কে এই সন্দীপ ঘোষ? জানুন তার পড়াশোনা ও অন্যান্য গল্প

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

আজ জি কর কান্ডের জেরে, প্রতিনিয়ত প্রশ্নবিদ্ধ ডক্টর সন্দীপ ঘোষ (Dr. Sandip Ghosh)। কলকাতায় জুনিয়র ডাক্তারকে ধর্ষণ ও হত্যার ঘটনায় সারা দেশ এখন উত্তপ্ত। আরজি কর মেডিক্যাল কলেজের প্রাক্তন অধ্যক্ষ ডক্টর সন্দীপ ঘোষ এখন সিবিআই-এর রাডারে।

কেন্দ্রীয় সংস্থা একাধিকবার তাকে জিজ্ঞাসাবাদ করেছে। এছাড়াও, ঘোষের বিরুদ্ধে আর্থিক জালিয়াতির অভিযোগও রয়েছে, যার তদন্তের জন্য বাংলা সরকার নিজেই একটি বিশেষ তদন্ত কমিটি (SIT) গঠন করেছে।

বিষয়টি সুপ্রিম কোর্টেও পৌঁছেছে। মঙ্গলবার এটির শুনানির সময়, প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বে একটি বেঞ্চ পুলিশ তদন্ত থেকে শুরু করে আরজি কর মেডিকেল কলেজের প্রাক্তন অধ্যক্ষ সন্দীপ ঘোষের ভূমিকা পর্যন্ত প্রশ্ন তুলেছে। মামলায় আট সদস্যের টাস্কফোর্স গঠন করেছে আদালত। এই টিমে নয়জন ডাক্তার রয়েছেন, যাঁরা নিরাপত্তা, কাজের অবস্থা এবং চিকিৎসা পেশাদারদের উন্নতির জন্য বিভিন্ন ব্যবস্থার সুপারিশ করবেন।

উল্লেখ্য, মর্মান্তিক ঘটনার পর সাংবাদিকদের সঙ্গে আলাপকালে ডক্টর ঘোষ দাবি করেন, এই ঘটনায় সোশ্যাল মিডিয়ায় তাঁর মানহানি করা হচ্ছে। ডাঃ ঘোষ বলেন, ‘সোশ্যাল মিডিয়ায় আমার বদনাম করা হচ্ছে। এটা ঠিক না। মৃত ডাক্তার আমার মেয়ের মতন ছিলেন। একজন অভিভাবক হিসেবে আমি পদত্যাগ করছি। আমি চাই না ভবিষ্যতে কারও সাথে এমনটা হোক।

এই বিবৃতি দেওয়ার পরেও কে তাঁর বিরুদ্ধে অভিযোগ করা হচ্ছে। চলুন তাহলে জেনে নেওয়া যাক যে সন্দীপ ঘোষ কে? আরজি কর মেডিক্যাল কলেজের ঘটনার পর কেন তাঁর বিরুদ্ধে প্রশ্ন উঠছে? কেন তাঁকে জেরা করছে সিবিআই? সন্দীপের বিরুদ্ধে আর্থিক প্রতারণার জন্য কী কী অভিযোগ উঠেছে? সন্দীপ ঘোষকে নিয়ে ঠিক কী বলল সুপ্রিম কোর্ট?

কে এই সন্দীপ ঘোষ?

ডঃ সন্দীপ ঘোষ একজন অর্থোপেডিক সার্জন। ডাক্তার হত্যার আগে তিনি আরজি কর মেডিকেল কলেজের অর্থোপেডিকস বিভাগে অধ্যাপক ও অধ্যক্ষ পদে ছিলেন। ডাঃ ঘোষ পশ্চিমবঙ্গের উত্তর 24 পরগণা জেলার বনগাঁর ছেলে তিনি নিজে আরজি কর মেডিকেল কলেজের ছাত্র ছিলেন।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

1989 সালে বনগাঁ হাই স্কুল থেকে উচ্চ মাধ্যমিক শিক্ষা শেষ করার পর, ঘোষ আরজি কর মেডিকেল কলেজে যোগ দেন। তিনি 1994 সালে এখান থেকে মেডিকেল ডিগ্রি অর্জন করেন। ঘোষ পশ্চিমবঙ্গ মেডিকেল এডুকেশন সার্ভিস পাশ করেছিলেন। চার বছর কলকাতা ন্যাশনাল মেডিক্যাল কলেজ ও হাসপাতালে (সিএনএমসিএইচ) মেডিকেল সুপারিনটেনডেন্ট এবং ভাইস-প্রিন্সিপাল হিসেবে দায়িত্ব পালন করেন।

2021 সালে, ডাঃ ঘোষকে আরজি কর মেডিকেল কলেজ-হাসপাতালের অধ্যক্ষ পদে নিযুক্ত করা হয়। এর পরপরই কলেজের কয়েকশ মেডিকেল ছাত্র ছাত্রীদের জন্য পৃথক দু’ টি কাউন্সিল ও হোস্টেলের দাবিতে তাঁর কার্যালয়ের বাইরে অনশন শুরু করেন।

2023 সালে, ডাঃ ঘোষকে কলেজের অধ্যক্ষের পদ থেকে দু’ বার অপসারণ করা হয়েছিল। 2023 সালের মে মাসে জারি করা বদলি আদেশটি একদিনের মধ্যে প্রত্যাহার করা হয়েছিল। কয়েক মাস পরে, 2023 সালের সেপ্টেম্বরে, ডাঃ ঘোষকে আবার মুর্শিদাবাদ মেডিকেল কলেজে বদলি করা হয়। যাইহোক, সন্দীপ ঘোষের বদলির এক মাসের মধ্যে, তাঁকে আবার আরজি হিসাবে পুনর্বহাল করা হয় এবং মেডিক্যাল কলেজ-হাসপাতালের অধ্যক্ষ পদে পুনর্বহাল করা হয়।

সাবেক সহকর্মী সন্দীপ ঘোষের বিরুদ্ধে এই গুরুতর অভিযোগ করেছেন

আরজি কর মেডিকেল কলেজের সাবেক ডেপুটি সুপার আখতার আলী দাবি করেছেন যে তিনি 2023 সালের জুলাই মাসে দুর্নীতি দমন বিভাগ এবং ভিজিল্যান্স কমিশনের স্বাস্থ্য ভবনে প্রাক্তন অধ্যক্ষের বিরুদ্ধে অভিযোগ দায়ের করেছিলেন।

আলী বলেন, ওই অভিযোগের পর ঘোষকে বদলি করা হলেও কিছু সময় পরেই তা বাতিল করা হয়। সাবেক ডেপুটি সুপারের অভিযোগ, ‘সন্দীপ ঘোষ ইচ্ছাকৃতভাবে শিক্ষার্থীদের ফেল করাতেন, টেন্ডারে 20% কমিশন নিতেন, হোস্টেল বরাদ্দের জন্য টাকা নিতেন, স্টাফ সিলেকশন কমিশন, মূলত আরজি ট্যাক্সের যে কোনও কাজ যেমন পোস্টিং, ট্রান্সফার ইত্যাদির জন্যও টাকা নিতেন।

সন্দীপ ঘোষ কেন এখন বিতর্কে জড়ালেন?

8-9 অগস্ট মধ্যরাতে ঘটে যাওয়া লজ্জাজনক ঘটনাটির পর প্রথম প্রশ্ন ওঠে হাসপাতাল প্রশাসনের ওপর। নির্মমতার শিকার ডাক্তারের পরিবারের সদস্যরা মেডিকেল কলেজ ও হাসপাতালের প্রাক্তন প্রধান ডাঃ সন্দীপ ঘোষ সহ হাসপাতাল প্রশাসনের বিরুদ্ধে গুরুতর অভিযোগ তোলেন।

13 অগস্ট কলকাতা হাইকোর্টে জঘন্য হত্যা মামলার শুনানি হয়। এই সময় আদালত মেডিক্যাল কলেজ ও হাসপাতালের প্রাক্তন প্রধান ডাঃ সন্দীপ ঘোষকে নিয়েও প্রশ্ন তোলে। আদালত বলেছে যে এটি হতাশাজনক যে অধ্যক্ষ কিছু জানতেন না। হাসপাতাল চত্বরে মৃত্যু হওয়ার পর, প্রতিষ্ঠানের অধ্যক্ষ নিজে অথবা যথাযথ নির্দেশনা দিয়ে থানায় অভিযোগ দায়ের করতে পারতেন। কলেজের সাবেক প্রধানকে প্রথমে জিজ্ঞাসাবাদ না করা নিয়েও প্রশ্ন তোলে আদালত। আদালত বলেছে, তিনি প্রশাসনিক পদে অধিষ্ঠিত হলেও তাঁকে আগে জিজ্ঞাসাবাদ করা উচিত ছিল।

আরো পড়ুনঃ লক্ষ্মীর ভান্ডার থেকে নাম বাদ দেওয়ার ফর্ম, ফেসবুকে পোস্ট করেছে তৃণমূল সমর্থক

ঘটনার পর অধ্যক্ষ সন্দীপ ঘোষ কলেজের প্রধানের পদ থেকে পদত্যাগ করলেও পরে রাজ্য সরকার তাঁকে অন্য একটি সরকারি কলেজের অধ্যক্ষ হিসাবে নিয়োগ করে। কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতিও এ নিয়ে প্রশ্ন তুলে বলেন, নৈতিক দায়িত্বের অভাবের কারণে পদত্যাগ করা একজন অধ্যক্ষকে অন্য সরকারি কলেজের অধ্যক্ষ হিসেবে নিয়োগ দেওয়া অত্যন্ত সন্দেহজনক একটি ব্যাপার। তাই মামলার তদন্তভার সিবিআইয়ের হাতে তুলে দেওয়ার নির্দেশ দিয়েছে আদালত।

এর পর থেকেই কেন্দ্রীয় সংস্থা ক্রমাগত এই মামলার তদন্ত করছে। গত চারদিন ধরে সন্দীপ ঘোষকেও জেরা করেছে সিবিআই। তবে, এখনও অনেক প্রশ্ন রয়েছে যার উত্তর দিতে পারেননি ড. ঘোষ। মিডিয়া রিপোর্টে বলা হয়েছে যে সন্দীপ ঘোষ এক সপ্তাহ আগে কল ডিটেইলস মুছে দিয়েছিলেন, যা সিবিআই পুনরুদ্ধার করছে।

Leave a Comment