আর কষ্ট হবেনা! মহিলাদের জন্য রাজ্য সরকারের নতুন উপহার

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

অনেক সময় দেখা যায় মাসিকের সময় মহিলাদের সমস্যার শেষ থাকে না। বিশেষ করে এই সময় অফিস ও কাজে যেতে হলে ভীষন সমস্যায় পড়তে হয়। অফিসে গিয়ে অনেক সমস্যারও সম্মুখীন হতে হয়। এমন পরিস্থিতিতে আজ সেইসব কর্মরত মহিলাদের জন্য বড় সুখবর।

সরকারি ও বেসরকারি খাতে কর্মরত মহিলা কর্মচারীদের জন্য মাসিক ছুটি ঘোষণা করেছে রাজ্য সরকার। 78 তম স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে, রাজ্যের উপ-মুখ্যমন্ত্রী এবং রাজ্যের মহিলা ও শিশু উন্নয়ন বিভাগের ইনচার্জ এই সিদ্ধান্তের কথা জানিয়েছেন।

এই কর্মসূচিতেই তিনি জানিয়েছেন, প্রতি মাসে মাসিকের সময় ছুটি পাবেন মহিলারা। এ সিদ্ধান্তে মহিলা মহলে হইচই পড়ে গিয়েছে।

প্রথম বা দ্বিতীয় দিন ছুটি নিতে পারেন

যদিও মাসিকের সময় ছুটির বিষয়টি সমর্থন করেন না তৎকালীন মহিলা ও শিশু উন্নয়ন মন্ত্রী স্মৃতি ইরানি। স্মৃতি ইরানির দাবি, ‘মাসিকের জন্য ছুটির দরকার নেই। এটা কোনও রোগ বা অক্ষমতা নয়। এটি জীবনের একটি স্বাভাবিক অংশ।’

তবে, এই বিষয়টি অন্যভাবে ভেবেছে এই রাজ্য সরকার। তাই তো সিদ্ধান্ত মত, এবার থেকে মহিলা কর্মচারীরা তাঁদের মাসিক চক্রের প্রথম বা দ্বিতীয় দিনে ছুটি নিতে পারেন। এটি তাঁদের জন্য অপশনাল হবে।

2004 সালে, কেনিয়ার নাইরোবিতে অনুষ্ঠিত জাতিসংঘের সিভিল সোসাইটির সম্মেলনে, ওড়িশার রঞ্জিতা প্রিয়দর্শিনী মহিলাদের মাসিকের সময় বেতনের ছুটির দাবিতে তাঁর আওয়াজ তুলেছিলেন।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

তিনি যুক্তি দিয়েছিলেন যে সারা বিশ্বে মহিলারা মাসিকের সময় শারীরিক ব্যথা ভোগ করেন। রঞ্জিতার এই যুক্তির পরে, ভারত এবং বিশ্বের অন্যান্য অনেক দেশে অনেক প্রতিষ্ঠানও ঋতুস্রাবের সময় মহিলা কর্মচারীদের জন্য বেতন সহ ছুটি সমর্থন করেছে এবং প্রয়োগ করেছে।

আরো পড়ুন: মাত্র ৬৭৯ টাকায় Redmi 12 5G ফোন! অফার চলছে, কীভাবে পাবেন দেখুন

এই বিষয়টি মনে ভীষণভাবে দাগ কেটেছিল ওড়িশা সরকারের। এবার তাই একই পদক্ষেপ করল ওড়িশাও। সে রাজ্যে মাসিক চলাকালীন ছুটি পাবেন মহিলারা। ওড়িশার আগে, বিহার এবং কেরালায়ও মাসিক ছুটি দেওয়া হয়।

Leave a Comment