রান্নার গ্যাস নিয়ে আর চিন্তা করতে হবেনা! সাফ জানিয়ে দিল কেন্দ্র সরকার

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

গ্যাস নিয়ে যেটুকু চিন্তা ছিলো তাও শেষ বাজেটের মধ্যেই সুখবর দিল কেন্দ্র। হ্যাঁ সমগ্র দেশবাসীকে রান্নার গ্যাস সিলিন্ডার নিয়ে একটি বড় সুখবর দিল কেন্দ্রীয় সরকার।

ঘরে ঘরে কাঠ কয়লা বা জ্বালানি দিয়ে রান্না করার দিন শেষ, এখন প্রত্যেকটা ঘরেই রান্না করার জন্য রান্নার গ্যাস লাগে আর রান্নার গ্যাসের ই কেওয়াইসি করা নিয়ে একটি চিন্তা থাকে গ্রাহকদের মাথায় কিন্তু সেই চিন্তার এবার শেষ হলো। এর সাথে রান্নার গ্যাসের দাম নিয়েও আর চিন্তা করতে হবে না কারণ কেন্দ্র তাদের নতুন পরিকল্পনা জানিয়ে দিল।

বেশ কয়েক মাস ধরেই সরকারের তরফ থেকে জানানো হয়ে ছিলো যে, রান্নার গ্যাস কানেকশনের ক্ষেত্রে  eKYC করাতেই হবে। এই বিষয়টি নিয়ে অনেকের মনের মধ্যেই দ্বিধাদ্বন্দ্ব কাজ করছিলো।

অনেকে ভেবেছিলেন যে, ই কেওয়াইসি না করালে হয়তো আর রান্নার গ্যাস সিলিন্ডার বুকিং করা যাবে না। ই কেওয়াইসি করার শেষ দিন নিয়েও অনেকের মনের মধ্যে নানান রকম সংশয় কাজ করে।

সম্প্রতি এই যাবতীয় সংশয় কাটাতেই এই সমস্ত বিষয় নিয়ে বক্তব্য রাখলেন কেন্দ্রীয় পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাস মন্ত্রী হরদীপ সিং পুরী। কেন্দ্রীয় পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাস মন্ত্রীর কথা শুনে বোঝা যাচ্ছে যে, রান্নার গ্যাস কানেকশনের ক্ষেত্রে বা LPG eKYC করার ক্ষেত্রে এখন অবধি চিন্তার শেষ নেই।

কেন্দ্রীয় মন্ত্রী বলেছেন যে, ই কেওয়াইসি করার জন্য এখনো অবধি শেষ কোনো সময় সীমা নির্ধারণ করা হয় নি। তবে তিনি আরো জানিয়েছেন যে,  বাণিজ্যিক সিলিন্ডারের জালিয়াতি বুকিং বন্ধ করার জন্য ও জাল যে সকল গ্রাহক আছে, তাদের অ্যাকাউন্ট বন্ধ করবার জন্য‌ই ই কেওয়াইসি করার ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

যারা এখনো LPG eKYC করান নি, তারা নিজেদের সংস্থার অ্যাপ থেকে ই কেওয়াইসি করে নিতে পারবেন।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

নিজেদের এলাকায় যে সব ডিলার আছেন, তাদের কাছে গিয়েও ই কেওয়াইসি করাতে পারবেন গ্রাহকরা ।

যে সকল মানুষেরা বাড়ি বাড়ি রান্নার গ্যাস সিলিন্ডার ডেলিভারি করেন তারাও এই কাজটি করে দিতে পারবেন। তাই এইসব কথা শুনে সাধারণ মানুষ বুঝতে পারছেন যে eKYC করা এমন কিছু জটিল নয়।

আরো পড়ুন: সরকারি কর্মীদের জন্য সুখবর! বাজেট ২০২৪-এ ঘোষণা হবে নতুন পে কমিশন?

তবে এইসবের পাশাপাশি কেন্দ্রীয় মন্ত্রী রান্নার গ্যাসের দাম সংক্রান্ত বিষয় নিয়েও চিন্তা দূর করে দিয়েছেন। প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা প্রকল্পের আওতায়  ২০২৫ সালের মার্চ মাস পর্যন্ত ৩০০ টাকা কমে রান্নার গ্যাস সিলিন্ডার বুকিং করা যাবে বলেছেন তিনি।

এই প্রকল্পের অন্তর্ভুক্ত নন যে সকল উপভোক্তারা অর্থাৎ যারা সাধারণ গ্রাহক  তারাও  সরকারের তরফ থেকে বিপুল পরিমাণে ভর্তুকি পাবেন। কেন্দ্র সরকারের এই ঘোষণা শুনে অনেকেই  স্বস্তির নিঃশ্বাস ফেলেছেন।

Leave a Comment