5000 Rs New Note: ডিসেম্বরে আসছে ৫০০০ টাকার নতুন নোট! আগের নোটগুলির কী হবে?

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

ভারতে, একসময় মুদ্রার সর্বোচ্চ মূল্য ছিল 2000 টাকা, কিন্তু এটি 2023 সালে বন্ধ হয়ে যায়। এখন, আরও একটি নতুন 5000 টাকার নোট চালু করা হচ্ছে। তবে ভারতে নয় পাকিস্তানে চালু হবে এই ৫ হাজারের নতুন নোট। 

এই বছরের শেষের দিকে একটি নতুন পলিমার প্লাস্টিক কারেন্সি নোট চালু করবে কেন্দ্রীয় ব্যাঙ্ক। আরও সুরক্ষা বাড়াতে বর্তমানের ব্যাঙ্ক নোটগুলিকে পুনরায় ডিজাইন করা হবে৷ সরকার জানিয়েছে, 10, 50, 100, 500, 1000 এবং 5000 টাকার নতুন ডিজাইন করা ব্যাঙ্ক নোট ডিসেম্বরেই ইস্যু করা হবে।

তাহলে পুরনো নোটগুলোর কী হবে?

তাহলে কি ভারতের মতো পাকিস্তানও নোট বন্দির সম্মুখীন হতে চলেছে। রাতারাতি বন্ধ হয়ে যাবে সব পুরনো নোট? চিন্তায় খাওয়াদাওয়া ভুলেছেন সাধারণ মানুষ। তারই উত্তর দিতে একটি সূত্র জানিয়েছে, পুরনো নোটগুলি পাঁচ বছরের জন্য চালু থাকবে এবং এইভাবেই ধীরে ধীরে কেন্দ্রীয় ব্যাঙ্ক সেগুলিকে বাজার থেকে সরিয়ে দেবে।

পাকিস্তান স্টেট ব্যাঙ্কের গভর্নর সিনেট কমিটিকে আরও বলেছেন যে একটি নতুন পলিমার প্লাস্টিকের নোট একটি নির্দিষ্ট মূল্যে জারি করা হবে জনসাধারণের জন্য এবং যদি এই নোটটি বাজারে ভালো সাড়া পায়, তবে অন্যান্য মূল্যেও প্লাস্টিকের মুদ্রা জারি করা হবে এই দেশে। 

পলিমার প্লাস্টিকের নোট কী?

প্রায় 40টি দেশ বর্তমানে পলিমার প্লাস্টিকের নোট ব্যবহার করে। এই নোটগুলো জাল করা কঠিন। হলোগ্রাম এবং স্বচ্ছতা নিশ্চিত করতে এর আরও উন্নত সুরক্ষা বৈশিষ্ট্য রয়েছে৷ মনে রাখবেন, 1998 সালে পলিমার নোট চালু করার প্রথম দেশ হল অস্ট্রেলিয়া।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

ইতিমধ্যেই স্টেট ব্যাঙ্ক অফ পাকিস্তানের গভর্নর জামিল আহমেদ ইসলামাবাদে ব্যাঙ্কিং এবং ফিনান্স সংক্রান্ত সিনেট কমিটিকে বলেছেন যে সমস্ত বিদ্যমান কাগজের মুদ্রা নোটগুলি এই বছরের ডিসেম্বরের মধ্যে নতুন করে ডিজাইন করা হবে।

আরো পড়ুনঃ ৩১ আগস্ট লাস্ট ডেট! সম্পত্তির হিসেব দিতে হবে, নাহলে বেতন বন্ধ করবে সরকার

পাকিস্তানের বর্তমান অর্থনৈতিক পরিস্থিতি

মূল্যস্ফীতি: খাদ্য এবং পরিষেবার মতো জিনিসের দাম বাড়ছে,যা মানুষের জন্য তাদের প্রয়োজনীয় জিনিস কেনা কঠিন করে তুলছে।

চাকরি: ভালো চাকরির অভাব। বেকারত্বের হার বেশি।

সামগ্রিকভাবে, যেখানে অর্থনৈতিক উন্নতির খাতে, পাকিস্তানের অর্থনীতির বেশ কয়েকটি চ্যালেঞ্জের সম্মুখীন। এইমুহূর্তে দাঁড়িয়ে, নতুনভাবে কারেন্সির প্রচলন কতটা উপকার করবে সেটাই দেখার।

Leave a Comment