Flipkart, অ্যামাজন থেকে অর্ডার করেন? সরকারের নতুন এই নিয়মে সবারই লাভ হবে

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

আপনি যদি ফ্লিপকার্ট বা অ্যামাজন থেকে জিনিসপত্র অর্ডার করে থাকেন তবে এই আপডেটটি জানা জরুরী। এমন অনেক খাবার রয়েছে, যা অনলাইনে পরিষ্কারভাবে লেখা থাকে যে এগুলো স্বাস্থ্যের জন্য ভাল। গ্রাহকেরাও সেই ভেবে কিনে ফেলেন। কিন্তু আদতে এগুলি হয় অত্যন্ত ক্ষতিকর। আর সে দিকেই এবার রাশ টানতে চাইছে সরকার।

আপনি যদি অনলাইন শপিং করেন তবে এই খবরটি আপনার জন্য। সরকার ই-কমার্স সংস্থাগুলিকে গ্রাহকদের আকৃষ্ট করার জন্য ফেক রিভিউ নিষিদ্ধ করে দেবে। এর পরিবর্তে গুণমানের নিয়ম অনুসরণ করা বাধ্যতামূলক করা হবে, সোমবার একজন শীর্ষ কর্মকর্তা এমনটাই বলেছেন।

অনলাইনে বিক্রিত খাদ্য সামগ্রীসহ অন্যান্য পণ্যের ভুয়ো রিভিউ সম্পূর্ণ নিষিদ্ধ করার পাশাপাশি ই-কমার্স প্ল্যাটফর্ম এবং অনলাইন খাদ্য ওয়েবসাইটের জন্য নতুন নীতিমালা আনা হবে। খাদ্য আইটেমের জাল রিভিউ দিয়ে আর গ্রাহকদের বিভ্রান্ত করা যাবে না।

ভোক্তা বিষয়ক মন্ত্রকের সচিব নিধি খারে বলেছেন যে ই-কমার্স প্ল্যাটফর্মগুলিতে পণ্য এবং পরিষেবাগুলির ফেক রিভিউ এখনও দেওয়া হচ্ছে। অনলাইন রিভিউর সত্যতা দেখে নেওয়ার জন্য প্রয়োগ করা নিয়মের এক বছরেরও বেশি সময় হয়ে গিয়েছে। গত বছরেই পেড রিভিউ নিষিদ্ধ করা হয়েছে। কিছু প্রতিষ্ঠান দাবি করছে যে তারা এই নিয়ম মেনে চলছে। কিন্তু, অনেকেই এখনও জাল রিভিউ ব্যবহার করছে। সেই কারণেই, পণ্যের গুণমান বাধ্যতামূলক করার কথা বিবেচনা করছে সরকার।

Read More: কারেন্ট বিল আর আসবে না! সরকারি চাকরি না করলেই এই সুবিধা পাবেন

উল্লেখ্য, নিজের হাতে ধরে কেনা আর অনলাইনে ছবি দেখে কেনা। এই দুইয়ের মধ্যে বিস্তর ফারাক রয়েছে। শারীরিকভাবে পণ্য দেখার সুযোগের অভাবের কারণে, গ্রাহকরা কেনাকাটা করার সময় অনলাইন রিভিউয়ের উপর খুব বেশি নির্ভর করে।

এই ক্ষেত্রে ভুল রেটিং লোকেদের পণ্য বা পরিষেবা কিনতে প্ররোচিত করতে পারে। তাই গ্রাহকদের প্রতারণার হাত থেকে রক্ষা করতে সরকার শীঘ্রই ই-কমার্স ওয়েবসাইটের জন্য একটি নতুন নীতি জারি করবে। কারণ রিপোর্ট বলছে, ভুয়ো রিভিউ বাড়ছে। 2018 সালে এই অভিযোগের সংখ্যা ছিল 95,270টি ছিল, 2023 সালে তা দাঁড়িয়েছে 4,44,034তে।

ই-কমার্স নিয়ে নতুন নিয়ম কী হবে?

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

সরকার নিম্নলিখিত বিষয়ে নির্দেশিকা কঠোর করার কথা ভাবনা-চিন্তা করছে। যারা এই নিয়ম মানবেন না, তাঁদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

Read More: ফ্রির দিন শেষ? PhonePe, G Pay এবার নাকি টাকা নেবে

1) ই-কমার্স সংস্থাগুলি বা অন্য অনলাইন প্ল্যাটফর্মগুলি গ্রাহকদের মন্তব্য এডিট করতে পারবেন না।

2) কোনও গ্রাহকের অপছন্দের মন্তব্যও ডিলিট করতে পারবেন না।

3) ওয়েবসাইটে বিক্রি হওয়া নিম্নমানের সামগ্রী সরিয়ে ফেলতে হবে।

4) ভুয়ো রিভিউ দেওয়ানো বন্ধ করতে হবে।

Leave a Comment