দু-এক লাখ না! আড়াই লাখ কর্মীর বেতন আটকে দিল রাজ্য, কেন এই সিদ্ধান্ত জানুন

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

পুজোর আগে সরকারি কর্মীদের জন্য দুঃখের খবর। সম্প্রতি প্রায় আড়াই লাখ সরকারি কর্মচারীর বেতন বন্ধ করে দিয়েছে রাজ্য সরকার। রাজ্য প্রশাসনে স্বচ্ছতা এই পদক্ষেপ করেছে রাজ্য। 2.44 লক্ষেরও বেশি কর্মচারী ক্ষতিগ্রস্ত হয়েছে, অগস্ট মাসের জন্য এক টাকাও মাইনে দেওয়া হয়নি। খুব স্বাভাবিকভাবেই, বেতন স্থগিত করার সিদ্ধান্ত অনেক কর্মচারীর জন্য সমস্যার সৃষ্টি করেছে।

কোন কারণে সরকারি কর্মীদের বেতনের টাকা আটকে দেওয়া হল?

কয়েকদিন আগেই, বাধ্যতামূলক ভাবে সরকার সমস্ত রাজ্য কর্মচারীদের একটি বিশেষ আদেশ দিয়েছিল। বলেছিল যে তাঁদের কাছে যা যা সম্পদ আছে, সবেরই রিপোর্ট করতে হবে। রাজ্যের পোর্টালে নির্দিষ্ট সময়ের মধ্যে এই রিপোর্ট না করলে কড়া ব্যবস্থা নেওয়া হবে। সেই কারণেই যে কর্মচারীরা এখনও রিপোর্ট করেননি, তাঁদেরই বেতন আটকে গেছে। এককথায়, যে সমস্ত কর্মচারী ‘মানব সম্পদ’ পোর্টালে তাদের সম্পত্তির বিবরণ জমা দেননি তাদের বেতন আটকে রাখা হয়েছে।

সম্পদের বিবরণ জমা দেওয়ার আসল সময়সীমা ছিল 31 ডিসেম্বর, 2023। অসুবিধার কারণে, সময়সীমা একাধিকবার বাড়ানোও হয়েছিল। প্রথমে এই সময়সীমা বাড়ানো হয়েছিল 30 জুন, 2024 পর্যন্ত। তারপরেও অনেকে টাকা জমা দেওয়ায়, সেই সময়সীমাও বাড়ানো হয়েছিল 31 জুলাই, 2024 পর্যন্ত। অবশেষে 31 অগস্ট, 2024 সালে দেওয়া হয় শেষ সুযোগ। কিন্তু তাও মানেননি অনেকেই। তাই এই পরিণাম ভুগতেই হল।

কী কারণে সম্পত্তির কথা জানানোর নিয়ম তৈরি করা হয়েছে?

উল্লেখ্য, দুর্নীতির বিরুদ্ধে লড়াই করার জন্য এই নিয়ম করেছে সরকার। মন্ত্রী ড্যানিশ আজাদ আনসারি বলেছেন, যে কারণে সম্পত্তির হিসাব নেওয়ার পদক্ষেপ করা হয়েছে, তা হল দুর্নীতি কমানো। সরকারের অন্দরে যাতে আরও স্বচ্ছতা এবং জবাবদিহিতা নিয়ে আসা যায়, সেই কারণেই এই পদক্ষেপ। আনসারির কথায়, ‘মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে দুর্নীতির প্রতি আমাদের জিরো-টলারেন্স নীতি আছে।’

আরও পড়ুনঃ এবার খবর আছে সিভিক ভলেন্টিয়ারদের, নতুন নিয়ম বেঁধে দিল প্রশাসন

যাদের বেতন আটকেছে তাঁরা কবে টাকা পাবে?

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

রিপোর্ট অনুসারে, রাজ্যের বিভিন্ন বিভাগে কর্মরত মাত্র 71% কর্মী এই তথ্য আপলোড করেছেন। এই আদেশটি রাজ্যে কর্মরত IAS , IPS, PCS এবং PPS অফিসারদের ক্ষেত্রেও প্রযোজ্য। সরকার স্পষ্ট করে দিয়েছে যে কর্মচারীরা তাঁদের সম্পত্তির বিবরণ জমা দিলেই আটকে রাখা বেতন দিয়ে দেওয়া হবে।

প্রসঙ্গত, পশ্চিমবঙ্গ নয়। স্বচ্ছতা এবং জবাবদিহিতা প্রচারের লক্ষ্যে উত্তরপ্রদেশ সরকার প্রায় 2,44,565 জন রাজ্য কর্মচারীর অগস্টের বেতন আটকে রেখেছে।

Leave a Comment