মোটা বেতন পাবে এই শিক্ষকরা, আদালতে রায়ে চাপে পড়ল রাজ্য সরকার

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

রাজ্যের মহার্ঘ ভাতা (DA) মামলা পিছিয়ে গিয়েছে সুপ্রিম কোর্টে। একটু স্বস্তিতে ছিল রাজ্য সরকার। এরই মধ্যে ফের বড়সড় ধাক্কা দিল সুপ্রিম কোর্ট। শিক্ষকদের বেতন প্রসঙ্গে জারি করা হল নতুন আদেশ। যার দরুণ শিক্ষকেরা লাভবান হবেন ঠিকই। কিন্তু চাপে পড়বে বাংলার মমতা সরকার।

কারা উপকৃত হবেন?

এই নির্দেশ কার্যকর হলে, রাজ্যের অনেক চুক্তিভিত্তিক শিক্ষক লাভবান হবেন। 2002 কি 2003 সাল থেকে অস্থায়ী পদে চাকরি করছিলেন যে শিক্ষকেরা, এখন যাঁদের নিয়োগ করা হয়নি স্থায়ীপদে, অথচ 2010 সাল থেকে, রাজ্যের নতুন নিয়ম অনুসারে, স্থায়ী শিক্ষকদের মতোই কাজ করতে হচ্ছে যে চুক্তিভিত্তিক শিক্ষকদের, তাঁদের জন্য তো এবার সোনায় সোহাগা।

আসলে, স্থায়ী শিক্ষকদের মতো কাজ করলেও বেতন ছিল কমই। অস্থায়ী শিক্ষকদের বেতনক্রম নিয়ে হয়ত সেভাবে ভেবে দেখেনি রাজ্য সরকার। এমনই পরিস্থিতিতে স্থায়ী শিক্ষকদের বেতনের দাবিতে আদালতে গিয়েছিল উচ্চমাধ্যমিক স্তরের চুক্তিভিত্তিক শিক্ষকরা।

হাইকোর্ট তো স্থায়ী শিক্ষকদের মতোই বেতন দিতে বলেছিল তাঁদের। হাইকোর্ট জানিয়েছিল, যে ন্যূনতম বেতন পেয়ে থাকেন স্থায়ী শিক্ষকরা, সেটাই পাবেন উচ্চমাধ্যমিক স্তরের চুক্তিভিত্তিক শিক্ষকরা। যদিও রাজ্য সরকার সে নির্দেশে রাজি ছিল না। চ্যালেঞ্জ করে হাজির হয়েছিল সুপ্রিম কোর্টে। এবার তারই রায় দিয়েছে শীর্ষ আদালত। যা শুনে মাথায় চাপ নবান্নের।

আরো পড়ুন: বছরের সেরা অফার নিয়ে এল জিও, বাজার ধরে রাখতে এই সিদ্ধান্ত

কী রায় দিয়েছে সুপ্রিম কোর্ট?

কলকাতা হাইকোর্টের সিঙ্গল বেঞ্চ এবং ডিভিশন বেঞ্চে হেরে সঠিক বিচারের আশায় শীর্ষ আদালতে গিয়ে এক প্রকার ধাক্কা খেয়েছে রাজ্য। শীর্ষ আদালত স্পষ্ট নির্দেশ দিয়েছে যে স্থায়ী শিক্ষকদের যে বেসিক পে দেওয়া হয়, সেটাই দিতে হবে চুক্তিভিত্তিক শিক্ষকদের। নাহলে হবে না।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

এবার দেখা যাক, এই অঙ্ক কবে কার্যকর হয়। কোনও খবর পেলে আপনাকে আগেভাগে জানাবে কাজের সুবিধা।

Leave a Comment