১ তারিখে আর মাইনে ঢুকবে না, বিরাট সিদ্ধান্ত নিল রাজ্য সরকার

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

১ তারিখে আর বেতন পাবেন না রাজ্যের সরকারি কর্মচারীরা। রাজ্য সরকারি কর্মচারী এবং অবসরপ্রাপ্তদের বেতন আর পেনশন দেওয়া নিয়ে বড় ঘোষণা করেছে রাজ্য সরকার। এর দরুণ বেশ কিছুটা টাকা বাঁচাতে পারে সরকার।

মুখ্যমন্ত্রীর মতে, 1 তারিখে মাইনে বা পেনশন না দিলে, রাজ্য সরকারের অনেক সুবিধা হতে পারে। বিশেষভাবে, তিনি যুক্তি দিয়েছিলেন যে প্রতি মাসের 1 থেকে 5 তারিখ পর্যন্ত বেতন না দিলে এবং 1 থেকে 10 তারিখ পর্যন্ত পেনশন না দিলে, রাজ্য প্রতি মাসে সুদের ব্যয়ে প্রায় তিন কোটি টাকা বাঁচাতে পারে। এক বছরের মধ্যে, এইভাবে রাজ্য সরকার মোট 36 কোটি টাকা সঞ্চয় করতে পারে।

জানা গিয়েছে, রাজ্য সরকার বর্তমানে প্রতি মাসের শুরুতে বেতন দেওয়ার জন্য 7.5 শতাংশ সুদের হারে অর্থ ধার করে। এবার মাইনে দিতে দেরি করতে পারলে, এই ধরনের ঋণের প্রয়োজনীয়তা হ্রাস হবে সরকারের। যার ফলে সুদের যে খরচ হবে তা সঞ্চয় করা সহজ হবে।

হিমাচল প্রদেশ রাজ্য সরকার প্রকাশ করেছে যে বেতনের জন্য তাঁর মাসিক ব্যয় প্রায় 1,200 কোটি টাকা, যেখানে প্রায় 800 কোটি টাকা পেনশনের জন্য বরাদ্দ করা হয়েছে। এইভাবে বেতন ও পেনশন বাবদ মোট মাসিক ব্যয় দাঁড়ায় 2,000 কোটি টাকা।

সব মিলিয়ে দেখতে গেলে রাজ্য সরকারের প্রস্তাব, রাজ্যের তহবিল পরিচালনার জন্য একটি সেরা দৃষ্টিভঙ্গি দেখায়। কর চাপ কমানোর ক্ষেত্রেও এই নিয়ম দারুণ কাজে লাগবে। মাইনে দেওয়ার সময়সূচী ব্যালেন্স করার মাধ্যমে, সরকার তার ধার নেওয়ার খরচ কমাতে চায়, যার ফলে বাজেটেরও সঞ্চয় হবে। 5 তারিখে মাইনে দেওয়া এবং 10 তারিখে পেনশন দেওয়া নিয়ে সরকারি সিদ্ধান্তটি সরকারি কর্মীদের যে কতটা ভালো লাগবে সেটাই দেখার।

আরও পড়ুনঃ মহিলারা কাড়ি কাড়ি টাকা পাবে, সরকারের এই 4 টি প্রকল্পে আবেদন করলেই

সরকারী কর্মচারী এবং অবসরপ্রাপ্ত কর্মীরা, এই সরকারি সিদ্ধান্তের কারণে কিছুটা আর্থিক চাপের সম্মুখীন হতে পারেন। তা সত্ত্বেও, মুখ্যমন্ত্রীর কার্যালয় বিশ্বাস করে যে রাজ্যের আর্থিক দিকে এটি ভালো অবদান রাখবে। সেই কারণেই এমন সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছেন হিমাচল প্রদেশের মুখ্যমন্ত্রী সুখবিন্দর সিং সুখু। অন্যান্য রাজ্যগুলোও তাঁদের আর্থিক খাত শক্তিশালী করার দাবিতে একই পথে হাঁটবেন কিনা তাই-ই দেখার।

Leave a Comment