দাম বাড়িয়ে বিপদে পড়ল জিও (Jio), হাতে পায়ে ধরতেই বাকী থাকল

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

দেশের তিনটি বৃহত্তম টেলিকম সংস্থা, রিলায়েন্স জিও, ভারতী এয়ারটেল, ভোডাফোন আইডিয়া, তাদের রিচার্জ প্ল্যানের দাম বাড়িয়েছে। এ কারণে রিচার্জ করার আগে দু’বার ভাবতে হচ্ছে সাধারণ মানুষকে। এই উল্লেখযোগ্য মূল্য বৃদ্ধি ভোক্তাদের বড় আঘাত করেছে. এই কারণে, ব্যবহারকারীরা জিওর বিরুদ্ধে সোশ্যাল মিডিয়ায় সরব হয়েছেন।

কারণ, Jio এবং Airtel সেই বিনামূল্যের 5G পরিষেবাকেও সরিয়ে দিয়েছে যা পুরনো স্টাইলে 5G- তে নিয়ে আসার কথা ছিল। রিলায়েন্স জিও, এয়ারটেল এবং ভোডাফোন আইডিয়া তাদের প্রিপেইড এবং পোস্টপেইড প্ল্যানের দাম ২৫% টাকা পর্যন্ত বাড়িয়েছে।

এয়ারটেল এবং জিও-র বার্ষিক রিচার্জ প্ল্যানই সবচেয়ে বেশি বৃদ্ধি পেয়েছে। Airtel এবং Jio-এর 2,999 টাকার বার্ষিক রিচার্জ প্ল্যান বাড়িয়ে 3,599 টাকা করা হয়েছে।

তাই সোমবার , হ্যাশট্যাগ ‘JioBoycott’ এক্স-এ ট্রেন্ড করেছে। এই ট্যাগের প্রতিক্রিয়ায় ব্যবহারকারীরা 40,000 টিরও বেশি ভিডিও পোস্ট করেছেন৷ ব্যবহারকারীদের দাবি একটাই, BSNL ব্যবহার করা হবে এবার। কারণ Jio এবং অন্যান্য টেলিকম কোম্পানির তুলনায় BSNL-এ প্ল্যানের দাম খুবই কম। বলা হচ্ছে যে যত তাড়াতাড়ি BSNL 4G পরিষেবা চালু করবে, তত তাড়াতাড়ি গ্রাহকরা Jio এবং Airtel থেকে দূরে সরে যাবেন।

এই আবহে সুযোগের সদ্ব্যবহার করছে BSNLও। বিএসএনএল-এর অভিযোগ, সংস্থাগুলি মুনাফা করলেও, এমনিই দাম বাড়ানো হচ্ছে। কিন্তু যে টেলিকম কোম্পানি দাম বাড়িয়েছে তারা বলছে যে দাম বাড়ানো হয়েছে ব্যবহারকারী প্রতি গড় আয় (ARPU) লাইনে রাখার জন্য।

আরো পড়ুনঃ ১ টি ব্যাঙ্কে তালা ঝোলালো RBI, সেইসাথে পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ককেও শাস্তি পেতে হল

এদিকে, BSNL এমপ্লয়মেন্ট ইউনিয়ন বা ইইউ বেসরকারী সংস্থাগুলির রিচার্জ প্ল্যান বৃদ্ধির বিষয়ে কেন্দ্রীয় যোগাযোগ মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়াকে একটি চিঠি লিখেছে। এই চিঠিতে ইউনিয়ন বলেছে যে, বেসরকারী টেলিকম সংস্থাগুলির শুল্ক বৃদ্ধি অগ্রহণযোগ্য এবং বিএসএনএল তাদের সাথে প্রতিযোগিতা করতে সক্ষম নয়। 4G এবং 5G পরিষেবা দিতে না পেরে, BSNL টেলিকম পরিষেবা দেওয়ার ক্ষেত্রে পিছিয়ে রয়েছে। এর জন্য সরকারের উদাসীনতা দায়ী জানিয়েছে ইউনিয়ন। তবুও মানুষ এখন BSNL এই ঝুঁকছে।।

এমতাবস্থায় Jio নিজের পিঠ বাঁচানোর জন্য ব্যবহারকারীদের একের পর এক মেসেজ পাঠাচ্ছে আর বলছে যে অনুগ্রহ করে আমাদের নেটওয়ার্কের সঙ্গে যুক্ত থাকুন। আমাদের প্ল্যানগুলো এখনও সাশ্রয়ী এবং দ্রুত ইন্টারনেট পরিষেবাও দেয়।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Leave a Comment