লক্ষ্মীর ভাণ্ডারকেও সরে যেতে বলবে! এই প্রকল্পে ১ লাখ টাকা পাবেন মহিলারা

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

আর সপ্তাহ দুয়েকের অপেক্ষা। তারপরই মমতা বন্দ্যোপাধ্যায়ের সাধের লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্প গুরুত্বহীন হয়ে পড়তে পারে রাজ্যবাসীর কাছে। কারণ মহালক্ষ্মী যোজনায় আগামী দিনে বছরে ১ লক্ষ টাকা করে পেতে পারেন মহিলারা। মাসে ৮,৫০০ টাকা করে ঢুকবে অ্যাকাউন্টে! শুনে চমকে উঠলেন? কিন্তু এটাই হয়ত আগামী দিনে সত্যি হতে চলেছে।

বাংলার ২০২১ সালের বিধানসভা নির্বাচনের আগে তৃণমূল কংগ্রেস প্রতিশ্রুতি দিয়েছিল, তারা আবারও ভোটে জয়ী হয়ে সরকার গঠন করলে বাংলার মহিলাদের জন্য লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্প চালু করবে।

২০২১ সালের বিধানসভা নির্বাচনে বিপুলভাবে জয়ী হয় তৃণমূল। টানা তৃতীয়বার রাজ্য সরকার গঠন করে। তারপর প্রতিশ্রুতি মত তারা রাজ্যে লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্প চালু করেছে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় প্রথম দিকে লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পে সাধারণ শ্রেণির মহিলাদের মাসে ৫০০ টাকা এবং SC-ST দের ১০০০ টাকা করে অনুদান দিচ্ছিলেন। তবে মে মাস থেকে সেটা বেড়ে হয়েছে যথাক্রমে ১,০০০ ও ১,২০০ টাকা।

এই লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পের অনুকরণে মধ্যপ্রদেশে লাডলি বেহেনা যোজনা, কর্নাটকের গ্রুহ লক্ষ্মী যোজনার মত নানান প্রকল্প চালু হয়েছে। সেগুলিতেও প্রতি মাসে মহিলাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা পাঠিয়ে দেয় রাজ্য সরকার। কিন্তু সেই মাসিক অনুদানের পরিমাণ কোথাও এতটা বেশি নয়।

তবে দেশে চলমান অষ্টাদশ লোকসভা নির্বাচন নিয়ে কংগ্রেস তাদের ইস্তেহারে প্রতিশ্রুতি দিয়েছে, বিজেপিকে হারিয়ে যদি তাদের নেতৃত্বে দেশের সরকার গঠন হয় তবে মহিলাদের জন্য মহালক্ষ্মী যোজনা চালু করা হবে। এই প্রকল্পের মাধ্যমে মহিলাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে প্রতিবছর মোট ১ লক্ষ টাকা করে অনুদান পাঠানো হবে!

আরো পড়ুন: লোকসভা ভোটের পরেই সুখবর? এতে নিচুতলার সরকারি কর্মীদের লাভই হবে

মহালক্ষ্মী যোজনার অনুদানের বিষয়টি প্রতিটি নির্বাচনী সভাতেই ফলাও করে তুলে ধরছেন রাহুল গান্ধী, প্রিয়াঙ্কা গান্ধীরা। কংগ্রেস শাসিত রাজ্য এবং যে সকল রাজ্যে কংগ্রেসের প্রভাব আছে। সেখানে এই বিষয়টিকে সামনে নিয়ে এসে তাঁরা জোরকদমে প্রচার চালাচ্ছেন।

রাহুল গান্ধী জানিয়েছেন, তাঁরা সরকার গঠন করলে অবশ্যই মহালক্ষ্মী যোজনা চালু করা হবে। পাশাপাশি যুবক-যুবতীদের জন্য চাকরির নিশ্চয়তা দিয়েছেন তিনি। কংগ্রেসের ইস্তেহারে বলা হয়েছে, তারা সরকার গঠন করলে ৬ মাসের মধ্যে দেশের ৩০ লক্ষ বেকার যুবক-যুবতীকে স্থায়ী চাকরি দেওয়া হবে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

এছাড়াও স্কুল-কলেজ থেকে পাস করে বেরোনো ছেলেমেয়েদের বাজার উপযোগী করে তুলতে শিক্ষানবিশির ব্যবস্থা করে দেবে সরকার। কংগ্রেস বলেছে, শুধু শিক্ষানবিশি নয়, তার সঙ্গে স্টাইপেন্ড দেওয়া হবে।

কংগ্রেসের এবারের নির্বাচনী ইস্তেহার দেশজুড়ে ব্যাপক সাড়া ফেলে দিয়েছে। অতীতে দেখা গিয়েছিল, বিভিন্ন নির্বাচনে বিজেপি উদ্ভাবনী সব প্রতিশ্রুতি দিয়ে মানুষের মন জয় করেছে।

আরো পড়ুন: ১ জুন থেকে সাবধান! পকেটে হয় ২৫,০০০ টাকা রাখুন নাহলে এটি

তবে ভোট বিশেষজ্ঞ এবং অর্থনীতিবিদরা বলছেন, এবার কংগ্রেস যে ধরনের প্রতিশ্রুতি দিয়েছে তা ভোটারদের উপর প্রভাব ফেলতে বাধ্য। তবে সেই প্রভাবের ফলাফল কী হল তা জানার জন্য ৪ জুন পর্যন্ত দেশবাসীকে অপেক্ষা করতে হবে।

Leave a Comment