Axis ব্যাঙ্ক ও HDFC ব্যাঙ্ককে ভারী জরিমানা করল RBI, কিন্তু কেন?

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

রিজার্ভ ব্যাঙ্ক (RBI) ফের দু’ টি বড় বেসরকারি ব্যাঙ্ক Axis ব্যাঙ্ক ও HDFC ব্যাঙ্ক-এর উপর ভারী জরিমানা আরোপ করেছে। প্রয়োজনীয় নিয়ম না মানার কারণে এই জরিমানা করা হয়েছে। জানা গিয়েছে, মোট 2.91 কোটি টাকা জরিমানা করেছে RBI।

অ্যাক্সিস ব্যাঙ্ককে 1.91 কোটি টাকা জরিমানা করা হয়েছে, কিন্তু কেন?

মঙ্গলবার রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই) এক বিবৃতিতে বলেছে যে অ্যাক্সিস ব্যাঙ্ক ব্যাঙ্কিং রেগুলেশন অ্যাক্টের কিছু বিধান লঙ্ঘন করেছে। এছাড়াও ‘আমানতের সুদের হার’, ‘নো ইওর কাস্টোমার (কেওয়াইসি)’ এবং ‘কৃষির জন্য ঋণ’ সম্পর্কিত কিছু নির্দেশাবলী অনুসরণ করা হয়নি। এ কারণে ব্যাঙ্ককে 1.91 কোটি টাকা জরিমানা করা হয়েছে।

আরও বিস্তারিত ভাবে বলতে গেলে:-

  • এমন ব্যক্তির জন্য সেভিংস অ্যাকাউন্ট খোলা হয়েছে, যিনি এর জন্য পর্যাপ্ত নন।
  • গ্রাহকদের অনন্য শনাক্তকরণ কোড দেয়নি।
  • 1.60 লক্ষ পর্যন্ত টাকা কৃষি ঋণের বড়সড় গোলমাল।
  • একটি সম্পূর্ণ মালিকানাধীন সহায়ক সংস্থা, এই ব্যাঙ্ককে প্রযুক্তি পরিষেবা দিয়েছে, যা একেবারেই মেনে নেওয়া যায় না।

১ কোটি টাকা জরিমানা দেবে HDFC ব্যাঙ্ক, কিন্তু কেন?

অন্য একটি বিবৃতিতে, কেন্দ্রীয় ব্যাঙ্ক বলেছে যে বেসরকারি খাতের বৃহত্তম ঋণদাতা – এইচডিএফসি ব্যাংক – ‘আমানতের সুদের হার’, ‘ব্যাঙ্ক দ্বারা নিযুক্ত রিকভারি এজেন্ট সংক্রান্ত সমস্যা’ এবং ‘ব্যাঙ্কে গ্রাহক পরিষেবা’ সম্পর্কিত নির্দিষ্ট নির্দেশাবলী অনুসরণ করেনি। এ জন্য তাকে এক কোটি টাকা জরিমানা করা হয়েছে।

আরও পড়ুনঃ GST প্রয়োগ হবেনা পেট্রোল-ডিজেলে! দাম কমল না বাড়লো দেখুন

এই সমস্ত কারণেই, রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI) 10 সেপ্টেম্বর, 2024-এ, বেসরকারি খাতের বৃহত্তম ব্যাঙ্ক HDFC ব্যাঙ্ক এবং তৃতীয় বৃহত্তম বেসরকারী ব্যাঙ্ক অ্যাক্সিস ব্যাঙ্কের উপর জরিমানা আরোপ করেছে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

আরবিআই আরও জানিয়েছে যে কিছু নিয়ম না মানার কারণে ব্যাঙ্কগুলোকে শুধুমাত্র জরিমানা করা হয়েছে। এর জন্য ব্যাঙ্কের নির্দোষ গ্রাহকদের ওপর কোনও প্রভাব পড়বে না

Leave a Comment