Union Budget 2024: প্রথমবার চাকরিতে ১ মাসের মজুরি, বাজেটে এই বিরাট ঘোষনা হল

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

মোদী সরকার 3.0-এর অধীনে প্রথম কেন্দ্রীয় বাজেট পেশ করলেন, অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। কর্মসংস্থান-সম্পর্কিত প্রণোদনা প্রকল্পের অধীনে তিনটি নতুন প্রকল্প ঘোষণা করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী সরকার আগামী পাঁচ বছরে কর্মসংস্থান সৃষ্টির জন্য 2 লক্ষ কোটি টাকা বরাদ্দ করবে বলেও জানিয়েছেন তিনিই।

এছাড়াও ওই তিনটি প্রকল্পের অধীনে আপনারা কে কোন সুবিধাগুলো নিতে পারবেন, সে সম্পর্কে বিস্তারিত জানাচ্ছে কাজের সুবিধা।

নিম্নলিখিত তিন স্কিম থেকে উপকৃত হবেন

প্রথম স্কিম (স্কিম A): EPFO-তে প্রথমবার নিবন্ধিত কর্মীদের 15,000 টাকা পর্যন্ত 1 মাসের বেতনের সরাসরি সুবিধা স্থানান্তর করা হবে। 3 কিস্তিতে দেওয়া হবে এই অতিরিক্ত সুবিধা। তবে এর জন্য বেতন হতে হবে 1 লক্ষ টাকা। দ্বিতীয় কিস্তি পাওয়ার আগে অনলাইন ফাইনান্সিয়াল কোর্স করতে হবে। উপকৃত হবেন 2 কোটি 20 লক্ষ।

দ্বিতীয় স্কিম (স্কিম বি): উৎপাদন খাতে চাকরির সুযোগ বাড়বে। এই স্কিমের অধীনে, কর্মসংস্থানের প্রথম 4 বছরে তাদের EPFO ​​অবদান অনুসারে কর্মচারী এবং নিয়োগকর্তা উভয়কেই সরাসরি প্রদান করা হবে। সরকারই মোট 30 লক্ষ ছেলেমেয়েকে এই টাকা দেবেন।

তৃতীয় স্কিম (স্কিম সি): প্রত্যেক অতিরিক্ত কর্মচারীর জন্য EPFO ​​অবদানের জন্য নিয়োগকর্তাদের 2 বছরের জন্য প্রতি মাসে 3,000 টাকা পর্যন্ত প্রতিদান দেওয়া হবে। এক্ষেত্রে 1 লক্ষের মধ্যে বেতন হতে হবে নতুন কর্মীর। 50 লক্ষ ছেলেমেয়ে উপকৃত হবেন এতে। কিন্তু নিয়োগের 12 মাসের মধ্যে যদি চাকরি ছেড়ে দিলে, সরকারকে টাকা ফেরত দিতে হবে।

ইন্টার্নশীপ প্রকল্পের ঘোষণা

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

অর্থমন্ত্রী নির্মলা সীতারামন মঙ্গলবার একটি উচ্চাকাঙ্ক্ষী ইন্টার্নশিপ প্রকল্পও ঘোষণা করেছেন যা 5 বছরের মধ্যে 1 কোটিরও বেশি যুবকদের সাহায্য করবে। এই স্কিমটি সারা দেশে 500টি শীর্ষ সংস্থার সাথে সহযোগিতা করবে৷

আরো পড়ুন: রান্নার গ্যাস নিয়ে আর চিন্তা করতে হবেনা! সাফ জানিয়ে দিল কেন্দ্র সরকার

এই স্কিমে অংশগ্রহণকারীরা 5000 টাকা মাসিক ইন্টার্নশিপ ভাতা পাবেন। সীতারামন বলেছেন যে ইন্টার্নশিপ প্রোগ্রামে অংশগ্রহণকারী সংস্থাগুলি প্রশিক্ষণের ব্যয়ের জন্য দায়ী থাকবে, যার 10 শতাংশ তাদের কর্পোরেট সামাজিক দায়বদ্ধতা (CSR) তহবিল থেকে বহন করা হবে। এরই পাশাপাশি কর্মক্ষেত্রে মহিলাদের সমান যোগদানের সুযোগ তৈরি করতে, দেশে মহিলাদের জন্য ওয়র্কিং হস্টেল তৈরি করা হবে।

Leave a Comment