Unified Pension Scheme: বেতন যাই হোক অর্ধেক টাকা মিলবে, নতুন পেনশন স্কিম চালু করল সরকার

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

কেন্দ্রীয় সরকার, ২৩ লক্ষ কর্মচারীদের জন্য নতুন একটি পেনশনের ব্যবস্থা করেছে। এই পেনশন সিস্টেমের নাম UPS অর্থাৎ ইউনিফাইড পেনশন স্কিম (Unified Pension Scheme)। এই স্কিমটি  ১এপ্রিল, ২০২৫ থেকে কার্যকর হবে৷ চলুন জেনে নিই এই স্কিমটি সম্পর্কে বিস্তারিত।

কেন্দ্রীয় কর্মীরা কমপক্ষে ১০,০০০ টাকার নির্দিষ্ট পেনশন পাবেন

UPS-এর অধীনে, ১২ গত  মাসে যত টাকা বেতন পেয়েছেন কেন্দ্রীয় কর্মচারীরা, অবসরের পর সেই মূল বেতনের ৫০ শতাংশ পেনশন হিসাবে পাবেন। তবে এর জন্য ওই কর্মীর ন্যূনতম চাকরির মেয়াদ হতে হবে অন্তত ২৫ বছর।

সেই অনুযায়ী, ওই কর্মী যদি ন্যূনতম ১০ বছর কাজ করে থাকেন, তাহলে তাঁর অবসরের পর প্রতি মাসে ১০,০০০ টাকা করে পেনশন দেওয়া হবে। শুধু তাই নয়, কারও চাকরি ১০ বছরের কম হলেও তিনি ১০ হাজার টাকা পেনশন পাবেন। এরই অর্থ হল কেন্দ্রীয় কর্মীরা কমপক্ষে ১০,০০০ টাকার নির্দিষ্ট পেনশন পাবেনই। 

আরও কী কী সুবিধা মিলবে?

  • কর্মচারী হঠাৎ মারা গেলে তাঁর পরিবার, ওই কর্মচারীর মোট পেনশনের ৬০% পাবে।
  • মূল্যস্ফীতি বৃদ্ধির সুবিধাও দেওয়া হবে সময়ে সময়ে।
  • DR পাবেন সর্বভারতীয় উপভোক্তা মূল্য সূচকের উপর ভিত্তি করে।

কোন কর্মচারীরা UPS এর সুবিধা নিতে পারবেন?

কর্মচারীরা ইতিমধ্যে অবসর নিয়েছেন, বা বর্তমানে ২০০৪ সাল থেকে ন্যাশনাল পেনশন স্কিম সিস্টেমের অধীনে কাজ করছেন, তাঁরা চাইলে এই স্কিমটি বেছে নিতে পারেন। আসলে কেন্দ্রীয় সরকার বলেছে যে কর্মীদের NPS বা UPS-এর মধ্যে বেছে নেওয়ার অপশান দেওয়া হবে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

NPS সিস্টেমে অবসর নিয়ে UPS-এ পেনশন নেওয়া যাবে?

যদি কোনও কেন্দ্রীয় কর্মচারী এনপিএসের অধীনে অবসর গ্রহণ করেন। তারপর ইউপিএস-এ স্থানান্তরিত হয়ে যান, তবে সরকার অবশিষ্ট অর্থ বকেয়া হিসাবে পরিশোধ করবে। পিপিএফ হারে বকেয়া টাকার সুদও দেবে সরকার। 

আরো পড়ুনঃ ১৩ বছর পর জনগণনা শুরু হচ্ছে, এই কাগজগুলো রেডি রাখুন

রাজ্য সরকারি কর্মচারীরাও কি একই সুবিধা পাবেন?

রাজ্য সরকার চাইলে এই সুবিধা কাজে লাগাতে পারে। এটি করার জন্য কোনও বাধ্যবাধকতা থাকবে না। কর্মচারীদের ইউপিএসের অধীনে পেনশন দিতে চাইলে রাজ্য সরকারদের স্বাগত জানিয়েছে কেন্দ্র।

Leave a Comment