৭০০০ টাকা ভাতা বাড়ল, এইসমস্ত সরকারি কর্মীদের লাভ হলো

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

ক্রমাগত মূল্যবৃদ্ধি ঘাম ঝরিয়ে দিচ্ছে মধ্যবিত্তের। রাতে ঘুম আসছে না, সংসার চলবে কী করে এই ভাবনায়। এদিকে উন্নয়নশীল রাজ্যের উন্নয়ন ডেকে আনা স্কুলগুলোর চুক্তিভিত্তিক শিক্ষকদেরও পকেট খালি। ভাতা বাড়ে না, মাইনে কম, সংসারে একাধিক পেট।

এই বিষয়টা ভীষণভাবে নাড়া দিয়েছে রাজ্য সরকারকে। তাই এবার সাতপাঁচ না ভেবে এক টানে 5,000 নয় 6,000 নয়, একটানে 7,000 টাকা বৃদ্ধি করে দিয়েছে রাজ্যের মমতা সরকার।

এ প্রসঙ্গে আইসিটি কম্পিউটার ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের স্টেট কমিটি সদস্য ভূপেশ কেশ জানিয়েছেন, এই ক্রমবর্ধমান মূল্য বৃদ্ধির বাজারে যে ভাতা এত দিন দেওয়া হত তা দিয়ে সংসার চালানো একেবারেই সহজসাধ্য ছিল না বটে। তাই আমরা এখন মুখ্যমন্ত্রীর কাছে অত্যন্ত কৃতজ্ঞ যে তিনি আমাদের কথা তিনি ভেবেছেন এবার এবং এতটা ভাতা বৃদ্ধি করেছেন।

ঠিক কত টাকা করে পাবেন কর্মীরা?

এত দিন পর্যন্ত তাঁদের মাসিক ভাতা ছিল 10,990 টাকা। এবার ট্রেনারদের অভিজ্ঞতার বৃদ্ধিতে ধাপে ধাপে ন্যূনতম ভাতা বাড়ালো সরকার। রাজ্য সরকারের সমস্ত বিভাগের চুক্তি ভিত্তিক আইসিটি কম্পিউটার প্রশিক্ষকদের ভাতা বাড়িয়ে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে।

হেল্প গ্রুপ ও এমপ্লয়মেন্ট ডিপার্টমেন্ট-এর নিয়ম অনুসারে চুক্তিভিত্তিক কম্পিউটার প্রশিক্ষকদের ন্যূনতম মাসিক ভাতা বেড়ে দাঁড়িয়েছে 17,000 টাকায়। বদলে ফেলা হয়েছে ন্যূনতম বেতন সীমাও। নির্দেশিকা বলছে-

1) কোন‌ও কর্মী 5 বছর ধরে টানা কাজ করলে তাঁর বেসিক বেতন 21,000 টাকা।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

2) 5 বছর কাজ করলে বেসিক বেতন হবে 26,000 টাকা।

3) 15 বছর কাজ করলে বেসিক বেতন হবে 32,000 টাকা।

4) 20 বছর ধরে কাজ করলে বেসিক বেতন 39,000 টাকা।

আরো পড়ুন: ছেলেমেয়েরা ১০,০০০ টাকা তো পাবেই, কিন্তু সমালোচিত হচ্ছে রাজ্য সরকার

প্রসঙ্গত, বর্ধিত ভাতা 2024 সালের 1 এপ্রিল থেকে কার্যকর করা হবে বলেই বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

Leave a Comment