পড়াশোনা করে আর বেকার না! নতুন উদ্যোগ নিল সরকার

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

আজকের চাকরির বাজারে, কম্পিউটার জানা খুবই জরুরি। অনেক শিক্ষার্থীরাই তাই তাঁদের নিয়মিত পড়াশোনার পাশাপাশি কম্পিউটার কোর্সে ভর্তি হন। অনেকে আবার পয়সার অভাবে কম্পিউটার কোর্সে ভর্তি হতে পারেন না। পড়াশোনা করে যাতে আর বেকার থাকতে না হয় তার জন্য পশ্চিমবঙ্গ সরকার একটি উদ্যোগ চালু করেছে।

ওয়েস্ট বেঙ্গল মাইনরিটি ডেভেলপমেন্ট অ্যান্ড ফিনান্স কর্পোরেশন (WBMDFC) রাজ্যের পড়ুয়াদের বিনামূল্যে কম্পিউটার প্রশিক্ষণ পথে এগিয়েছে। কলকাতা ও তার আশেপাশের এলাকায় এই প্রশিক্ষণ পাওয়া যাবে।

এই উদ্যোগের লক্ষ্য শিক্ষার্থীদের মধ্যে কম্পিউটার শেখার ইচ্ছে বাড়ানোর পাশাপাশি তাদের কম্পিউটারে দক্ষ করে তোলা। বিশেষত এই ধরনের ট্রেনিং নিতে পারে না, বাধার সম্মুখীন হয়, তাদের জন্য এই কোর্স বিশেষ।

কারা কারা এই কোর্স করতে পারবে?

ট্রেনিং প্রোগ্রাম বিনা খরচে প্রদান করা হবে, তবে আবেদনকারীদের প্রথমে এই যোগ্যতার মানদণ্ড পূরণ করতে হবে। যোগ্য হতে,

  • প্রার্থীদের অবশ্যই পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হতে হবে।
  • সংখ্যালঘু সম্প্রদায়ের অন্তর্ভুক্ত হতে হবে।
  • আবেদনকারীদের জন্য বয়স সীমা, 1 অগস্ট, 2024 থেকে নির্ধারিত হবে।
  • এথিক্যাল হ্যাকার কোর্স, হার্ডওয়্যার টেক ডিপ্লোমা এবং সাইবার সিকিউরিটি সার্টিফিকেট কোর্স করানো হবে।

কোর্স সম্পর্কে আরও তথ্য

এই কোর্সগুলির প্রতিটি নির্দিষ্ট সময়কাল এবং প্রয়োজনীয়তার সাথে ডিজাইন করা হয়েছে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

1. এথিক্যাল হ্যাকার কোর্সটি তিন মাস স্থায়ী হয়, যা কম্পিউটার সিস্টেমে নিরাপত্তা দুর্বলতা চিহ্নিত করতে এবং মোকাবেলা করার জন্য শিক্ষার্থীদের প্রশিক্ষণের উপর খেয়াল রাখে।

2) হার্ডওয়্যার টেকনোলজি ডিপ্লোমার মেয়াদ ছয় মাস। হার্ডওয়্যার টেকনোলজি ডিপ্লোমা কম্পিউটার হার্ডওয়্যারের সহ, প্রযুক্তিগত দিকগুলির উপর জোর দেয়, যার মধ্যে ইনস্টলেশন, রক্ষণাবেক্ষণ এবং সমস্যা সমাধান।

3) সাইবার সিকিউরিটি সার্টিফিকেট কোর্স-এর মেয়াদ ছয় মাস। সাইবার নিরাপত্তা সার্টিফিকেট কোর্সটি সাইবার হুমকি থেকে সিস্টেমকে রক্ষা করার জন্য তৈরি করা হয়েছে।

কীভাবে আবেদন করবেন?

শিক্ষার্থী, যাঁরা এই বিনামূল্যের কম্পিউটার কোর্সের জন্য আবেদন করতে আগ্রহী তাদের অবশ্যই 21 সেপ্টেম্বরের মধ্যে আবেদন জমা দিতে হবে। আবেদনগুলি অনলাইনেই করা যেতে পারে।

আরও পড়ুনঃ সিভিক ভলান্টিয়ারদের শিক্ষা দেওয়া হবে, ১ জানুয়ারি ২০২৫ তারিখ থেকে শুরু হবে

আবেদন করার জন্য, শিক্ষার্থীদের পশ্চিমবঙ্গ সংখ্যালঘু উন্নয়ন ও অর্থ নিগমের অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে। সেখানে তারা এ বিষয়ে আরও বিশদ জানতে পারবেন এবং আবেদন প্রক্রিয়া সম্পূর্ণ করতে পারবেন।

মনে রাখবেন, প্রথমে আবেদনকারীদের একটি পরীক্ষা নেওয়া হবে। সেই পরীক্ষায় পাশ করলেই ফ্রি-তে কম্পিউটার প্রশিক্ষণের সুযোগ দেওয়া হবে।

Leave a Comment