টাকা নিয়ে আর চিন্তা নেই, ব্যাঙ্কে অ্যাকাউন্ট থাকলেই জানুন PNB-এর নতুন সুবিধা সম্পর্কে

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

পৃথিবীতে জনসংখ্যা যত বাড়ছে তত বাড়ছে সাইবার ক্রাইমের সংখ্যা। যে কারণে প্রত্যেকটা মুহূর্তে দেশ থেকে বিদেশ গোটা পৃথিবী জুড়েই সাইবার ক্রাইমের সংখ্যা বেড়েই চলেছে ও সাইবার ক্রাইম অপরাধীরা মানুষের ব্যাঙ্ক অ্যাকাউন্ট মুহুর্তের মধ্যেই ফাঁকা করে দিচ্ছে। যার ফল ভোগ করছেন লক্ষ লক্ষ সাধারণ মানুষ।

এই সকল সাধারন মানুষরা প্রতারণার ফাঁদে পড়ে রীতিমত সমস্যায় জড়িয়ে গেছেন‌ আর যারা সাইবার ক্রাইম করেন তারা বিভিন্ন সময় বিভিন্ন ধরনের বিষয়বস্তু বেছে নিয়ে সেই ভাবে সাধারণ মানুষকে লোভ দেখান, কখনও আয়কর দফতরের আধিকারিক হিসেবে বেশ কিছু অ্যাকাউন্ট সংক্রান্ত তথ্য নিয়ে মুহুর্তের মধ্যেই ব্যাঙ্ক একাউন্ট ফাঁকা করে দেওয়া হয়।

ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে টাকা পয়সা প্রতারিত করে নিয়ে নেওয়া হয়। ব্যাঙ্কের পক্ষ থেকে সাইবার প্রতারণার বিষয়টি লাগামছাড়া হ‌ওয়ায় বিভিন্ন রকমের প্রশ্ন উঠতে শুরু করেছে।

এই কারণেই  দেশের দ্বিতীয় বড় সরকারি ব্যাঙ্ক পঞ্জাব ন্যাশন্যাল ব্যাঙ্ক চমকে যাওয়ার মত পদক্ষেপ নিতে শুরু করেছে, যাতে সাইবার প্রতারণার ফলে সাইবার ফ্রড বা একজনপ্রতারক  অ্যাকাউন্টে গচ্ছিত থাকা‌ টাকার কিছু না করতে পারে। সেইসাথে সাধারন ব্যাঙ্ক গ্রাহকদের তাদের গচ্ছিত টাকা নিয়েও কোনো চিন্তা না থাকে। 

PNB র  পক্ষ থেকে  ক্রমবর্ধমান সাইবার ফ্রডের জন্য একটি বড় স্টেপ নেওয়া হচ্ছে। পিএনবির পক্ষ থেকে সেফটি ফিচার লঞ্চ করা হয়েছে। মোবাইল ব্যাঙ্কিং প্ল্যাটফর্মে এই সেফটি ফিচারের নাম দেওয়া হয়েছে সেফটি রিং (Safety Ring)।

প্রসঙ্গত উল্লেখ্য, কিছুদিন আগের প্রকাশিত ‌একটি রিপোর্টে জানা যায় যে, জানুয়ারি ২০২৪ থেকে এপ্রিল ২০২৪ পর্যন্ত বড় সংখ্যার  প্রতারণা হয়ে গেছে। এই প্রতারণার ফলে এই সময়ের মধ্যে ১,৭৫০ কোটি টাকারও বেশি ক্ষতি হয়ে গেছে।

কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের পক্ষ থেকে জানা যায় যে,  ব্যাঙ্ক সংক্রান্ত সাইবার অপরাধের অভিযোগ পরেছে ৭.৪ লক্ষ ৷ তাই এই পরিস্থিতিতে গ্রাহকদের সেফটি রিং এর অপারেশন্যাল ফিচার‌ সঙ্গত, কারণ এটি রোজকার ট্রানজ্যাকশ্যান লিমিট সেট করতে কাজ করে। এর জন্য গ্রাহকেরা অনলাইন ক্লোজারে টার্ম ডিপোজিট সংক্রান্ত প্রতিদিনের সীমা নির্ধারিত করতে পারবেন।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

আরো পড়ুনঃ রেশনে আর খিচিবিচি হবেনা, নতুন সিস্টেম চালু করছে রাজ্য সরকার

টার্ম ডিপোজিটের উপরে ওভার ড্রাফটের একটি সুবিধা রয়েছে, অ্যাকাউন্ট হোল্ডারদের ব্রাঞ্চে ব্যক্তিগত রূপে বা IBS অথবা MBS-এর মাধ্যমে এই সীমা নির্ধারণ করার অপশন রয়েছে।

IBS অথবা MBS ইউজার লগইন করে সেফটি রিং বাছা যাবে, এক্ষেত্রে বলে রাখা ভালো যে, নির্ধারিত সীমা নিশ্চিত পরিষেবার পর্যন্ত কাজ করতে পারে। তবে এর জন্য অবশ্যই ওটিপি ট্রানজ্যাকশান পাসওয়ার্ড দিতে হবে। এছাড়া প্রথম থেকেই সেট করা সুরক্ষা সংক্রান্ত যাবতীয় প্রশ্নের উত্তর ও দিতে হবে।

এছাড়া উল্লেখ্য যে, ইটিএর একটি রিপোর্টে  ইন্ডিয়ান সাইবার প্রতারণা সম্বন্ধে প্রতিদিন গড়ে ৭,০০০ অপরাধের রিপোর্ট জমা পড়ে গেছে।

Leave a Comment