মোদীর জন্মদিনে সুখবর! মহিলারা পাবেন ১০ হাজার টাকা, কীভাবে জানুন

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

রাজ্য সরকার হোক বা কেন্দ্রীয় সরকার, উভয়ই উন্নতির জন্য অনেক প্রকল্পকে এগিয়ে নিয়ে চলেছে। এরই মধ্যে রয়েছে নাগরিকদের আর্থিকভাবে সাহায্য করা থেকে শুরু করে, অন্যান্য উপায়েও সাহায্য করা। এদিন, একই ভাবে 17 সেপ্টেম্বর 2024-এ আরও একটি স্কিম চালু করেছে এই রাজ্য। নাম ‘সুভদ্রা যোজনা’।

দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জন্মদিন উপলক্ষে এই প্রকল্প চালু করা হয়েছে। তারই নাম সুভদ্রা যোজনা। এই স্কিমের সুবিধা পাবেন শুধুমাত্র মহিলারা। প্রায় এক কোটি মহিলা এই প্রকল্পের সুবিধা পাবেন।

এই স্কিমটি কী? কারা এর সুবিধা পাবে? কী কী সুবিধা পাবেন? নিশ্চয়ই ভাবছেন এখন? চলুন আর দেরি না করে আসুন এই সুভদ্রা যোজনা সম্পর্কে জানার চেষ্টা করি।

মোদীর জন্মদিনে নতুন প্রকল্পের সূচনা

সুভদ্রা যোজনা- স্কিমের অধীনে যোগ্য মহিলারা বছরে দু’ বার 5,000 টাকা করে পাবেন অর্থাৎ বার্ষিক মোট 10,000 টাকা পাবেন। সরকারের দেওয়া তথ্য অনুসারে, এই প্রকল্পটি 2024-25 থেকে 2028-29 সাল পর্যন্ত চালানো হবে।

প্রকল্পের এই পাঁচ বছরে সুবিধাভোগীরা মোট 50,000 টাকা পাবেন। অন্যদিকে মহিলাদেরও ডেবিট কার্ড দেওয়া হবে। এই পরিস্থিতিতে, প্রতিটি গ্রাম পঞ্চায়েত এবং শহুরে সংস্থায় সবচেয়ে বেশি ডিজিটাল লেনদেন করা 100 জন মহিলা অতিরিক্ত 500 টাকা করে পাবেন।

কারা এই টাকা পাবেন?

WhatsApp Group Join Now
Telegram Group Join Now
  • যে সমস্ত মহিলার বয়স 21 থেকে 60 বছরের মধ্যে, তাঁরা সুভদ্রা যোজনার জন্য যোগ্য।
  • এছাড়াও, আবেদনকারীর জন্য ওড়িশা রাজ্যের স্থানীয় হওয়া বাধ্যতামূলক।

কারা এই টাকা পাবেন না?

একই সময়ে, যে মহিলারা সরকারি কর্মচারী বা করদাতা বা যাঁরা ইতিমধ্যেই কোনও স্কিমের সুবিধাভোগী, কিংবা অন্য কোনও স্কিমের অধীনে প্রতি মাসে ন্যূনতম 1500 টাকা করে পাচ্ছেন, তাঁরা এই স্কিমের জন্য যোগ্য নন।

আরও পড়ুনঃ প্রতি মাসে ৩০০০ টাকা পেনশন দেবে সরকার, কী কী কাগজ লাগবে জানুন

কীভাবে আবেদন করতে পারবেন?

আপনি যদি সুভদ্রা যোজনার জন্য যোগ্য হন, তবেই আপনি আবেদন করতে পারবেন। এর জন্য আপনাকে অঙ্গনওয়াড়ি কেন্দ্র, ব্লক অফিস, মো-সেবা কেন্দ্র বা জনসেবা কেন্দ্র থেকে ফর্ম তুলতে হবে। তারপরে এই ফর্মটি পূরণ করতে হবে। প্রাসঙ্গিক নথি সহ ফর্মটি জমা দিতে হবে, এর পরেই আপনি যোজনার সুবিধাগুলি পেতে শুরু করবেন।

Leave a Comment