Bank Marger: ১ এপ্রিল থেকে মিশে যাচ্ছে এই দুটি ব্যাঙ্ক, ছাড়পত্র দিয়েছে RBI

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

আবারও মিশে যেতে চলেছে ভারতের দুটি পরিচিত ব্যাঙ্ক। আগামী ১ এপ্রিল থেকেই এই সংযুক্তিকরণ কার্যকর হবে। তবে এবার সরকারি ক্ষেত্রে নয়, বেসরকারি Fincare Small Finance Bank ও AU Small Finance Bank একসঙ্গে মিশে যাচ্ছে। রিজার্ভ ব্যাঙ্কের ছাড়পত্র পাওয়ার পর শেয়ারবাজারকে দেওয়া এক বিবৃতিতে এমনটাই জানানো হয়েছে। এই সংযুক্তিকরণের ফলে দেশে Fincare SFB-এর যত শাখা আছে এবং তাদের যা ব্যবসা আছে সবটাই অধিগ্রহণ করবে AU SFB.

গত ৩০ অক্টোবর, ২০২৩ সালে প্রথম এই দুই বেসরকারি স্মল ফিনান্স ব্যাঙ্ক নিজেদের সংযুক্তিকরণের কথা ঘোষণা করেছিল। সেই সময় জানানো হয়েছিল, শেয়ার হোল্ডারদের সম্মতি পাওয়ার পর এই বিষয়ে রিজার্ভ ব্যাঙ্ক ও প্রতিযোগিতা নিয়ন্ত্রক কমিশনের কাছে আবেদন জানানো হবে। ছাড়পত্র এলেই দ্রুত সংযুক্তিকরণের পদক্ষেপ করা হবে। গত ২৩ জানুয়ারি এই সংক্রান্ত সর্বশেষ ছাড়পত্র চলে আসে দুই পক্ষের হাতে। তারপরই আলোচনার ভিত্তিতে ১ এপ্রিল অর্থাৎ নতুন অর্থ বর্ষের প্রথম দিনটিকে সংযুক্তিকরণের জন্য বেছে নেওয়া হয়েছে।

জানা গিয়েছে, এই সংযুক্তিকরণের ফলে Fincare SFB-এর শেয়ারহোল্ডাররা প্রতি ২০০০ টি শেয়ার পিছু AU SFB-এর ৫৭৯ টি শেয়ার পাবেন। এছাড়াও Fincare SFB-এর সিইও রাজীব যাদব AU SFB-এর ডেপুটি সিইও পদে যোগ দেবেন। অপরদিকে ফিনকেয়ারের বোর্ড অফ ডিরেক্টরের সদস্য দিব্য সেহগাল AU SFB-এর বোর্ড অফ ডিরেক্টরের অন্যতম সদস্য হবেন।

এই সংযুক্তিকরণ বাজারে AU SFB স্মল ফিন্যান্স ব্যাঙ্কের অবস্থানকে আরও শক্তিশালী করল। যার সুফল ঘোষণার প্রথম দিনই পাওয়া গিয়েছে। শেয়ারবাজারে AU SFB-এর শেয়ারের দাম বাড়তে শুরু করেছে। অনেকদিন ধরেই এই সংযুক্তিকরণের বিষয়ে আলোচনা চলছিল।

কিন্তু সংশ্লিষ্ট নিয়ন্ত্রকদের ছাড়পত্র না পাওয়ায় কিছু করে ওঠা যাচ্ছিল না। অবশেষে এই বিষয়ে চূড়ান্ত ঘোষণা আসায় খুশি বিনিয়োগকারীরা। অনেকের আশা, আগামী দিনে AU SFB পূর্ণাঙ্গ বাণিজ্যিক ব্যাঙ্ক হয়ে ওঠার পথে পা বাড়াতে পারে। তবে গোটাটাই নির্ভর করছে রিজার্ভ ব্যাঙ্কের ছাড়পত্রের উপর।

🔥সরকারি সুবিধা, চাকরির সুবিধা সংক্রান্ত গুরুত্বপূর্ন আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে জয়েন হয়ে থাকুন।

WhatsApp Group: Join Now

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

🔥 এগুলিও পড়ুন 👇👇

👉 আপনি করুন বা না করুন, কদিনের মধ্যে আধারের এই সুবিধা বন্ধ হবে

👉 আর দরকার নেই PhonePe, Google Pay! ফ্লিপকার্ট থাকলেই হবে সব কাজ

👉 PNB-এর গ্রাহকদের আর কোথায় যেতে হবেনা, এবার ঘরে বসেই পাওয়া যাবে এই সুবিধা

👉 লক্ষ্মীর ভাণ্ডারে মাসে ১২০০ টাকা পাবেন, তবে এই কাগজ থাকতেই হবে

👉 ১ লাখ বা ২ লাখ টাকা না! পোস্ট অফিসের এই স্কিমে আরো বেশি টাকা পাবেন

Leave a Comment