সোনার দামে হেরফের হবেনা, এই নিয়ম চালু হলেই

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

বর্তমানে দিনকে দিন সোনার দাম বাড়ছে, যে কারণে মানুষ একটু সোনা কিনবো মনে করলেও কিনতে পারছেন না। গরীব মানুষ তাদের মেয়েদের বিয়ে দেওয়ার জন্য সোনার গহনা কিনতে গিয়ে রীতিমতো হিমশিম খাচ্ছেন।

একটা সময় মেয়েদের বিয়ে হলে যেখানে গা ভর্তি সোনার গহনা দিয়ে বিয়ে দেওয়া হতো, সেখানে বর্তমানে সোনার দাম এইভাবে বৃদ্ধি পাওয়ায় মানুষকে পার্ল ও সোনার গহনা বানাতে হচ্ছে।

এইসব সমস্যা দূর করতে সরকার খুব শীঘ্রই একটি নতুন পলিসি শুরু করছেন এই পলিসির নাম হলো “ওয়ান নেশন ওয়ান গোল্ড রেট” (One Nation one Gold Rate) অর্থাৎ “এক দেশ এক দাম।” এই পলিসি বাস্তবায়িত করতে সরকার ঠিক কী কী পদক্ষেপ নিচ্ছেন আর এতে গ্রাহকদের কী কী সুবিধা হবে জানতে হলে প্রতিবেদনটি শেষ অবধি পড়ুন।

‘ওয়ান নেশন ওয়ান গোল্ড রেট’ এই প্রকল্প বাস্তবায়নের কথা জানিয়েছে সরকার। এই ক্ষেত্রে সাধারণ মানুষ থেকে শুরু করে অনেক জুয়েলার্সের মতামত ও তারা নিয়েছে।

এক্ষেত্রে জানিয়ে রাখা ভালো, পুরো দেশ জুড়ে যদি একই দামে সোনা বিক্রি হয়, তাহলে সকলেই উপকৃত হবেন। তবে এই প্রসঙ্গে জানিয়ে রাখা ভালো যে এখনো অবধি সরকারের তরফ থেকে এই বিষয়ে অফিশিয়াল বা আনুষ্ঠানিকভাবে কোনরকম নীতি ঘোষণা করা হয়‌নি। শোনা যাচ্ছে যে, আগামী সেপ্টেম্বর মাসে এ বিষয়ে ঘোষণা করতে চলেছে সরকার।

এক্ষেত্রে গ্রাহকদের কী কী সুবিধা হবে?

এই প্রকল্প চালু হয়ে গেলে সাধারণ মানুষ থেকে নিম্নবিত্ত মধ্যবিত্ত সকল মানুষ যেকোনো রাজ্য থেকে একই দামে সোনা কিনতে পারবেন যার ফলে সোনা খুব সহজেই কেনা সম্ভব হবে। এ ছাড়া সোনা কিনবার সঙ্গে সঙ্গে স্বচ্ছ দামে যে কোন জায়গায় সেটি বিক্রিও করতে পারবেন। 

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

আরো পড়ুনঃ পশ্চিমবঙ্গের ৮ টি জেলায় কমল পেট্রোলের দাম, কোথায় কত রেট দেখে নিন

যদি প্রতি রাজ্যে সোনার দাম একই হয় সেক্ষেত্রে সোনার বাজারেও স্বচ্ছতা আসবে বলে মনে করছেন বিশেষজ্ঞ মহল। সোনার দাম নিয়ে দেশ জুড়ে যদি একটি নীতি চালু হয় তাহলে সোনার দাম কিছুটা কম হবে বলেই আশা করা হচ্ছে ও এ ক্ষেত্রে সোনার দামের ক্ষেত্রে একটি সাম্যবস্থা থাকবে। এই সাম্য বস্থা তৈরি হলে প্রত্যেকেই উপকৃত হবেন সে কথা বলাই বাহুল্য।

Leave a Comment