জমি থাকলেই ২ লাখ টাকা পাবেন, কেন্দ্র সরকারের এই স্কিমে আবেদন করলেই

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

এই দেশের বেশিরভাগ মানুষ কৃষিজীবী। কৃষিকাজ ই তাদের প্রধান উপজীব্য। কৃষি কাজ করেই তারা তাদের অন্ন সংস্থান করে থাকেন। তাই রাজ্য সরকার ও কেন্দ্রীয় সরকার কৃষকদের মঙ্গলের জন্য ও তাদের হিতার্থে  একাধিক প্রকল্প চালু করেছেন। যার মধ্যে একটি হলো কেন্দ্রীয় সরকারের প্রধানমন্ত্রী ফসল বীমা।

এই প্রকল্পের ফলে  আবহাওয়া ও প্রাকৃতিক দুর্যোগের কারণে নষ্ট হয়ে যাওয়া ফসলের ক্ষতিপূরণ দেওয়া হয়, এর জন্য সর্বাধিক ২ লক্ষ টাকা পর্যন্ত শস্য বীমা দেওয়া হয়। এই শস্য বীমা দিয়ে থাকেন কেন্দ্রীয় সরকার। এখন প্রশ্ন হলো যে, কারা এখানে আবেদন করতে পারবেন ও কীভাবে এখানে আবেদন করতে হবে?

এই ফসল বীমা যোজনাটির ফলে আবহাওয়া ও প্রাকৃতিক দুর্যোগে কৃষকদের ফসলের যদি কোন রূপ ক্ষতি হয়ে যায়,তাহলে সেই ক্ষতিপূরণ করে দেওয়া হবে। কেন্দ্রীয় সরকার এই প্রকল্পের অধীনে প্রতি হেক্টর চাষের জমিতে ১৪,৭০০ টাকা করে শস্য বীমা দিয়েছেন থাকেন ও একজন কৃষককে সর্বোচ্চ এর জন্য ২ লক্ষ টাকা অবধি শস্য বীমা দিয়ে দেওয়া হয়। এই বীমা প্রকল্পের জন্য কৃষকদের তাদের ফসলের জন্য ৫ থেকে ৭ শতাংশ প্রিমিয়াম দিয়ে থাকে কেন্দ্রীয় সরকার।

প্রধানমন্ত্রী ফসল বীমা যোজনাতে  ভারতীয় কৃষকরা আবেদন করতে পারবেন। অর্থাৎ এইক্ষেত্রে দুটি শর্ত পালন করতে হবে, এক তো আপনাকে ভারতীয় হতে হবে,আর তারসাথে আপনাকে কিষাণ মিত্র সহায়তা সংগঠনের মধ্যে থাকতে হবে,তবে আপনি যদি খাজনা হিসেবে চাষ করেন, তাহলে এই প্রকল্পে আবেদন করতে পারবেন না। তা ছাড়া, এই প্রকল্পে আবেদন করার জন্য কৃষকদের জমি সংক্রান্ত সকল প্রয়োজনীয় কাগজপত্র থাকতে হবে।

প্রধানমন্ত্রী ফসল  বীমা যোজনায় কীভাবে আবেদন করবেন?

(১) এই প্রকল্পে আবেদন করবার জন্য আপনাকে  অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। এর জন্য আপনাকে PMFBY পোর্টালে যেতে হবে।

(২) প্রথমে আপনাকে pmfby.gov.in পোর্টালে গিয়ে লগইন করতে হবে, তারপর ‘রেজিস্টার’ এ ক্লিক করে সততার সাথে ও সঠিকভাবে আপনার যাবতীয় বিবরণ পূরণ করতে হবে। 

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

(৩) নিজের অফিসিয়াল ও ব্যক্তিগত তথ্য সঠিকভাবে প্রদান করুন, এরপর আধার নম্বর দিয়ে ব্যক্তিগত তথ্য লিখে আধার নম্বর স্বয়ংক্রিয়ভাবে যাচাই করতে হবে।

(৪) এরপর আপনার ফোনে একটি OTP আসবে।  আপনি আপনার যাবতীয় বিবরণ জমা দিন ও এরপর  একটি এসএমএস বা ইমেলের মাধ্যমে আপনার নিবন্ধন অনুমোদিত হয়েছে কিনা সেই বিষয়টি জানিয়ে দেওয়া হবে।

(৫) এরপর আপনার নিবন্ধন অনুমোদিত হলে, পোর্টালের উপরে ডানদিকে থাকা ‘সাইন ইন’ অপশনে ক্লিক করুন ও  লগ ইন করে নিন।

আরো পড়ুনঃ সামনেই লম্বা ছুটি! ব্যাঙ্ক, স্কুল, অফিস সব বন্ধ, দেখে নিন ছুটির তালিকা

(৬) এরপর  রেজিস্ট্রেশন করুন  আপনার মোবাইল নম্বর ও  পাসওয়ার্ড দিয়ে। এইবার লগ ইন করার পরে আপনি আবেদন পত্র টি ফিলাপ করুন ও  প্রয়োজনীয় নথি আপলোড করে নিন।

(৭) আপনার যাবতীয়  নথিগুলি চেক করে নিয়ে ‘Submit’ করুন। এইবার আপনার কাজ শেষ, আপনার আবেদন প্রক্রিয়াকরণের জন্য পাঠানো হবে।

(৮) আবেদন প্রক্রিয়া সম্পন্ন হবার পর পুরো বিষয়টির আপডেট পাওয়ার জন্য আপনি এসএমএস ও ইমেলে নজর রাখুন।

Leave a Comment