SBI Mutual Fund: নতুন SBI মিউচুয়াল ফান্ডে টাকা বাড়ানোর দারুণ সুযোগ

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

আপনিও কি মিউচুয়াল ফান্ডে টাকা সঞ্চয় করেন বা করতে চান নতুন করে? বাম্পার রিটার্নও পেতে চান জলদি? তাহলে দেশের বৃহত্তম সরকারি ব্যাঙ্ক SBI নতুন মিউচুয়াল ফান্ড (Mutual Fund) চালু করেছে।

SBI মিউচুয়াল ফান্ডের এই নতুন স্কিমের নাম হল SBI MF NFO। এসবিআই মিউচুয়াল ফান্ডের এই নতুন স্কিমটিকে এসবিআই ইনোভেটিভ অপর্চুনিটি ফান্ডও বলা হয়।

NFO কি?

Paisa Bazaar.com এবং Money9.com-এর একটি রিপোর্ট অনুসারে, NFO মানে নতুন ফান্ড অফার (New Fund Offer)। যখন একটি মিউচুয়াল ফান্ড কোম্পানি একটি নতুন তহবিল চালু করে, তখন তাকে NFO বলা হয়।

এই সময়ে, কোম্পানি বিনিয়োগকারীদের কাছ থেকে অর্থ সংগ্রহ করে, যাতে বিনিয়োগকারীদের কাছ থেকে আসা পরিমাণ নতুন তহবিলে বিনিয়োগ করা যায়।

SBI মিউচুয়াল ফান্ড হল ভারতের সর্ববৃহৎ সরকারি ব্যাঙ্ক, স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার একটি মিউচুয়াল ফান্ড বিভাগ। যখন এসবিআই মিউচুয়াল ফান্ড একটি নতুন তহবিল চালু করে তখন এটিকে বলা হয় এসবিআই মিউচুয়াল ফান্ড এনএফও।

এসবিআই মিউচুয়াল ফান্ড NFO-তে টাকা বিনিয়োগ

এনএফও-তে বিনিয়োগের বিষয়ে, এসবিআই মিউচুয়াল ফান্ড বলে যে ন্যূনতম 5,000 টাকা এবং তারপরে 1 টাকার গুণে SBI বিনিয়োগ করা যেতে পারে। এর বেঞ্চমার্ক সূচক হল Nifty500 TRI।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

এসবিআই মিউচুয়াল ফান্ড বলেছে যে আপনি যদি এই স্কিমে বিনিয়োগ করেন তবে আপনাকে এক বছরের আগে রিডেম্পশনের এক শতাংশ এক্সিট লোড দিতে হবে। এই স্কিমের ফান্ড ম্যানেজার হলেন প্রসাদ পাদালা।

মাত্র 1000 টাকা দিয়েও বিনিয়োগ শুরু করা যাবে?

মাসিক SIP করার জন্য এই স্কিমে, আপনি 1 টাকার গুণিতকে, 1,000 টাকা থেকে বিনিয়োগ শুরু করতে পারেন। সর্বাধিক বিনিয়োগের কোনও সীমা থাকবে না।

উল্লেখ্য, এই মিউচুয়াল ফান্ড স্কিমে ইক্যুইটি সম্পর্কিত ইকুইপমেন্টগুলিতে 100 শতাংশ পর্যন্ত বরাদ্দ করা হবে। অন্যান্য ইক্যুইটি সম্পর্কিত ইকুইপমেন্ট, ঋণ সিকিউরিটিজ, ট্রাই-পার্টি রেপোতে 20 শতাংশ পর্যন্ত বরাদ্দ থাকবে। এখানে পেয়ে যাবেন মানি মার্কেট ইনস্ট্রুমেন্টও।

কেন এনএফওতে বিনিয়োগ করা ভালো

এটি বিনিয়োগকারীদের তাঁদের পোর্টফোলিও শক্তিশালী করার সুযোগ দেয়। NFO চলাকালীন ফান্ডের নেট অ্যাসেট ভ্যালু (NAV) কমে যায়। এর মাধ্যমে বিনিয়োগকারীরা কম টাকায় বেশি ইউনিট কিনতে পারেন। অনেক সময় কোম্পানিগুলি এনএফও-তে বিশেষ সুবিধা বা ছাড়ও দেয়।

আরও পড়ুন: ঘরে বসেই পুজোর মধ্যে আয়, মোটা টাকা কামাচ্ছেন এই মহিলারা

Disclaimer: মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করা বাজারের ঝুঁকির বিষয়। বিনিয়োগ করার আগে, আপনার আর্থিক উপদেষ্টা বা বিশেষজ্ঞের সাথে পরামর্শ করতে ভুলবেন না। কাজের সুবিধা কোনও বিনিয়োগকারীকে কোনও মিউচুয়াল ফান্ড বা শেয়ারে বিনিয়োগ করার পরামর্শ দেয় না।

Leave a Comment