সিভিকদের আবার বোনাস বাড়ল, আগে কত টাকা ছিল এখন কত হলো?

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

আবারো বেড়ে গেল সিভিকদের পুজোর বোনাস, আগে কত ছিল এখন কত টাকা হলো তা আজকে আমরা জানাবো। এই কথা অবশ্যই সত্যি যে, সিভিক ভলান্টিয়ারদের নিয়ে রাজ্য জুড়ে অভিযোগের অন্ত নেই। কলকাতা পুলিশের সঙ্গে কাজ করতে গিয়ে নাকি বেশি দৌরাত্ম শুরু করেছেন তাঁরা।

আর জি করের ঘটনায়ও জড়িয়ে তাঁদেরই একজনের নাম। যাঁর ভয়ঙ্কর সমস্ত সম্পর্কেও কথা কানে এলে গা শিউরে ওঠে। যদিও সব সিভিক ভলান্টিয়াররাই তো এমন নয়। অনেকেই দায়িত্ব নিয়ে পরিষেবা দেন। তাঁরা কষ্ট পাবেন কেন?

তাই রাজ্যের মুদ্রাস্ফীতি, পুজোর কেনাকাটার ধুম, সংসারের খরচ সবটাই খতিয়ে দেখে সিভিক ভলান্টিয়ারদের জন্য যুগান্তকারী পদক্ষেপ করল রাজ্য সরকার। লোকসভা নির্বাচনের আগে ঘোষণা করার বিশেষ সুবিধা অবশেষে এখন সিভিকদের হস্তগত করা হচ্ছে বলে বুধবার জানিয়ে দিয়েছে নবান্ন।

সিভিক ভলেন্টিয়ারদের পুজোর বোনাস বাড়ল

তাঁদের ‘অ্যাড-হক’ বোনাসের পরিমাণ বাড়িয়ে 6,000 টাকা করার ঘোষণা করেছে। এখন পর্যন্ত অ্যাড-হক বোনাসের পরিমাণ ছিল 5300 টাকা। অর্থাৎ 700 টাকা বেড়েছে।

সম্প্রতি রাজ্য প্রশাসন এই বিষয়ে একটি বিজ্ঞপ্তি জারি করেছে। এর আগে লোকসভা নির্বাচনকে সামনে রেখে রাজ্যের এই ঘোষণায় সরকারি কর্মচারীদের মধ্যে কিছুটা আনন্দ দেখা গেলেও বিরোধীদের অভিযোগ, সরকার শুধু নির্বাচনের আগে মানুষের মন জয় করার চেষ্টা করছে।

এইসমস্ত সরকারি কর্মীদেরও বোনাস বাড়ল?

সে যাই হোক, এখন রাজ্যের এই গরমাগরম অপরিস্থিতিতে সেই ঘোষণা কার্যকরের সিদ্ধান্ত নিয়েছে মমতা সরকার। নবান্ন যদিও আগে জানিয়েছিল যে এই বোনাস শুধুমাত্র তাঁরাই পাবেন যাদের মাসিক বেতন 42 হাজার টাকার মধ্যে। এই মাসিক বেতনের বেশি উপার্জনকারী কর্মচারীরা এই বোনাসের আওতায় আসবেন না।

আরো পড়ুনঃ লক্ষ্মীর ভান্ডার থেকে নাম বাদ দেওয়ার ফর্ম, ফেসবুকে পোস্ট করেছে তৃণমূল সমর্থক

সরকারি সূত্রে জানা গিয়েছে, ‘অ্যাডহক’ বোনাসের বর্ধিত পরিমাণ শুধু কর্মচারীদের নয়, পেনশনভোগীদেরও দেওয়া হবে। অর্থ বিভাগের আরও একটি নির্দেশে বলা হয়েছে যে কর্মচারীরা গত বছরের 30 সেপ্টেম্বর থেকে এই বছরের 1 সেপ্টেম্বরের মধ্যে অবসর নিয়েছেন বা অবসর নিয়েছেন এবং যাদের পেনশনের পরিমাণ 35,000 টাকার কম, তাঁরাও 3,200 টাকার এককালীন অ্যাড-হক বোনাস পাবেন।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Leave a Comment