দুর্গাপূজা কমিটির অনুদান বাড়ালেন মমতা, কারেন্ট বিলেও এত ছাড় দিলেন

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় দুর্গাপূজা আয়োজনকারী কমিটি এবং ক্লাবগুলির জন্য সহায়তার পরিমাণ বাড়িয়েছেন। সরকার মঙ্গলবার ঘোষণা করেছে যে রাজ্য সরকারের অনুদানের পরিমাণ 70 হাজার টাকা থেকে বাড়িয়ে 85 হাজার টাকা করা হয়েছে। পাশাপাশি মমতা সরকার আগামী বছর এই পরিমাণ বাড়িয়ে 1 লক্ষ টাকা করার প্রতিশ্রুতিও দিয়েছে।

শুধুমাত্র কলকাতা এবং এর আশেপাশের এলাকায় প্রায় 3000 কমিউনিটি ক্লাব রয়েছে। যেখানে প্রতি বছর রাজ্য জুড়ে প্রায় 40000 জায়গায় দুর্গা পূজার আয়োজন করা হয়। এই বছর টিএমসি সরকার দুর্গাপূজার জন্য কমপক্ষে 340 কোটি টাকা দান করবে।

পূজা ক্লাবের প্রতি সদয় মমতা

মঙ্গলবার পূজা কমিটির সভাপতি ও সরকারি আধিকারিকদের সঙ্গে বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেছেন, গত বছর পর্যন্ত আমরা প্রতিটি ক্লাবকে 70,000 টাকা দিতাম। এই বছর আমরা পরিমাণ বাড়িয়ে 85,000 টাকা করছি। আগামী বছর আমরা অনুদান বাড়িয়ে 1 লাখ টাকা করব। আমি এটি আগেই ঘোষণা করছি।

মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেছিলেন যে ক্লাবগুলি আগের মতো সমস্ত সরকারী চার্জে সম্পূর্ণ ছাড় পেতে থাকবে এবং বিদ্যুৎ বিলের ভর্তুকি বর্তমান 66% থেকে বাড়িয়ে 75% করা হবে।

নিরাপত্তা ব্যবস্থায় ব্যর্থ ক্লাবগুলি বিপাকে

দুর্গা পূজা আয়োজকদের জন্য অনুদান বাড়ানোর সিদ্ধান্ত মঙ্গলবার সকালে রাজ্য মন্ত্রিসভার একটি সংক্ষিপ্ত বৈঠকে নেওয়া হয়েছিল। পূজা আয়োজকদের উদ্দেশে ব্যানার্জী বাংলার সবচেয়ে বড় দুর্গা পূজা উৎসবের সময় নিরাপত্তা ব্যবস্থার ওপরও জোর দিয়েছিলেন তিনি।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

তিনি বলেন, পুলিশ এবং পূজা আয়োজকদের উচিত প্রতিটি স্থানে ভিড়ের জন্য একাধিক প্রবেশ ও প্রস্থান পয়েন্ট নিশ্চিত করা। কোনও হট্টগোল হওয়া উচিত নয়। ট্রাফিক অবরোধ বা অসুবিধার জন্য দায়ী আয়োজকদের কালো তালিকাভুক্ত করা হবে।

আন্তর্জাতিক স্বীকৃতি রাজ্যের

প্রতি বছর পশ্চিমবঙ্গে দুর্গাপূজার আয়োজন করা হয় খুব জাঁকজমকের সঙ্গে। এ বছর 9 অক্টোবর থেকে 13 অক্টোবরের মধ্যে দুর্গাপূজা অনুষ্ঠিত হবে।

2021 সালে, UNESCO কলকাতার দুর্গাপূজাকে সাংস্কৃতিক ঐতিহ্যের তালিকায় অন্তর্ভুক্ত করেছে। অর্থাৎ, রাজ্যের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব আন্তর্জাতিক স্বীকৃতি পেয়েছে।

আরো পড়ুন: দাম কমল এই জিনিসের, বাজেট থেকেই সব ক্লিয়ার হলো

কেন্দ্রীয় বাজেট নিয়ে ক্ষুব্ধ মমতা

সংসদে পেশ করা মোদী সরকারের প্রথম পূর্ণাঙ্গবাজেট নিয়েও প্রতিক্রিয়া জানিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেছেন, আজকের বাজেটে আমরা কিছুই পাইনি। তবে আমরা সর্বদা জনগণের পাশে থাকার সর্বোচ্চ চেষ্টা করি। একটি দরিদ্র সরকার এর চেয়ে আর কী করতে পারে?

Leave a Comment