অনেকেই BSNL-এ সিম পোর্ট করছে! আপনি কীভাবে করবেন দেখুন

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

আজ মোবাইল প্রতিটি মানুষের প্রয়োজনে পরিণত হয়েছে। এটা ছাড়া আজকের ডিজিটাল যুগে বেঁচে থাকা আর সম্ভব নয়। মোবাইল ছাড়া সরকারি প্রকল্পের সুবিধা পাওয়া খুবই কঠিন। ছাত্র হোক বা শ্রমিক, রাস্তার বিক্রেতা হোক বা রাস্তার বিক্রেতা, দোকানদার হোক বা সাধারণ মানুষ, সবারই মোবাইল দরকার।

এমন পরিস্থিতিতে, যখন জিও, এয়ারটেল, ভোডাফোনের মতো বেসরকারী সংস্থাগুলি 3 জুলাই থেকে মোবাইল রিচার্জ প্ল্যানের দাম 20-25 শতাংশ বাড়িয়েছে, মানুষের আবার BSNL-এর কথা মনে পড়তে শুরু করেছে।

বেসরকারি কোম্পানির মোবাইল রিচার্জের হার বাড়ানোয় বিপাকে পড়েছেন সাধারণ মানুষ। বিশেষ করে নিম্ন আয়ের মানুষ। এই পরিস্থিতিতে, মোবাইল গ্রাহকরা এখন সরকারী সংস্থা ভারত সঞ্চার নিগম লিমিটেডের (BSNL) দিকে ঝুঁকছেন, যা সস্তার প্ল্যান সরবরাহ করে।

বিএসএনএল অফিসে নম্বর পোর্ট করার জন্য ভিড় জমাচ্ছেন। এদের মধ্যে নিম্ন ও মধ্যবিত্তের সংখ্যাই বেশি। আপনিও কি একই পথে হাঁটতে চান?

কীভাবে আপনার সিম BSNL এ পোর্ট করবেন?

BSNL-এ আপনার সিম পোর্ট করতে, প্রথমে আপনাকে 1900 নম্বরে একটি এসএমএস পাঠিয়ে একটি অনন্য পোর্টিং কোড (UPC) পেতে হবে। J&K প্রিপেইড গ্রাহকদের ক্ষেত্রে, এসএমএস পাঠানোর পরিবর্তে 1900 নম্বরে কল করতে হবে।

এই UPC 15 দিনের জন্য বৈধ বা নম্বরটি যতক্ষণ না অন্য অপারেটরে পোর্ট করা হচ্ছে, ততক্ষণ পর্যন্ত বৈধ। বিএসএনএল-এর মতে, এটি জম্মু ও কাশ্মীর, আসাম এবং উত্তর পূর্বের নির্বাচিত অংশগুলি ছাড়া দেশের বাকি ব্যবহারকারীদের জন্য প্রযোজ্য।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

এই ক্ষেত্রে, UPC কোড অনুরোধের তারিখ থেকে 30 দিন পর্যন্ত বা নম্বরটি পোর্ট না হওয়ার সময় পর্যন্ত বৈধ। এছাড়াও, নিশ্চিত করুন যে আপনার বিদ্যমান টেলকোগুলির সঙ্গে আপনার পূর্ববর্তী কোনও বকেয়া নেই।

আরো পড়ুনঃ জিও পেমেন্টস ব্যাঙ্কে জিরো ব্যালেন্স একাউন্ট খুলুন, আর পান এইসব সুবিধা

একবার আপনি একটি বৈধ UPC আইডি পেয়ে গেলে, আপনি পোর্ট করার অনুরোধ করতে নিকটতম BSNL গ্রাহক পরিষেবা কেন্দ্র (CSC), অনুমোদিত ফ্র্যাঞ্চাইজি বা খুচরা বিক্রেতার কাছে যেতে পারেন। আপনি গ্রাহকের আবেদনপত্র পূরণ করতে পারেন এবং আপনার অনুরোধ প্রক্রিয়াকরণ শুরু করতে পোর্টিং ফি দিতে পারেন।

যাইহোক, বিএসএনএল উল্লেখ করেছে যে কোম্পানি বিএসএনএল-এ পোর্ট করার জন্য ব্যবহারকারীদের থেকে কোনো ফি নিচ্ছে না।

প্রক্রিয়াটি সম্পূর্ণ হয়ে গেলে আপনি একটি নতুন BSNL সিম কার্ড পাবেন। পুরনো সিম নিষ্ক্রিয় করা হবে এবং নতুন সিম সক্রিয় হবে। উল্লেখিত সময়সীমায়, আপনি BSNL-এর পরিষেবাগুলি ব্যবহার করতে আপনার সিম কার্ড পরিবর্তন করতে পারবেন।

Leave a Comment