Free Gas Cylinder: গ্যাসের দাম ১০০ টাকা তো কমলোই, সেইসাথে রান্নার গ্যাস নিয়ে আরো ১ সুখবর

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

লোকসভা ভোটের আগে সাধারণের বাড়িতে রান্নার গ্যাসের দাম শুক্রবার’ই ১০০ টাকা করে কমিয়েছে মোদি সরকার। ফলে এবার থেকে ৮০০ টাকার আশেপাশের দামে গ্যাস সিলিন্ডার নিতে পারবেন সবাই। কলকাতায় যার দাম হবে ৮৩৯ টাকা

গত ১৯ অগস্ট, ২০২৩ তারিখ শেষবার সাধারণ এলপিজি সিলিন্ডারের ২০০ টাকা দাম কমানো হয়েছিল। তারপর আবার এই দাম কমল। পাশাপাশি একই সঙ্গে উজ্জ্বলা যোজনার গ্রাহকদের আরও এক বছরের জন্য ৩০০ টাকা ভর্তুকি দিয়ে বছরে ১২ টা গ্যাস সিলিন্ডার দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ফলে ২০২৫-এর মার্চ মাস পর্যন্ত এই সুযোগ পাবেন উজ্জ্বলা যোজনার গ্রাহকরা। এরই মধ্যে এবার বিনামূল্যে গ্যাস সিলিন্ডার দেওয়ার কথা ঘোষণা করল রাজ্য।

এবার বিনামূল্যে পাওয়া যাবে ১৪.২ কেজির লাল রঙের বাড়িতে রান্নার গ্যাস সিলিন্ডার! শুনে অবাক হচ্ছেন? কিন্তু এটাই সত্যি। তবে এই খুশির খবরের ভাগ পাচ্ছে না বাংলার মানুষ। কারণ এই বিনামূল্যের গ্যাস সিলিন্ডার প্রকল্পটি বাংলার নয়। মূলত উত্তরপ্রদেশ সরকার সে রাজ্যের বাসিন্দাদের একাংশকে উৎসবের মাস উপলক্ষে নভেম্বরে বিনামূল্যে রান্নার গ্যাস সিলিন্ডার দিচ্ছে।

২০২২ সালের বিধানসভা নির্বাচনের সময় যোগী আদিত্যনাথের নেতৃত্বে বিজেপি প্রতিশ্রুতি দিয়েছিল, তারা ক্ষমতা ধরে রাখতে পারলে বছরে দুটি করে রান্নার গ্যাস সিলিন্ডার বিনামূল্যে দেবে। গত বছর দিওয়ালির আগে সেই প্রতিশ্রুতি মত উত্তরপ্রদেশের উজ্জ্বলা যোজনার গ্রাহকদের জন্য একটি করে বিনামূল্যের রান্নার গ্যাস সিলিন্ডার বরাদ্দ করে যোগী সরকার। তখন‌ই জানিয়েছিল, মার্চ মাসে দোলের সময় আবার বিনামূল্যে রাজ্যের উজ্জ্বলা যোজনার গ্রাহকদের রান্নার গ্যাস সিলিন্ডার দেওয়া হবে। সেটাই এবার পেতে চলেছেন সেখানকার প্রায় ১ কোটি ৭৫ লক্ষ উজ্জ্বলা যোজনার গ্রাহক।

এর জন্য উত্তরপ্রদেশ সরকারের খরচ হচ্ছে অতিরিক্ত ২ হাজার ৩১২ কোটি টাকা। বর্তমানে দেশে এলপিজি গ্রাহকের সংখ্যা প্রায় ৩১.৩৬ কোটি। এর মধ্যে ৯.৬ কোটি’ই হল উজ্জ্বলা যোজনার গ্রাহক। তার আবার একটা বড় অংশ উত্তরপ্রদেশে বসবাস করেন। এই প্রকল্পের জন্য উত্তর প্রদেশ সরকারের খরচ হচ্ছে অতিরিক্ত ১,৬৫০ কোটি টাকা।

🔥সরকারি সুবিধা, চাকরির সুবিধা সংক্রান্ত গুরুত্বপূর্ন আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে জয়েন হয়ে থাকুন।

WhatsApp Group: Join Now

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

🔥 এগুলিও পড়ুন 👇👇

👉 আরো কম দামে মিলবে রান্নার গ্যাস, নারী দিবসে বিরাট ঘোষণা মোদির

👉 কেউ ৫০০ টাকা কেউ ৭৫০ টাকা বেশি পাবেন! হাজার হাজার মহিলাদের খুশির খবর দিলেন মুখ্যমন্ত্রী

👉 ১ এপ্রিল থেকে মিশে যাচ্ছে এই দুটি ব্যাঙ্ক, ছাড়পত্র দিয়েছে RBI

👉 আপনি করুন বা না করুন, কদিনের মধ্যে আধারের এই সুবিধা বন্ধ হবে

👉 সিভিক ভলেন্টিয়াররা এপ্রিল মাস থেকে বেশি টাকা পাবে, তার সাথে আরো একটি সুখবর

Leave a Comment