RBI নিয়ে এল ৩ টি নতুন সুবিধা! এতে আপনার আমার সবার সুবিধাই হবে

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

ব্যাঙ্কিং প্রক্রিয়া উন্নত করতে, খুচরো বিনিয়োগ সহজ করতে এবং ফিনটেক সেক্টরে বৃহৎ পরিসরে ডেটা সরবরাহ করতে তিনটি নতুন সুবিধা চালু করেছে রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া। এর মধ্যে রয়েছে প্রবাহ পোর্টাল, রিটেইল ডাইরেক্ট মোবাইল অ্যাপ এবং ফিনটেক রিপোজিটরি।

এমতাবস্থায়, প্রশ্ন জাগে যে আপনি আরবিআই-এর এই সুবিধাগুলি ব্যবহার করতে পারবেন কিনা, তাহলে চিন্তা করবেন না, কারণ এখানে আমরা আপনাকে জানিয়ে দেব কীভাবে আপনি এই পরিষেবাগুলি ব্যবহার করতে পারেন।

প্রবাহ পোর্টাল (PRAVAH Portal)

1) পোর্টাল সম্পর্কে কথা বলতে গেলে, এটি একটি সুরক্ষিত ওয়েব ভিত্তিক প্ল্যাটফর্ম, যা আপনাকে এবং প্রতিষ্ঠানগুলিকে RBI-এর সঙ্গে নিবন্ধন করতে দেয়। কোনও অনুমোদন, কিছুর লাইসেন্সের অনলাইনে আবেদন করতে পারবেন এই পোর্টালের মাধ্যমে।

2) ব্যবহারকারীরা সরাসরি পোর্টালের মাধ্যমে অনলাইনে আবেদন করতে পারবেন। আবেদনের পরে, আবেদনকারীরা তাদের আবেদনের স্থিতি ট্র্যাক করতে পারবেন।

3) এরই পাশাপাশি, এই প্রবাহ পোর্টালের মাধ্যমে মোট ৬০টি আবেদন ফর্ম অনলাইনে জমা দেওয়া যেতে পারে।

RBI রিটেইল ডাইরেক্ট মোবাইল অ্যাপ 

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

রিটেইল ডাইরেক্ট মোবাইল অ্যাপ হল একটি খুচরা বিনিয়োগ অ্যাপ যা বিনিয়োগকারীদের তাঁদের স্মার্টফোনে গভর্নমেন্ট সিকিউরিটিজে (G-Secs) লেনদেনের একটি নিরবচ্ছিন্ন এবং সুবিধাজনক উপায় দেয়। এটি কীভাবে ব্যাবহার করবেন, দেখুন- 

1) প্রথমে গুগল প্লে স্টোর বা অ্যাপল অ্যাপ স্টোরের মাধ্যমে আরবিআই রিটেইল ডাইরেক্ট মোবাইল অ্যাপ ডাউনলোড করুন।

2) এর পরে, আরবিআই-এর সঙ্গে একটি রিটেইল ডাইরেক্ট গিল্ট (RDG) অ্যাকাউন্ট খুলে, সেখানে আপনার পুরো নাম, প্যান, মোবাইল নম্বর, ইমেল ঠিকানা এবং আবাসিক ঠিকানার মতো তথ্য পূরণ করুন।

3) অ্যাপে লগ ইন করুন এবং সরকারি সিকিউরিটিজে (G-Secs) লেনদেন শুরু করতে ড্যাশবোর্ডের পাশে ‘Primary Market’ বিকল্পটি নির্বাচন করুন।

4) এর পরে, অকশন ওয়াচ থেকে বিড করার জন্য যেকোনও নিরাপত্তা নির্বাচন করুন এবং ‘অকশন4’ উইন্ডোতে পরিমাণ লিখুন।

5) বিডিংয়ের সময় বা বিড উইন্ডো বন্ধ হওয়ার আগে UPI এবং নেট ব্যাঙ্কিংয়ের মতো পরিষেবাগুলি ব্যবহার করে আপনার বিডগুলিকে তহবিল করুন৷

6) এর পরে নিলাম শুরু করুন এবং আপনার কাজ শেষ।

আরো পড়ুনঃ এই ২ টো ছোটোখাটো ব্যাঙ্ক না! তবুও RBI এর শাস্তি থেকে রেহাই পেলোনা

ফিনটেক রিপোজিটরি

ফিনটেক রিপোজিটরির লক্ষ্য হল ভারতীয় ফিনটেক সেক্টর সম্পর্কে আরবিআই-এর বোঝাপড়াকে উন্নত করতে সাহায্য করার জন্য নিয়ন্ত্রিত এবং অনিয়ন্ত্রিত ফিনটেক সংস্থাগুলির উপর ব্যাপক তথ্য সরবরাহ করা।

মনে রাখবেন, বাজারে বিনিয়োগ করা অত্যন্ত ঝুঁকি সাপেক্ষ। তাই কোথাও অর্থ বিনিয়োগ করার আগে সর্বদা একজন বিশেষজ্ঞের পরামর্শ নিন।

Leave a Comment