৯.১২ লাখ টাকা এই স্কিমে রেখেছেন মোদি, আপনি রাখলে কী সুবিধা পাবেন?

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

পোস্ট অফিসে এমন স্কিম রয়েছে, যেখানে শক্তিশালী রিটার্ন পাওয়া যায়। এরকম একটি স্কিম হল NSC বা ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও এই প্রকল্পে অর্থ বিনিয়োগ করেছেন।

আসলে এটি বেশি সুদ দেওয়ার পাশাপাশি কর সুবিধাও পাওয়া যায়। মনোনয়নের সময় এই প্রকল্পে বিনিয়োগের কথা উল্লেখ করেছিলেন প্রধানমন্ত্রী মোদী।

NSC-তে 9 লক্ষ টাকা বিনিয়োগ করেছেন প্রধানমন্ত্রী মোদী

লোকসভা নির্বাচনে বারাণসী থেকে মনোনয়ন জমা দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেখানেই মনোনয়ন ফর্মের সঙ্গে দেওয়া হলফনামায় নিজের সম্পদও উল্লেখ করেন তিনি।

সম্পত্তির তথ্য দিতে গিয়ে তিনি বিনিয়োগের কথাও জানান। পোস্ট অফিস স্কিমের কথাও এতে উল্লেখ করা হয়েছে। জানা গিয়েছে ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট (NSC)-তে 9 লাখ 12 হাজার টাকা বিনিয়োগ করেছেন প্রধানমন্ত্রী মোদী।

তবে, এই স্কিম কিন্তু সাধারণ মানুষের জন্যও ভালো। এনএসসি হল ভারতীয় পোস্ট অফিসের একটি আমানত প্রকল্প। এতে 5 বছরের জন্য অর্থ বিনিয়োগ করা হয়।

বর্তমানে এই স্কিমে সুদ 7.7 শতাংশ। দেশের যে কোনও নাগরিক এই স্কিমে বিনিয়োগ করতে পারে। যৌথ অ্যাকাউন্টের সুবিধাও এতে পাওয়া যায়। দুই থেকে তিন জন যৌথ অ্যাকাউন্ট খুলতে পারেন।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

এই স্কিমে বিনিয়োগ করে যা যা সুবিধা মেলে

(১) পিতা-মাতা বা অভিভাবকরা নিজেদের সন্তানদের নামে এতে বিনিয়োগ করতে পারেন।

(২) 10 বছরের বেশি বয়সী শিশুর জন্য একটি পৃথক অ্যাকাউন্টও খোলা হয়।

(৩) একই সাথে একাধিক NSC অ্যাকাউন্ট খুলতে পারেন।

(৪) সর্বনিম্ন 1000 টাকা থেকে বিনিয়োগ শুরু হয়।

(৫) সর্বাধিক বিনিয়োগের কিন্তু কোনও সীমা নেই৷

(৬) 80C এর অধীনে এই স্কিমে কর ছাড়ের সুবিধাও পাওয়া যায়।

আরো পড়ুন: রাজ্য সরকারের কড়া নোটিশ, এইসব সরকারি কর্মীদের জন্য

ন্যাশনাল সেভিংস স্কিমে 9,12,000 টাকা বিনিয়োগ করেছেন প্রধানমন্ত্রী মোদী। আপনিও যদি একই পরিমাণ বিনিয়োগ করতে পারেন, তাহলে বর্তমান সুদের হার অনুযায়ী, আপনি 5 বছর পরে শুধু সুদের থেকেই 4,09,519 টাকা আয় করতে পারবেন। এইভাবে আপনি মেয়াদ পূর্তির পর মোট 13,21,519 টাকা ফেরত পাবেন।

Leave a Comment