OBC, ST, SC সার্টিফিকেট নিয়ে হাইকোর্টের নতুন নির্দেশ

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

আপনার কাস্ট সার্টিফিকেট বৈধ হবে না অন্য রাজ্যে। এক রাজ্য থেকে অন্য রাজ্যে থাকতে গিয়ে আর কাস্ট সার্টফিকেটের সুবিধা দিতে পারবেন না। বড়সড় ঘোষণা করে দিয়েছে হাইকোর্ট। এই সিদ্ধান্ত এক রাজ্য থেকে অন্য রাজ্যে থাকার জন্য যাওয়া নাগরিকদের সংরক্ষণ নীতির উপর উল্লেখযোগ্য প্রভাব ফেলতে পারে।

OBC, ST, SC সার্টিফিকেট নিয়ে গুরুত্বপূর্ণ রায়ে কী বলেছে হাইকোর্ট?

ছত্তিশগড় হাইকোর্ট একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্তে বলেছে যে এক রাজ্য থেকে অন্য রাজ্যে স্থানান্তরিত ব্যক্তিরা তাঁদের কাস্ট মর্যাদা এবং এর সঙ্গে সম্পর্কিত সংরক্ষণ সুবিধাগুলি নিতে পারবেন না।

আসলে, এই মামলাটি সেই ব্যক্তিদের সম্পর্কিত যারা রাজস্থান থেকে স্থানান্তরিত হয়েছিলেম এবং ছত্তিশগড়ে তফসিলি উপজাতির মর্যাদা চেয়ে আদালতে কাছে গিয়েছিলেন। এরপরেই সবটা খতিয়ে দেখে বিচারপতি নরেন্দ্র কুমার ব্যাস এই রায় দেন।

আসলে, মামলা বেঞ্চে ওঠার পর আদালত উচ্চ-ক্ষমতাসম্পন্ন কাস্ট তদন্ত কমিটি দেখেছে যে আবেদনকারীরা জাল নথি জমা দিয়েছিলেন। তারপরই আদালত বলেছে যে কোনও বিশেষ সম্প্রদায়কে তফসিলি উপজাতি বা ওবিসি মর্যাদা দেওয়া সেই বর্ণের নিজ রাজ্যে সামাজিক, অর্থনৈতিক এবং শিক্ষাগত অনগ্রসরতার সঙ্গে যুক্ত। এই নিয়ম অন্য রাজ্যে বিদ্যমান নাও হতে পারে।

আরো পড়ুনঃ বিজেপির রাজ্যে কমল পেট্রোলের দাম, আমাদের রাজ্যে দাম কত?

রায়ে আরও বলা হয়েছে যে জাত সনাক্তকরণ রাষ্ট্রের নির্দিষ্ট পরিস্থিতির উপর নির্ভর করে। অতএব, যে রাজ্যের কাস্ট সার্টফিকেট নিয়ে বাসিন্দারা অন্য রাজ্যে আসছেন, সেই সার্টফিকেত জারির নিয়ম অন্য রাজ্যে অনুরূপ প্রমাণিত না হলে, অভিবাসী ব্যক্তিরা নতুন রাজ্যে সংরক্ষণের একই সুবিধা পেতে পারেন না।

Leave a Comment