DA বাড়লেও এই টাকা আর বাড়বে না, চিন্তায় রাজ্যের এইসমস্ত কর্মচারীরা

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

ফের মহার্ঘ ভাতা (DA) নিয়ে বিতর্ক তুঙ্গে। ঠিকঠাক ভাবে নাকি মজুরিই পাচ্ছেন না। রাজ্য সরকার নির্দেশ দিলেও, অমান্য করা হয়েছে। ফলত বেশ বিপাকে পড়েছেন তাঁরা। মহার্ঘ ভাতা বাড়ানো হলেও বিশেষ সুবিধা থেকে বঞ্চিত তাঁরা।

2023 সালের, মার্চ মাস থেকে, ষষ্ঠ বেতন কমিশনের অধীনে, দফায় দফায় মোট 11 শতাংশ ডিএ বৃদ্ধি করে ফেলেছে রাজ্য সরকার। শেষবার, গত বছর ডিসেম্বর মাসের 21 তারিখে 4 শতাংশ মহার্ঘ ভাতা বাড়িয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়।

তারপর আবার 2024 সালের ফেব্রুয়ারি মাসে আরও 4 শতাংশ মহার্ঘ ভাতা বৃদ্ধি করার ঘোষণা করা হয়। সবমিলিয়ে এখন রাজ্য সরকারি কর্মচারীরা 14 শতাংশ হারে মহার্ঘ ভাতা পাচ্ছেন।

কিন্তু নিয়ম রয়েছে, যে মহার্ঘ ভাতা বাড়ানোর সঙ্গে সঙ্গে বেসিক বেতনও বাড়ানো হয়। এই সুবিধা থেকে বঞ্চিত হয়েছেন জনস্বাস্থ্য ও কারিগরি দপ্তরের বড় সংখ্যক দিনমজুররা। এমনকি, পঞ্চম বেতন কমিশনের বকেয়া অর্থ এখনও পাননি কেউই।

2023 সালের মার্চ মাসে 3 শতাংশ ডিএ বৃদ্ধির পর দৈনিক মজুরি বৃদ্ধি করা হয়েছিল 17 টাকা। এরপর 2024 সালের জানুয়ারি মাসে 4% ডিএ বৃদ্ধির পর আরও 22 টাকা দিনমজুরি বেশি পাওয়ার কথা। অথচ এমনও অনেকে রয়েছেন যাঁদের জন্য 17 টাকা বেশি মজুরিই কার্যকর হয়নি।

আরো পড়ুনঃ আয়ুষ্মান ভারত যোজনায় যুক্ত হলো আরো ১ টি নতুন সুবিধা

নতুন করে 22 টাকা বাড়লে দৈনিক মজুরি 421 টাকা থেকে বেড়ে 443 টাকা হওয়ার কথা। সরকারি আদেশ অনুযায়ী, পঞ্চায়েত ও পৌরসভা এলাকায় বিভিন্ন কর্মী, যেমন রক্ষী অথবা ভালব ও পাম্প চালানোর জন্য, অন্যান্য যে কর্মীরা রয়েছেন, তাঁরা এই 443 টাকা দিনমজুরি থেকেও বঞ্চিত।

ওদিকে কেন্দ্র নিজের কথা রেখে দফায় দফায় মহার্ঘ ভাতা বৃদ্ধি করে চলেছে নিজের কেন্দ্রীয় কর্মীদের জন্য। অনেকেই ভাবছেন, আসন্ন বাজেট অধিবেশনে 18 মাস ধরে আটকে থাকা বকেয়া মহার্ঘ ভাতার টাকা, হয়ত ফেরানোর প্রস্তাব পাস হতে পারে। যদিও এক কর্মকর্তার মতে, এই টাকা ফেরত দেবে না কেন্দ্র।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Leave a Comment