ভাতা বাড়ালো রাজ্য সরকার, এই ৩ লাখ সরকারি কর্মীদের জন্য

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

ভাল খবর। সরকারের এই সিদ্ধান্তে উপকৃত হবেন প্রায় তিন লাখ চুক্তি কর্মী। সদয় হলেন রাজ্য সরকার। পশ্চিমবঙ্গ সরকার রাজ্যের চুক্তিবদ্ধ শিক্ষক এবং শিক্ষাকর্মীদের জন্যই এই বড় ঘোষণা করেছে।

লোকসভা নির্বাচনের পরে, রাজ্য সরকার এই কর্মচারীদের অবসর ভাতা বাড়িয়ে 5 লক্ষ টাকা করে দিয়েছে। 1 এপ্রিল, 2024 থেকে কার্যকর হবে এই নিয়ম। এমমটাই তথ্য দিয়েছেন রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু।

কারা কারা উপকৃত হবেন?

সোশ্যাল মিডিয়ায় এই ঘোষণা শিক্ষামন্ত্রী আরও বলেছেন যে প্যারা শিক্ষক, একাডেমিক সুপারভাইজার, চুক্তিতে কর্মরত উচ্চ মাধ্যমিক শিক্ষক, এসএসকে, এমএসকে শিক্ষাকর্মীরা রাজ্য সরকারের দেওয়া এই সুবিধার সুবিধা পাবেন। রাজ্য সরকারের এই সিদ্ধান্তে উপকৃত হবেন প্রায় তিন লক্ষ চুক্তিভিত্তিক কর্মচারী।

বলা হয়েছে যে, আগে একাডেমিক সুপারভাইজার পদে নিয়োগপ্রাপ্ত চুক্তিভিত্তিক কর্মীরা অবসরকালীন ভাতা হিসেবে পেতেন 1 লাখ টাকা। এখন তা বাড়িয়ে 5 লাখ টাকা করা হয়েছে। আর তাঁদের ছাড়া বাকি চুক্তিভিত্তিক কর্মচারীরা 2 থেকে 3 লাখ টাকা ভাতা পেতেন।

রাজ্য সরকার এই বিষয়ে একটি রিলিজ জারি করে বলেছে যে চুক্তিভিত্তিক কর্মীরা 1 এপ্রিল, 2024 থেকে এই সুবিধা পাবেন। প্যারা শিক্ষক, একাডেমিক সুপারভাইজার, চুক্তিভিত্তিক উচ্চ মাধ্যমিক শিক্ষক, এসএসকে, এমএসকে শিক্ষাকর্মী, আশা কর্মী, অবৈতনিক স্বাস্থ্যকর্মী, অঙ্গনওয়াড়ি কর্মী, অঙ্গনওয়াড়ি সহকারী, নাগরিক স্বেচ্ছাসেবক, গ্রাম পুলিশ স্বেচ্ছাসেবক, হোম গার্ড স্বেচ্ছাসেবক, অক্সিলারি ফায়ার অপারেটররাও এই টাকা পেয়ে উপকৃত হবেন।

আরো পড়ুন: কিছু করার দরকার নেই! ৫০০০ টাকা দেবে সরকার, এই প্রকল্পে নাম লেখালেই

এর আগে 2020 সালের সরকার বয়স্ক এবং অবসর নেওয়া স্কুল শিক্ষকদের জন্য বড় ব্যবস্থা করেছিল। সরকার নির্দেশ দিয়েছিল যে 80 থেকে 85 বছর বয়সী অবসরপ্রাপ্ত শিক্ষকদের মূল পেনশন 20 শতাংশ বাড়ানো হবে এবং 85 বছরের বেশি বয়সী এবং 90 বছরের কম বয়সী শিক্ষকদের জন্য বেসিক পেনশন 30 শতাংশ বাড়ানো হবে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

এতে বলা হয়েছে যে ন্যূনতম সংশোধিত মৌলিক পেনশন 8,500 টাকা নির্ধারণ করা হয়েছিল। সেই সময়ও রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় বলেছিলেন, সরকার বয়স্ক স্কুল শিক্ষকদের অবসরকালীন সুবিধা দিতে প্রতিশ্রুতিবদ্ধ।

Leave a Comment