খুব হল দুয়ারে সরকার! এবার দুয়ারে শিল্প করবে রাজ্য সরকার

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

রাজ্যের ক্ষুদ্র শিল্পকে প্রাধান্য পাইয়ে দিতে বড় পদক্ষেপ করতে চলেছে মমতা সরকার। মূলত রাজ্যের ক্ষুদ্র-ছোট-মাঝারি সংস্থা কেন্দ্রের উদ্যম পোর্টালে জায়গা না হলে সরকারি প্রকল্পের অধীনেও সহায়তা পায় না।

রাজ্য ও কেন্দ্রের অন্যান্য সুবিধাও মেলে না। তাই এই ক্ষুদ্র শিল্পকে লাইমলাইটে আনতে ক্যাম্প করবে সরকার। সেই ক্যাম্পের নাম হবে দুয়ারে শিল্প।

দুয়ারে সরকারের থেকে, আলাদা করেই এই শিবিরের আয়োজন করা হবে বলে জানা গিয়েছে। ক্ষুদ্রশিল্প দফতরের এক কর্তার দাবি, এই ক্ষুদ্র ক্ষেত্রের সংস্থাগুলিকে সরকার যে সহায়তা দেয়, তা এখান থেকেই পাওয়া যাবে। আর সংস্থাগুলো সরকারি সুবিধা দেখে বঞ্চিত হবে বা। চলতি মাসেই হয়ত এই ক্যাম্পের ঘোষণা করা হতে পারে।

ইতিমধ্যেই, কাজ শুরু হয়ে গিয়েছে। সরকারি নির্দেশেই দু মাস আগে থেকে চলছে তোড়জোড়। ছোট শিল্পের সংগঠন কর্তাদের সঙ্গে বৈঠকও করেছেন প্রাইসওয়াটারের প্রতিনিধিরা।

এ প্রসঙ্গে সভাপতি বিশ্বনাথ ভট্টাচার্য বলেছেন, ‘প্রতিনিধিরা ক্যাম্পের জন্য সাহায্য চেয়েছেন। আমরা আশ্বাস দিয়েছি। রাজ্যজুড়ে আমাদের প্রায় 5500 সদস্য ক্যাম্পের প্রচারে হাত লাগাবে। আরও বেশি সংস্থাকে নথিভুক্ত করবো আমরা। কেউ পিছনে পড়ে থাকবে না। সকলেই ঋণ, মূলধন ইত্যাদি সুবিধা নিতে পারবেন।

আরো পড়ুন: দুর্গাপূজা কমিটির অনুদান বাড়ালেন মমতা, কারেন্ট বিলেও এত ছাড় দিলেন

কারণ, শিল্পের একাংশের মতে, রাজ্যে ছোট সংস্থাগুলির হাল প্রায় বেহাল হয়ে পড়েছে। গত বছর ‘শিল্পের সমাধানে’ ক্যাম্পে হস্ত, তাঁতশিল্পগুলো যথাযথ সাহায্য পেয়ে গেলেও, পিছনে পড়ে গিয়েছিল ক্ষুদ্র শিল্পগুলো। তাই এ বার তাদের সামনে আনা হবে। সেই কারণেই হয়ত অগস্টেই চালু হবে ‘দুয়ারে শিল্প’ ক্যাম্প। গ্রাম শহর সব এলাকার সংস্থা রাজ্য সরকারের এই উদ্যোগের সুবিধা পাবেন।

Leave a Comment