আরো কম দামে মিলবে রান্নার গ্যাস, নারী দিবসে বিরাট ঘোষণা মোদির

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

নারী দিবসের দিন মস্ত বড় চমক প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির। সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে বাড়িতে ব্যবহৃত ১৪.২ কেজির রান্নার গ্যাস সিলিন্ডারের দাম ১০০ টাকা করে কমানোর কথা ঘোষণা করলেন। যদিও ওয়াকিবহাল মহলের মন্তব্য, লোকসভা নির্বাচনের দিকে তাকিয়েই ভোটারদের, বিশেষত মহিলা ভোটারদের বার্তা দিতেই রান্নার গ্যাসের দাম ১০০ টাকা কমিয়ে দেওয়া হল। এর ফলে প্রায় সাত মাস পর আবার কমল বাড়িতে ব্যবহৃত সাধারণ এলপিজি সিলিন্ডারের দাম।

শুক্রবার সকালেই রান্নার গ্যাসের দাম ১০০ টাকা করে কমিয়েছে মোদি সরকার। ফলে এবার থেকে ৮০০ টাকার আশেপাশের দামে গ্যাস সিলিন্ডার নিতে পারবেন সবাই। কলকাতায় যার দাম হবে ৮২৯ টাকা, বৃহস্পতিবার পর্যন্ত যার দাম ছিল ৯২৯ টাকা। গত ১৯ অগস্ট, ২০২৩ তারিখ শেষবার সাধারণ এলপিজি সিলিন্ডারের ২০০ টাকা দাম কমানো হয়েছিল। এবার ৮ মার্চ, ২০২৪ তারিখ আবার দাম কমল।

বৃহস্পতিবার’ই কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে সিদ্ধান্ত হয়, উজ্জ্বলা যোজনার গ্রাহকদের আরও এক বছরের জন্য ৩০০ টাকা ভর্তুকিতে বছরে ১২ টা গ্যাস সিলিন্ডার দেওয়া হবে। গত বছর অক্টোবর মাসে প্রথম উজ্জ্বলা যোজনার গ্রাহকদের সিলিন্ডার পিছু ৩০০ টাকা করে ভর্তুকি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল কেন্দ্র। সেই সুবিধা আগামী ৩১ মার্চ পর্যন্ত বজায় থাকার কথা ছিল। কিন্তু তা আরও এক বছরের জন্য বাড়িয়ে দেওয়ায় ২০২৫ সালের ৩১ মার্চ পর্যন্ত উজ্জ্বলা যোজনার গ্রাহকরা এই সুবিধা পাবেন।

কেন্দ্রীয় সরকারের এই সিদ্ধান্তের ফলে সব মিলিয়ে উপকৃত হতে চলেছে দেশের ৩১.৩৬ কোটি এলপিজি গ্রাহক। যার মধ্যে উজ্জ্বলা যোজনার গ্রাহকের সংখ্যা ৯.৬ কোটি। তবে রান্নার গ্যাসের দাম কমানো নিয়ে কেন্দ্রীয় সরকারের এই সিদ্ধান্তকে তীব্র কটাক্ষ করেছে দেশের বিরোধীরা। তাদের সকলেরই বক্তব্যের নির্যাস মোটামুটি এক। বারবার দাবি জানানো সত্ত্বেও আগে না কমিয়ে ঠিক লোকসভা নির্বাচনের মুখে কেন রান্নার গ্যাসের দাম কমানো হল তা নিয়ে প্রশ্ন তুলেছে কংগ্রেস, বাম, তৃণমূল, সমাজবাদী পার্টি, এনসিপি থেকে শুরু করে দেশের বেশিরভাগ বিরোধী রাজনৈতিক দল।

উল্লেখ্য গত বছর ১৯ অগস্ট যখন এলপিজি সিলিন্ডারের দাম ২০০ টাকা কমানোর কথা ঘোষণা করেছিল কেন্দ্র সেটাও ছিল ভোটের আগের সময়। তার কিছুদিনের মধ্যেই ছিল পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচন।

এই প্রসঙ্গে বিরোধীদের অভিযোগ, ২০১৪ সালে নরেন্দ্র মোদি যখন দেশের প্রধানমন্ত্রী হন সেই সময় রান্নার গ্যাস সিলিন্ডার পাওয়া যেত ৪০০ টাকার আশেপাশে। গত ১০ বছরে তাঁর শাসনকালে গ্যাস সিলিন্ডারের দাম বাড়তে বাড়তে ১,১৫০ টাকা ছুঁয়ে ফেলেছিল। বিরোধীরা কেন্দ্রীয় সরকারের এই সিদ্ধান্তে মানুষের উপকারের থেকে বেশি রাজনীতি দেখছেন।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

🔥সরকারি সুবিধা, চাকরির সুবিধা সংক্রান্ত গুরুত্বপূর্ন আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে জয়েন হয়ে থাকুন।

WhatsApp Group: Join Now

🔥 এগুলিও পড়ুন 👇👇

👉 কেউ ৫০০ টাকা কেউ ৭৫০ টাকা বেশি পাবেন! হাজার হাজার মহিলাদের খুশির খবর দিলেন মুখ্যমন্ত্রী

👉 ১ এপ্রিল থেকে মিশে যাচ্ছে এই দুটি ব্যাঙ্ক, ছাড়পত্র দিয়েছে RBI

👉 আপনি করুন বা না করুন, কদিনের মধ্যে আধারের এই সুবিধা বন্ধ হবে

👉 আর দরকার নেই PhonePe, Google Pay! ফ্লিপকার্ট থাকলেই হবে সব কাজ

👉 এই কাজ করলে আর ছাড় নেই! Paytm-এর পর আরো ১ বেসরকারি সংস্থাকে ব্যান করল RBI

Leave a Comment