অক্টোবর মাসের শুরুতেই এই ১২ টি নিয়ম বদলে যাচ্ছে, ১-১ করে দেখে নিন

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

সেপ্টেম্বর মাস শেষ । এমন পরিস্থিতিতে, আজ আমরা এমন 12টি পরিবর্তনের কথা বলতে যাচ্ছি, যা সরাসরি সাধারণ জীবনকে প্রভাবিত করবে। এই পরিবর্তনগুলি 1 অক্টোবর, 2024 থেকে ঘটতে চলেছে, তাই আসুন জেনে নেওয়া যাক অক্টোবর মাসে ঘটছে 12 টি বড় পরিবর্তন সম্পর্কে।

রান্নার গ্যাসের দামে পরিবর্তন

তেল বিপণন সংস্থাগুলি প্রতি মাসের প্রথম দিকে এলপিজি সিলিন্ডারের দাম পরিবর্তন করে। এই পরিস্থিতিতে, 1 অক্টোবর, 2024 সকাল 6 টা থেকে এলপিজির নতুন মূল্য প্রকাশ করা যেতে পারে। গত কয়েক মাসের কথা বললে, 19 কেজি বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দামে অনেক পরিবর্তন দেখা গিয়েছে, যেখানে 14 কেজি অ-বাণিজ্যিক অর্থাৎ গার্হস্থ্য গ্যাস সিলিন্ডারের দামে কোনও পরিবর্তন দেখা যায়নি। এমতাবস্থায়, এখন দেখার বিষয় 1 অক্টোবর বাণিজ্যিক সিলিন্ডারের দামে কোনও পরিবর্তন হবে নাকি দেশীয় গ্যাস সিলিন্ডারের দামেও কোনও পরিবর্তন হবে?

1 সেপ্টেম্বর, 2024 থেকে রাজধানী দিল্লিতে 19 কেজি এলপিজি সিলিন্ডারের দাম 1652.50 টাকা থেকে বেড়ে 1691.50 টাকা হয়েছে। যেখানে কলকাতায় এটি 1764.50 টাকা থেকে 1802.50 টাকায়, মুম্বাইতে 1605 টাকা থেকে 1644 টাকা এবং চেন্নাইতে 1817 টাকা থেকে 1855 টাকা হয়েছে। এ বার দীপাবলির আগে ঘরোয়া গ্যাস সিলিন্ডারের দাম কমবে বলে আশা করা হচ্ছে। তা জানা যাবে 1লা অক্টোবর।

এটিএফ এবং সিএনজি-পিএনজির হারে পরিবর্তন

এটিএফ (এভিয়েশন টারবাইন ফুয়েল) এবং সিএনজি-পিএনজির দাম 1লা অক্টোবর 2024 থেকে পরিবর্তন করা হতে পারে। গত মাসে, দিল্লিতে এর দাম কমেছে 93,480.22 টাকা প্রতি কিলোলিটারে। একইভাবে, কলকাতা, মুম্বাই এবং চেন্নাইতেও হার কমানো হয়েছে।

HDFC ব্যাঙ্ক ক্রেডিট কার্ডের নিয়ম

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

HDFC ব্যাঙ্ক তার ক্রেডিট কার্ডের জন্য নতুন লয়্যালটি প্রোগ্রাম নিয়ম কার্যকর করেছে৷ 1 অক্টোবর থেকে, HDFC-এর SmartBuy প্ল্যাটফর্মে Apple পণ্যগুলির জন্য রিওয়ার্ড পয়েন্ট রিডেম্পশন এক চতুর্থাংশে শুধুমাত্র একটি পণ্যের মধ্যে সীমাবদ্ধ করা হয়েছে।

সুকন্যা সমৃদ্ধি যোজনায় পরিবর্তন

সুকন্যা সমৃদ্ধি যোজনা সংক্রান্ত নতুন নিয়ম অনুযায়ী, শুধুমাত্র কন্যাদের আইনি অভিভাবকরাই অ্যাকাউন্ট পরিচালনা করতে পারবেন। অ্যাকাউন্টটি অন্য কোনও ব্যক্তির দ্বারা খোলা হলে, এটি পিতামাতা বা আইনি অভিভাবকের কাছে স্থানান্তর করতে হবে, অন্যথায় অ্যাকাউন্টটি বন্ধ করা হতে পারে।

পিপিএফ অ্যাকাউন্ট সম্পর্কিত নিয়ম

পিপিএফ অ্যাকাউন্ট সংক্রান্ত নতুন নিয়ম 1 অক্টোবর থেকে কার্যকর করা হবে। এতে, একাধিক অ্যাকাউন্টের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। অপ্রাপ্তবয়স্কদের অনিয়মিত অ্যাকাউন্টে সুদ দেওয়া হবে না। তাঁদের বয়স 18 বছর না হওয়া পর্যন্ত এই সুদ আটকে দেওয়া হবে।

এডুকেশন লোন-এ সুদের হার বৃদ্ধি 

এডুকেশন লোন (Education loan)-এ সুদের হার বাড়বে বলে আশা করা হচ্ছে কারণ আরবিআই সম্প্রতি রেপোর রেট 0.50% বাড়িয়েছে।

শেয়ার বাজারে বোনাস শেয়ার

সেবি (সিকিওরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ বোর্ড অফ ইন্ডিয়া) শেয়ার বাজারে বোনাস শেয়ারের নিয়ম পরিবর্তন করছে। বোনাস শেয়ারগুলি এখন রেকর্ড তারিখের দুই দিনের মধ্যে জমা দিতে হবে।

নগদ লেনদেনের উপর নিষেধাজ্ঞা

1 অক্টোবর থেকে, 2 লক্ষের উপরে নগদ লেনদেন নিষিদ্ধ করা হবে। এই নিয়ম বিক্রয়, ক্রয় এবং অন্যান্য সমস্ত লেনদেনের ক্ষেত্রে প্রযোজ্য।

আয়কর আইনে সংশোধন

আয়কর আইনে উল্লেখযোগ্য পরিবর্তন করা হয়েছে। 75 বছরেরও বেশি বয়সের লোকদের জন্য কর ছাড়ের সীমা 3 লক্ষ টাকা থেকে 5 লক্ষ টাকা বাড়বে। এছাড়াও, 1 অক্টোবর থেকে 50 লক্ষ টাকারও বেশি লেনদেনের ক্ষেত্রে একটি নতুন কর প্রযোজ্য হবে।

ব্যাঙ্কের সুদের হার বৃদ্ধি

আরবিআইয়ের রেপোর হার 0.50%বৃদ্ধি পাওয়ার কারণে 1 অক্টোবর থেকে ব্যাঙ্ক সুদের হার বাড়তে পারে। এটি সেভিংস এবং লোনের হারকে প্রভাবিত করতে পারে।

আরও পড়ুনঃ ২ মাসের রেশন একসাথে মিলবে অক্টোবরে, কেন এই সিদ্ধান্ত জানেন কি?

টেলিকম পরিষেবাগুলিতে পরিবর্তন

ট্রাই (ভারতের টেলিকম রেগুলেটরি অথরিটি) 4G এবং 5G নেটওয়ার্ক পরিষেবার জন্য নতুন নিয়ম প্রবর্তনের পরিকল্পনা করছে। জিও, এয়ারটেল এবং বিএসএনএল সহ সমস্ত টেলিকম সংস্থাগুলিকে এই নিয়মগুলি অনুসরণ করতে হবে। যদি তারা তা না করে তবে তারা জরিমানার মুখোমুখি হতে পারে।

PNB সেভিংস অ্যাকাউন্ট বিধিগুলিতে পরিবর্তন

পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক (পিএনবি) তাদের সেভিংস অ্যাকাউন্টগুলির জন্য কিছু নিয়ম পরিবর্তন করতে পারে। গ্রাহকদের পক্ষে এই পরিবর্তনগুলি সম্পর্কে সচেতন হওয়া গুরুত্বপূর্ণ।

Leave a Comment