ভালোই আনন্দে ছিল সরকারি কর্মীরা, কিন্তু সরকারের এই নোটিশে আনন্দ মাটি হয়ে গেল

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

কেন্দ্রীয় কর্মচারী এবং পেনশনভোগীদের মহার্ঘ ভাতা চার শতাংশ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছিল সরকার। এতে উপকৃত হয়েছেন প্রায় 50 লক্ষ কর্মচারী এবং 67.95 লক্ষ পেনশনভোগী। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে এটি অনুমোদন করা হয়েছিল। বৈঠকের পর বাণিজ্য ও শিল্পমন্ত্রী পীযূষ গোয়েল বলেছিলেন, মহার্ঘ ভাতা আগে থেকেই ছিল 46 শতাংশ, এখন 4 শতাংশ বেড়ে 50 শতাংশ হয়েছে।

এর পরিপ্রেক্ষিতে এখন আবাসন ভাতা, গ্র্যাচুইটি ইত্যাদিও বাড়বে। 50 শতাংশে বৃদ্ধি পাওয়ার পরে মূল বেতনের সঙ্গে মহার্ঘ ভাতা যুক্ত করার বিষয়ে একটি প্রশ্নে, গোয়েল বলেছিলেন যে আপাতত কেবল মহার্ঘ ভাতা বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ বিষয়ে সপ্তম বেতন কমিশনের সুপারিশ অনুযায়ী সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

গোয়েল বলেছিলেন যে মহার্ঘ ভাতার চার শতাংশ বৃদ্ধি সরকারের উপর 12,868.72 কোটি টাকার অতিরিক্ত বোঝা ফেলবে। যাইহোক, মহার্ঘ ভাতা এবং আবাসন ভাতার পাশাপাশি অন্যান্য সম্পর্কিত ভাতা বৃদ্ধির কারণে, কেন্দ্রীয় কর্মচারী এবং পেনশনভোগীরা 1 জানুয়ারী, 2024 থেকে ফেব্রুয়ারি 2025 পর্যন্ত 24,400 কোটি টাকার সুবিধা পাবেন।

সপ্তম বেতন কমিশনের সুপারিশ অনুযায়ী, কেন্দ্রীয় কর্মচারীদের হাউস রেন্ট অ্যালাউন্স (এইচআরএ) শহরের বিভাগের উপর নির্ভর করে এক থেকে দুই শতাংশ বেড়েছে।

আরো পড়ুনঃ সিনিয়র সিটিজেন কার্ড করে দিচ্ছে সরকার! কী কী সুবিধা পাবেন জানুন, তারপর করুন

1) ছোট X ক্যাটাগরির শহরগুলিতে HRA 9 থেকে 10 শতাংশ বেড়েছে।

2) Y ক্যাটাগরির শহরগুলিতে 18 থেকে 20 শতাংশ বেড়েছে।

3) দিল্লি-মুম্বাইয়ের মতো জেড ক্যাটাগরির বড় শহরগুলিতে 28 থেকে 30 শতাংশ বেড়েছে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

50 শতাংশ মহার্ঘ ভাতার কারণে, কেন্দ্রীয় সরকারের কর্মচারীদের স্কুলের শিশুদের মাসিক শিক্ষা ভাতা 2250 টাকা থেকে 2812.50 টাকা পর্যন্ত বৃদ্ধি পেয়েছে। এছাড়া আবাসিক শিক্ষার্থীদের হোস্টেল ভাতাও লাফিয়ে বেড়েছে। গ্র্যাচুইটির ঊর্ধ্বসীমা 20 লক্ষ টাকা থেকে বাড়িয়ে 25 লক্ষ টাকা করা হয়েছিল।

আর এবার এই গ্র্যাচুইটির সীমাতেই হস্তক্ষেপ করে বসেছে সরকার। গত 7 মে একটি বিজ্ঞপ্তি জারি করে কেন্দ্র জানিয়েছে, গ্র্যাচুইটির সীমা বৃদ্ধির সিদ্ধান্ত স্থগিত রাখা হচ্ছে। কারণ অলিখিত। নতুন এই বিজ্ঞপ্তিতে গ্র্যাচুইটি ফের 25 লক্ষ টাকা থেকে কমিয়ে 20 লক্ষ টাকা করা হয়েছে।

আরো পড়ুনঃ এখনকার খরচে আর মোবাইল চলবে না! ভোটের পরে এত টাকা বাড়বে রিচার্জ খরচ

2021-এর 8 নং বিধি বলছে, যদি কোনও সরকারি কর্মী অপরাধ করেন বা কর্তব্যরত অবস্থায় নিজের দায়িত্ব পালন না করেন, তাহলে তাঁর অবসরের পর গ্র্যাচুইটি এবং পেনশন দেওয়া হবে না। কিন্তু 2024 সালে দাঁড়িয়ে সকল কেন্দ্রীয় কর্মীদের জন্য এই গ্রাচুইটি আটকে দেওয়ার বিষয়টি ভাবাচ্ছে অবশ্যই। কারণ বিজ্ঞপ্তিতে কোনও কারণ উল্লেখ করা হয়নি।

Leave a Comment