Telegram Owner Pavel Durov: টেলিগ্রামের মালিক ফ্রান্সে ধরা পড়ল, এবার কী টেলিগ্রাম বন্ধ হবে?

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

ইনস্ট্যান্ট মেসেজিং এবং কমিউনিটি অ্যাপ টেলিগ্রাম (Telegram) এর প্রতিষ্ঠাতা, সিইও এবং মালিক পাভেল দুরভ (Pavel Durov) কে প্যারিসের বাইরে বুর্গেট বিমানবন্দরে গ্রেফতার করা হয়েছে। ফরাসি গণমাধ্যমের খবর অনুযায়ী, দুরভ তাঁর ব্যক্তিগত জেটে সেখানে পৌঁছেছিলেন। এমন পরিস্থিতিতে এখন প্রশ্ন উঠছে টেলিগ্রাম কী বন্ধ হয়ে যাবে? তবে টেলিগ্রামের পক্ষ থেকে এ বিষয়ে এখনও এ বিষয়ে কোনও প্রতিক্রিয়া সামনে আসেনি।

টেলিগ্রামের বৃহস্পতি এখন তুঙ্গে। ফেসবুক, ইউটিউব, হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রাম, টিকটক এবং ওয়েচ্যাটের পরে টেলিগ্রাম শীর্ষস্থানীয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম হিসাবে স্বীকৃত হয়েছে। আগামী বছর এক বিলিয়ন অর্থাৎ ১০০ কোটি ব্যবহারকারীর কাছে পৌঁছাতে পারে বলে আশা রয়েছে। এমন পরিস্থিতিতে সিইও-র গ্রেফতারি অ্যাপের ভবিষ্যৎ কী অন্ধকারে ফেলতে পারে! 

টেলিগ্রামের মালিক পাভেল দুরভকে কেন গ্রেফতার করা হল?

তথ্য অনুযায়ী, টেলিগ্রাম অ্যাপ সংক্রান্ত একটি মামলায় পাভেল দুরভকে গ্রেফতার করা হয়েছে। আসলে, ফরাসি পুলিশ টেলিগ্রামে মডারেটরের অভাবের উপর তাদের তদন্তকে কেন্দ্রীভূত করেছে। পুলিশ বলছে, মডারেটরের অভাব মেসেজিং অ্যাপে অপরাধমূলক কার্যকলাপকে নিরবচ্ছিন্নভাবে চালিয়ে যেতে দেয়। এর দরুণ জনস্বার্থ বিঘ্নিত হতে পারে। 

এছাড়াও এনডিটিভি প্রতিবেদন অনুযায়ী এএফপি সূত্রের খবর, নাবালকদের বিরুদ্ধে হওয়া হিংসা রোখার সংস্থা ফ্রান্সের OFMIN, দুরভের বিরুদ্ধে অ্যারেস্ট ওয়ারেন্ট জারি করেছিল। প্রতারণা, ড্রাগ পাচার, সাইবার বুলিং, সংগঠিত অপরাধ এবং সন্ত্রাসবাদের প্রচারেরএকাধিক অভিযোগে অভিযুক্ত দুরভ। এমনকি তাঁর প্ল্যাটফর্মও টেলিগ্রামে অপরাধীদের বাড়বাড়ন্ত ঠেকাতে পারেননি বলেও অভিযোগও রয়েছে। দুবাইভিত্তিক মেসেজিং অ্যাপ টেলিগ্রাম, নাকি ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য বাণিজ্যিকভাবেও ব্যবহার করে।

এর আগে একটি সাক্ষাৎকারে পাভেল দুরভ জানিয়েছিলেন, টেলিগ্রামের আগে আরও একটি সোশ্যাল নেটওয়ার্কিং সাইট বানিয়েছিলেন। কিন্তু রাশিয়ায় টেকাতে পারেননি। পরে সেটা বেচে 2014 সালে রাশিয়া ছেড়ে, এনক্রিপ্টেড মেসেজিং অ্যাপ টেলিগ্রাম তৈরি করেন।

আরো পড়ুনঃ১৩ বছর পর জনগণনা শুরু হচ্ছে, এই কাগজগুলো রেডি রাখুন

টেলিগ্রাম কী বন্ধ হবে?

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

টেলিগ্রামের মালিক পাভেল দুরভ গ্রেফতার হল ঠিকই, কিন্তু টেলিগ্রাম যে বন্ধ হবে তেমন কোনো অফিসিয়াল নিউজ সামনে আসেনি। তাকে গ্রেফতার করার পিছনে রাজনৈতিক কারণ রয়েছে বলে মনে করছেন বিশেষজ্ঞ মহল। আপনি চাইলে ইউটিউবে সার্চ করেও এই বিষয়ে বিস্তারিত জানতে পারেন। 

দুবাইতে ভিত্তি করে চলছিল টেলিগ্রামের ব্যবস্যা। 2 লক্ষ সদস্য নিয়ে গ্রুপ তৈরি করতে দেয় টেলিগ্রাম। যায় মাধ্যমে সহজেই বিদ্বেষমূলক, মিথ্যে, ভুয়ো রটনা সম্ভব বলেও অভিযোগ রয়েছে। দুরভের সম্পদের পরিমাণ 15.5 বিলিয়ন ডলার দুরভ আজারবাইজান থেকে ফ্রান্সে এসেছিলেন। ফোর্বসের মতে, দুরভের মোট সম্পদ $15.5 বিলিয়ন।

Leave a Comment