Taruner Swapno Money: দুই ধাপে ছাড়া হবে ১০,০০০ টাকা! এত তারিখের মধ্যে ঢুকে যাবে তরুনের স্বপ্নের টাকা

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

পশ্চিমবঙ্গের শিক্ষার্থীদের জন্য বড় খবর! রাজ্যের শিক্ষা বিভাগ ঘোষণা করেছে যে, শিক্ষার্থীরা ট্যাবলেট বা মোবাইল কেনার জন্য ১০,০০০ টাকা পাবে। তরুনের স্বপ্ন (Taruner Swapno) প্রকল্পের অধীনের এই টাকা প্রতি বছর পশ্চিমবঙ্গ সরকার দিয়ে থাকে। স্কুল, ব্লক, জেলা এবং রাজ্য স্তরে একাধিক যাচাইকরণের মাধ্যমে এই টাকা দেওয়া হবে।

আগে শুধু দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীরা এই টাকা পেলেও এ বছর থেকে একাদশ শ্রেণির শিক্ষার্থীরাও পাবে ১০হাজার টাকা করে। সুতরাং, একাদশ এবং দ্বাদশ শ্রেণীর পড়ুয়ারাও একই সময়ে তাদের অনুদান পাবে৷ কবে নাগাদ ঢুকবে এই টাকা তাও জানা গিয়েছে। 

দুই ধাপে টাকা ছাড়া হবে

প্রথমত, শিক্ষা বিভাগের বিজ্ঞপ্তিতে ২৫ অগস্টের মধ্যে একটি মিটিং হওয়ার কথা উল্লেখ করা হয়েছে। ২৯ অগস্টের মধ্যে স্কুলের প্রধান শিক্ষককে একাদশ এবং দ্বাদশ শ্রেণীর নির্বাচিত শিক্ষার্থীদের তালিকা চূড়ান্ত ও যাচাই করতে হবে। এরপর শিক্ষার্থীদের সার্টিফিকেট প্রস্তুত করা হবে, সিল করা হবে এবং আপলোড করা হবে।

অবশেষে, ৩০ অগস্ট থেকে ৩ সেপ্টেম্বর পর্যন্ত, স্কুল পরিদর্শন অফিস দ্বারা জেলা-স্তরের অনুমোদন এবং অর্থপ্রদানের ফাইলগুলি চেক করা হবে। কোনও শিক্ষার্থীর সার্টিফিকেট বা নথি ভুল থাকলে, সেগুলিকে অবৈধ হিসেবে চিহ্নিত করা হবে এবং সংশোধনের জন্য স্কুলে ফেরত পাঠানো হবে। যে পড়ুয়াদের আবেদন নির্ভুল হবে, তাদের বিল ৪ সেপ্টেম্বর তারিখে জেনারেট করা হবে। 

আরো পড়ুনঃ ইন্টার্নশিপ অফার করছে ফ্লিপকার্ট, ২২ হাজার টাকা প্রতি মাসে দেবে

এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে, ৫ সেপ্টেম্বর তারিখে সমস্ত শিক্ষার্থী তাদের ১০,০০০ টাকা পাবে না। অর্থপ্রদানের সময় জেলার উপর নির্ভর করে পরিবর্তিত হতে পারে। যে স্কুলগুলি তাদের যাচাই করা তালিকা তাড়াতাড়ি জমা দেবে, সেখানকার পড়ুয়ারা ৫ তারিখে টাকা পাবে। ট্যাবলেট বা মোবাইল কেনার জন্য এই তহবিল, সরাসরি ছাত্রদের অ্যাকাউন্টে জমা করা হবে। 

Leave a Comment