার জন্য অনুরোধ জানিয়েছে পুলিশ।

আরও পড়ুনঃ ডিসেম্বরে আসছে ৫০০০ টাকার নতুন নোট! আগের নোটগুলির কী হবে? 

নিশ্চয়ই সবটা পড়ে হকচকিয়ে গিয়েছেন। তাই আমরা আপনাকে পরামর্শ দিচ্ছি যে, সোশ্যাল মিডিয়া যোগাযোগের জন্য একটি দরকারি হাতিয়ার হতে পারে, এটি ভুল তথ্যের উৎসও হতে পারে। মিথ্যা তথ্যের জন্য জালে জড়ানো এড়াতে সর্বদা বিশ্বস্ত উৎস থেকে খবর যাচাই করুন।

কারণ, সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলি যে কাউকে পোস্ট এবং তথ্য শেয়ার করার অনুমতি দেয়, যা মিথ্যা বা বিভ্রান্তিকর দাবির বিস্তার ঘটাতে পারে। এই বারও তেমনই হয়েছে। তবে কোনও দাবির বৈধতা নিশ্চিত করতে সতর্ক থাকা জরুরি। অর্থ মন্ত্রনালয় বা অন্যান্য বিশ্বাসযোগ্য প্রতিষ্ঠানের নির্ভরযোগ্য সংবাদ সূত্র বা অফিসিয়াল বিবৃতি পরীক্ষা করা গুরুত্বপূর্ণ।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Leave a Comment