লক্ষ্মীর ভাণ্ডারের টাকা এরা পাচ্ছে না, এবার কী তাহলে বন্ধ হয়ে যাবে?

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

দেশের অনেক রাজ্য সরকার মহিলাদের জন্য অনেক প্রকল্প পরিচালনা করছে। এর মধ্যে পশ্চিমবঙ্গ রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যের মহিলাদের জন্য যে লক্ষ্মীর ভান্ডার যোজনা শুরু করেছেন তার প্রভাব সবথেকে বেশি।

লক্ষ্মীর ভান্ডার যোজনার মাধ্যমে মাসে মাসে আর্থিক সহায়তা পাচ্ছেন মহিলারা৷ মহিলাদের শিক্ষা ও স্বাস্থ্যের উন্নতির জন্য চলতে থাকা এই প্রকল্পের ভাতা যদি হঠাৎ বন্ধ হয়ে যায়! কী করবেন? আসলে এমনই পরিস্থিতি নাকি তৈরি হয়েছে রাজ্যে।

আগে, সাধারণ শ্রেণীর মহিলাদের 500 টাকা এবং তফসিলি জাতি ও উপজাতির মহিলাদের প্রতি মাসে 1000 টাকা দেওয়া হত। কিন্তু এখন, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় 2024 সালের বাজেটে প্রতি মাসে এই পরিমাণ বাড়িয়ে 1200 টাকা করেছেন।

সাধারণ শ্রেণীর মহিলারা এখন 1000 টাকা এবং SC/ST মহিলারা প্রতি মাসে 1200 টাকা পাচ্ছেন। যদিও তা নামমাত্র পাওয়া। আদতে বিপদই বেশি। লক্ষ্মীর ভান্ডারে নতুন আবেদন করা সত্ত্বেও একাউন্টে ঢুকছে না কোনও টাকা।

কাদের কেন ঢুকছে না লক্ষ্মীর ভান্ডারের টাকা?

বিরোধীদের অভিযোগ, রাজ্যের কোষাগারের অবস্থা খুব খারাপ। হতদরিদ্র হয়ে গিয়েছে রাজ্য। সেই কারণে সরকার এখন লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের টাকা ছাড়তে পারছে না।

তবে, যাঁরা গত ডিসেম্বরে দুয়ারের সরকার থেকে না করে, তার আগে এই ভাতার জন্য আবেদন করেছিলেন, তাঁদের টাকা কিন্তু একেবারেই আটকানো হয়নি। আটকাচ্ছে শুধু সম্প্রতি আবেদনকারীদের টাকা। তবে, রাজ্য সরকার আশ্বাস দিয়ে জানিয়েছে, শীঘ্রই আবেদনকারীদের অ্যাকাউন্টে লক্ষ্মীর ভাণ্ডারের টাকা দিয়ে দেওয়া হবে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

লক্ষ্মীর ভান্ডারের স্টাটাস চেক করুন এইভাবে

কবে টাকা পাবেন, তা জানার জন্য আপনি socialsecurity.wb.gov.in ওয়েবসাইটে গিয়ে অ্যাপ্লিকেশন স্টেটাস চেক করে দেখে নিতে পারবেন। চেক করার নিয়ম না জানলে পরবর্তী পদক্ষেপ দেখুন।

অফিসিয়াল ওয়েবসাইট দেখুন: প্রথমত, পশ্চিমবঙ্গ লক্ষ্মী ভান্ডার যোজনার অফিসিয়াল ওয়েবসাইট https://socialsecurity.wb.gov.in/track-applicant ভিজিট করুন।

হোম পেজে স্ট্যাটাস অপশন: হোম পেজে পরিসংখ্যান বিকল্প প্রদর্শিত হলে, এটিতে আপনি অ্যাপ্লিকেশন আইডি, আধার নম্বর, মোবাইল নম্বর বা স্বাস্থ্য সাথী কার্ডের মাধ্যমে আবেদনের স্ট্যাটাস পরীক্ষা করতে পারেন। প্রদত্ত বিকল্পগুলির মধ্যে যে কোনও একটি নির্বাচন করুন এবং আধার নম্বরটি লিখুন।

আরো পড়ুন: আর কষ্ট হবেনা! মহিলাদের জন্য রাজ্য সরকারের নতুন উপহার

ক্যাপচা লিখুন: স্ক্রিনে দেওয়া ক্যাপচা পূরণ করুন। সার্চ বাটনে ক্লিক করুন।

Check Application Status-এ ক্লিক করুন: এরপর, Check Application Status-এর লিঙ্কে ক্লিক করুন।

আবেদনের স্থিতি দেখুন: এর পরে, আপনার অ্যাপ্লিকেশনটির স্ট্যাটাস আপনার কম্পিউটারের স্ক্রিনে খুলে যাবে।

Leave a Comment