আপনি করুন বা না করুন, কদিনের মধ্যে আধারের এই সুবিধা বন্ধ হবে

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

হাতে আর মাত্র একটা সপ্তাহ, এর মধ্যেই যা করার আপনাকে করে নিতে হবে। কারণ এর পরই বন্ধ হয়ে যাবে আধারের এই ফ্রি পরিষেবা। ফলে এরপর গ্যাঁটের কড়ি খরচ করে আপনাকে আধার আপডেট করতে হবে।

Free Aadhaar Card Update-এর সময়সীমা অবশেষে শেষ হতে চলেছে। বার চারেক সময়সীমা বৃদ্ধির পর আগামী ১৪ মার্চ, ২০২৪ তারিখ বাড়িতে বসে অনলাইনে বিনামূল্যে আধার কার্ড আপডেটের শেষ দিন। এরপর আধার কার্ড আপডেট করতে হলে আপনাকে রীতিমতো টাকা খরচ করে সেই কাজ করতে হবে। তাই এই এক সপ্তাহের মধ্যে আধার কার্ডের নির্দিষ্ট কিছু বায়োমেট্রিক ডেটা আপডেটের সুযোগ নষ্ট না করে কাজে লাগিয়ে নিন।

ঠিক এক বছর আগে অর্থাৎ গত ১৫ মার্চ, ২০২৩-এর আগে অনলাইনে আধার কার্ড আপডেট করার জন্য ২৫ টাকা করে ফি দিতে হত। আর অফলাইনে অর্থাৎ আধার সেবা কেন্দ্রে গিয়ে আপডেট করতে হলে ৫০ টাকা খরচ পড়ত। কিন্তু গত ১৫ মার্চ থেকে প্রথমে তিন মাসের জন্য বিনামূল্যে অনলাইনে আধার কার্ড আপডেটের সুযোগ দেয় UIDAI কর্তৃপক্ষ।

এরপর ১৪ জুনের সময়সীমা শেষ হওয়ার আগেই আরও তিন মাসের জন্য সময়সীমা বৃদ্ধি করে তারা। কিন্তু মানুষের মধ্যে এই বিষয়টি নিয়ে উৎসাহ দেখে ১৪ সেপ্টেম্বরের বদলে সেই সময়সীমা বাড়িয়ে ১৪ ডিসেম্বর করা হয়। সেই সময়সীমাও আরও তিন মাসের জন্য বাড়ানো হয়, যা আগামী ১৪ মার্চ, ২০২৪ তারিখ শেষ হচ্ছে।

UIDAI কর্তৃপক্ষ Aadhaar Update নিয়ে জানিয়েছে, ১০ বছরের বেশি পুরনো আধার কার্ড যাদের আছে তাঁদেরকে এই সময়ের মধ্যে আপডেট করতে হবে। বিষয়টি বাধ্যতামূলক না হলেও তা করার পরামর্শ দেওয়া হচ্ছে। কারণ তাতে দরকারি সময়ে সমস্যা এড়ানো যাবে। উল্লেখ্য ২০২৩ সালের জানুয়ারি মাসের তথ্য বলছে, ভারতে এই মুহূর্তে প্রায় ১৩৬ কোটি আধার কার্ড আছে।

কেন আধার কার্ড আপডেট করতে হচ্ছে?

দেশের একটা বড় অংশের মানুষ বহুদিন আগে আধার কার্ড তৈরি করেছিলেন। কিন্তু এতোদিনে সেই তাঁদের বাসস্থানের ঠিকানা, মুখের ছবি, বায়োমেট্রিক ইত্যাদি বদলে গিয়ে থাকতে পারে। আর সেই কারণেই আধার কার্ডের তথ্য আপডেট করতে বলা হচ্ছে। কারণ এই এতো দীর্ঘ সময় পর আপনার আধার কার্ডে যে তথ্যগুলি আছে তা আপডেট না হলে আধারের উদ্দেশ্য‌ই অকেজো হয়ে পড়বে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

তাই UIDAI ঠিক করেছে ১০ বছরের বেশি পুরনো আধার কার্ড হলেই তা আপডেট করতে হবে। এবার কেউ কেউ ভাবতে পারেন, দশ বছর আগেও যে ঠিকানায় বসবাস করতেন বর্তমানে সেই একই ঠিকানায় আছেন। তাহলে নতুন করে কী আপডেট করবেন! তাঁদেরকে বলার, ভাল করে দেখে নিন আপনার ঠিকানার ইংরেজি স্পেলিং ঠিক আছে কিনা। সেখানে ভুল থাকলে আপডেট করুন। আর যদি সব ঠিক থাকে এরপর আপনার ছবি আপডেট করুন। কারণ দশ বছর আগে আপনাকে দেখতে যেমন ছিল দশ বছর পর অবশ্যই আপনার মুখের চেহারার কিছুটা হলেও পরিবর্তন ঘটেছে।

🔥সরকারি সুবিধা, চাকরির সুবিধা সংক্রান্ত গুরুত্বপূর্ন আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে জয়েন হয়ে থাকুন।

WhatsApp Group: Join Now

🔥 এগুলিও পড়ুন 👇👇

👉 আর দরকার নেই PhonePe, Google Pay! ফ্লিপকার্ট থাকলেই হবে সব কাজ

👉 এই কাজ করলে আর ছাড় নেই! Paytm-এর পর আরো ১ বেসরকারি সংস্থাকে ব্যান করল RBI

👉 ৫০ দিন কাজ করলেই পাবেন ১০০ দিনের টাকা! নতুন প্রকল্পের ঘোষণা মুখ্যমন্ত্রীর

👉 সিভিক ভলেন্টিয়াররা এপ্রিল মাস থেকে বেশি টাকা পাবে, তার সাথে আরো একটি সুখবর

👉 ৩১ মার্চ লাস্ট ডেট! এই কাজটা না করলে PPF, NPS, SSY সব বন্ধ হয়ে যাবে

Leave a Comment