Ladla Bhai Yojana: এইমাত্র ‘লাডলা ভাই’ যোজনার ঘোষনা হলো, এই যুবকরা মাসে ১০ হাজার টাকা পাবে

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

মহিলা ভোটারদের আকৃষ্ট করার পর, রাজ্য সরকার এখন যুবকদের জন্য একটি জনপ্রিয় পরিকল্পনা নিয়ে এসেছে। এই প্রকল্পের নাম “লাডলা ভাই যোজনা” (Ladla Bhai Yojana)। এই নতুন স্কিমের ঘোষণার লক্ষ্য তরুণদের সমর্থন করা। এর আওতায় ছেলেরা, প্রতি মাসে 10000 টাকা পর্যন্ত পাবেন।

লাডলা ভাই যোজনায় কী কী সুবিধা দেওয়া হবে?

গণমাধ্যমকে তথ্য দিতে গিয়ে মহারাষ্ট্র রাজ্যের মুখ্যমন্ত্রী বলেন, সরকারের দৃষ্টিতে ছেলে-মেয়ে ভেদাভেদ নেই। রাজ্য সরকারের এই প্রকল্প বেকারত্বের সমাধান আনবে। তিনি বলেছিলেন যে ‘লাডলা ভাই’ স্কিমের আওতায় যুবকরা কারখানায় শিক্ষানবিশ পাবেন এবং সরকার থেকে তাঁদের উপবৃত্তিও দেওয়া হবে।

1) এই প্রকল্পের অধীনে উচ্চ মাধ্যমিক পাস করা যুবকদের প্রতি মাসে 6,000 টাকা দেওয়া হবে।

2) ডিপ্লোমা করা যুবকদের দেওয়া হবে 8,000 টাকা।

3) স্নাতক যুবকদের প্রতি মাসে 10,000 টাকা দেওয়া হবে।

উল্লেখ্য, মহারাষ্ট্র বিধানসভায় শিবসেনা (ইউবিটি) প্রধান উদ্ধব ঠাকরে মধ্যপ্রদেশ সরকারের আদলে নারী ও যুবকদের আর্থিক সহায়তার দাবি করেছিলেন।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

এর পরে, মহারাষ্ট্রের ডেপুটি সিএম এবং অর্থমন্ত্রী অজিত পাওয়ার 27 জুন বিধানসভায় বাজেট পেশ করেন। এতে তিনি নারীদের নিয়েও একটি পরিকল্পনা ঘোষণা করেন। এর নাম দেওয়া হয়েছিল – ‘লাডলি বেহান’ যোজনা বা ‘মুখ্যমন্ত্রী মাঝি লাডকি বেহান যোজনা’।

ঐ প্রকল্পের আওতায় মহিলাদের প্রতি মাসে 1500 টাকা দেওয়ার ঘোষণা করা হয়েছিল। 21 থেকে 60 বছর বয়সী মহিলাদের এই টাকা দেওয়া হবে। অজিত পাওয়ার বিধানসভায় বলেছিলেন যে ‘লাডলি বেহন’ প্রকল্পটি 2024 সালের জুলাই মাসে কার্যকর করা হবে।

আরো পড়ুনঃ ১০০০ টাকা মা তো পাচ্ছেই, এবার ছেলে-মেয়ে পাবে ১০,০০০ টাকা

‘লাডলি বেহান’ স্কিমের ঘোষণার পরে, সম্প্রতি উদ্ধব ঠাকরে বেকার যুবকদের ইস্যুও বিধানসভায় উত্থাপন করেছিলেন। উদ্ধব বলেন, সরকার মেয়েদের জন্য একটা স্কিম এনেছে, কিন্তু ছেলেদের নিয়ে সরকার কী ভাবছে।

তিনি বলেন, আজ রাজ্যে বিপুল সংখ্যক যুবক বেকার, কিন্তু রাজ্যের উন্নয়ন ও কর্মসংস্থানের জন্য সরকারের কোনও পরিকল্পনা নেই। এর পর এবার ছেলেদের জন্য ‘লাডলা ভাই’ প্রকল্প ঘোষণা করল রাজ্য সরকার।

Leave a Comment