ভোটের রেজাল্টের পরেই RBI এর বড় ঘোষনা! এতে সাধারন মানুষের লাভই হবে

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (আরবিআই) মনিটারি পলিসি কমিটির (এমপিসি) সভা 5 জুন, 2024 থেকে শুরু হয়েছিল। আজ RBI গভর্নর শক্তিকান্ত দাস বৈঠকে নেওয়া সিদ্ধান্তগুলি ঘোষণা করেছেন। শক্তিকান্ত দাস জানিয়েছেন, এবারও বৈঠকে উপস্থিত সদস্যরা রেপো রেট স্থিতিশীল রাখার সিদ্ধান্ত নিয়েছেন। অর্থাৎ রেপো রেট 6.5 শতাংশেই স্থিতিশীল থাকবে।

RBI এর এই সিদ্ধান্ত সাধারণ মানুষের জন্য কতটা গুরুত্বপূর্ণ?

রেপো রেটের হারে কোনও পরিবর্তন না হলে, অন্যান্য হারও স্থিতিশীল থাকবে। আরবিআই রিভার্স রেপো রেট 3.35 শতাংশ, স্থায়ী আমানত সুবিধা হার 6.25 শতাংশ, প্রান্তিক স্থায়ী সুবিধা হার 6.75 শতাংশ এবং ব্যাঙ্ক রেট 6.75 শতাংশে রেখেছে।

এর আগে 2023 সালের ফেব্রুয়ারি মাসে রেপো রেট 25 বেসিস পয়েন্ট বৃদ্ধির পর আর রেপো রেট বৃদ্ধি করা হয়নি। এবছরের শুরুতেও ধারাবাহিক ভাবে অপরিবর্তিত ছিল রেপো রেট। যার ফলে নিম্নলিখিত উপকার পাবেন গ্রাহকেরা-

1) গৃহঋণ গ্রাহকদের পকেটে নতুন করে চাপ পড়বে না।

2) EMI এবং ঋণের ওপর সুদের হার অপরিবর্তিত থাকবে।

জিনিসের দাম বৃদ্ধি নিয়ে সুখবর

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

RBI গভর্নর শক্তিকান্ত দাস বলেছেন যে, আরবিআই টেকসই ভিত্তিতে মূল্যস্ফীতি 4 শতাংশে নামিয়ে আনতে প্রতিশ্রুতিবদ্ধ। খাদ্যের মূল্যস্ফীতি নিয়ে উদ্বেগও প্রকাশ করেছে আরবিআই।

মুদ্রানীতি কমিটির বৈঠকের পর, আরবিআই গভর্নর দাস বলেছেন, মুদ্রাস্ফীতি বৃদ্ধির ভারসাম্য বজায় থাকছে না। তবে, তা আবারও নিয়ন্ত্রণে আসবে। আসন্ন দক্ষিণ-পশ্চিম বর্ষা খরিফের উৎপাদন বাড়াবে, জলাধারে জল সঞ্চয় বাড়াবে বলে আশা করা হচ্ছে। এমন পরিস্থিতিতে মূল্যস্ফীতি মাঝারি হতে পারে।

RBI অনুমান করেছে যে FY 2025-এর প্রথম ত্রৈমাসিকে খুচরো মূল্যস্ফীতি হবে 4.9 শতাংশ, দ্বিতীয় ত্রৈমাসিকে 3.8 শতাংশ, ত্রৈমাসিকে 4.6 শতাংশ এবং চতুর্থ ত্রৈমাসিকে 4.5 শতাংশ। আর এবার স্বাভাবিক বর্ষা থাকায় চলতি অর্থবছরে মূল্যস্ফীতি 4.5 শতাংশ হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

আরবিআই গভর্নর বলেছেন আরো বলেছেন যে, চলতি আর্থিক বছরের দ্বিতীয় ত্রৈমাসিকে খুচরো মুদ্রাস্ফীতিতে কিছুটা উন্নতি দেখা যেতে পারে। আরবিআই গভর্নর দাস আরও বলেছেন যে খাদ্য মূল্যস্ফীতির উপর কড়া নজর রাখা দরকার।

আরো পড়ুনঃ খাদ্য দফতর সবাইকে মেসেজ পাঠাচ্ছে, রেশন কার্ড থাকলে আপনিও পাবেন

জিডিপি (GDP) বৃদ্ধি

RBI MPC-এর শেষ বৈঠকে, FY 2025-এর GDP বৃদ্ধির অনুমান ছিল 7 শতাংশ। এবার বৈঠকে জিডিপি প্রবৃদ্ধি 7 শতাংশ থেকে বাড়িয়ে 7.2 শতাংশ করা হয়েছে। আরবিআই গভর্নর বলেছেন যে যদি চলতি আর্থিক বছরে জিডিপি প্রবৃদ্ধি 7.2 শতাংশ থেকে যাবে, তবে এটি টানা চতুর্থ বছর হবে, যখন বৃদ্ধির হার 7 শতাংশের বেশি হবে।

আরবিআই অনুমান করেছে যে 2025 অর্থবছরের জন্য জিডিপি বৃদ্ধি 7.2 শতাংশ হবে বলে আশা করা হচ্ছে। চলতি অর্থবছরের প্রথম প্রান্তিকে জিডিপি প্রবৃদ্ধি হতে পারে 7.3 শতাংশ, দ্বিতীয় প্রান্তিকে 7.2 শতাংশ, তৃতীয় প্রান্তিকে 7.3 শতাংশ এবং চতুর্থ প্রান্তিকে 7.2 শতাংশ।

Leave a Comment